একগুচ্ছ শর্ত দিয়ে ছাড়পত্র করোনাভাইরাস প্রতিষেধক পরীক্ষার, মেঘ কাটল সেরাম ইসন্টিটিউটের

অবশেষে ভারতে করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ডি পরীক্ষার অনুমতি পেল সেরাম ইসন্টিটিউট অব ইন্ডিয়া। এই দেশে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধকের ক্নিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছি ড্রাগ কন্ট্রোলার জেনারেল। তবে বেশ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে পুনের এই সংস্থাটির ওপর। একটি সূত্র বলছে মঙ্গলবারই সংস্থাটিকে দ্বিতীয় আর তৃতীয় দফার ট্রায়াল শুরু করা অনুমতি দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর থেকে ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ রাখার জন্য সেরামকে নির্দেশ দেওয়া হয়েছিল। 
 

Asianet News Bangla | Published : Sep 16, 2020 12:02 PM IST

18
একগুচ্ছ শর্ত দিয়ে  ছাড়পত্র করোনাভাইরাস প্রতিষেধক পরীক্ষার, মেঘ কাটল সেরাম ইসন্টিটিউটের

 অক্সফোর্ড আর অ্যাস্ট্রোজেনেকার করোনাভাইরাসের ক্লিনিক্যাল ট্রায়াল আবারও শুরু করতে পারে পুনের সেরাম ইনস্টিটিউ। অনুমতি দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল। 
 

28

চলতি মাসের গোড়ার দিকে অক্সফোর্ডের আবিষ্কার করা প্রতিষেধক কোভিশিল্ডের ক্লিনিক্যাল ট্রায়ালের সময় এক ব্রিটিশ স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন। তারপর ব্রিটেনে বন্ধ করা হয়েছিল প্রতিষেধকের ট্রায়াল। 
 

38

আর সেই কারণেই এদেশে সেরামকে ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। পাশাপাশি ডিসিজিআই এর পক্ষ থেকে পুরো পরিস্থিতি  নিয়ে একটি চিঠিও তলব করা হয়েছিল। 
 

48

তারপরই সেরামের পক্ষ থেকে সংস্থার প্রধান আদার পুনেওয়ালা জানিয়েছিলেন আপাতত স্থগিত রাখা হচ্ছে ক্লিনিক্যাল ট্রায়াল।  কিন্তু গত শনিবার থেকে ব্রিটেনে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু  হয়েছে অক্সফোর্ড প্রতিষেধের। 
 

58

তারপর সমস্ত কিছু বিবেচনা করে সেরামকেও ছাড়পত্র দেওয়া হয়েছে।। তবে একই সঙ্গে কিছু শর্ত আরোপ করা হয়েছে। 

68

 সেরামকে স্ক্রিনিং-এর ক্ষেত্রে আরও বেশি যত্নবান হতে বলা হয়েছে। পাশাপাশি স্বেচ্ছাসেবীদের সম্মতিপত্রে আরও বিষদে তথ্য জমা দিতে বলা হয়েছে। 

78

পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা ঘটলে প্রোটোকল অনুযায়ী ডিসিজিআইকে সঙ্গে সঙ্গে জানাতে হবে। একই সঙ্গে ঘটনার পূর্ণ বিবরণ দিতে হবে। 

88

স্বেচ্ছাসেবদের কী কী ওষুধ কতটা পরিমাণে দেওয়া হয়েছে তাও পুরোপুরি জানাতে হবে ডিসিজিআকে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos