নিউ নরমালে এবার খুললো প্রেমের সৌধ 'তাজমহল', বোধগয়ার মহাবোধি মন্দিরের দরজাও হল উন্মুক্ত

করোনা দেশে ছড়ানো শুরু হওয়ার পর থেকে আগ্রার তাজমহলে দর্শক প্রবেশ নিষিদ্ধ হয়। তারপর থেকে বন্ধই ছিল তাদমহলের দরজা। একইভাবে বন্ধ রাখা হয়েছিল আগ্রা ফোর্টও। আগ্রার এই ২টি দ্রষ্টব্য স্থান ঘিরেই সারা বছর এখানে দেশ বিদেশের পর্যটকদের ভিড় লেগে থাকে। তবে এবার করোনা মহামারি কালে আগ্রার পর্যটনের ক্ষতির পরিমাণ গত  ছ-মাসে দাঁড়িয়েছে ২,২০০ কোটি টাকা। এর মধ্যে শুধু টিকিট ফি বাবদ ক্ষতি ৭২ কোটি টাকা। এই পরিস্থিতিতে অবশেষে ২১ সেপ্টেম্বর সোমবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হল তাজমহলের দরজা।

Asianet News Bangla | Published : Sep 21, 2020 3:53 AM IST / Updated: Sep 21 2020, 10:04 AM IST

114
নিউ নরমালে এবার খুললো প্রেমের সৌধ 'তাজমহল', বোধগয়ার মহাবোধি মন্দিরের দরজাও হল উন্মুক্ত

মারাত্মক করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্যে দীর্ঘ ৬ মাস ধরে বন্ধ রাখা হয়েছিল ভারতের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ তাজমহল। 

214

তবে সোমবার, ২১ সেপ্টেম্বর থেকেই ফের খুলে দেওয়া হল পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু তাজমহল। 

314

মাঝে অবশ্য তাজমহল খোলার কথা থাকলেও প্রস্তুতি নিয়েও শেষে দরজা খোলায় ছাড় দেওয়া হয়নি। আগ্রার করোনা পরিস্থিতির কথা বিবেচনা করেই পর্যটনস্থলটি বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ।

414

অবশেষে সোমবার থেকে তাজমহল ও আগ্রা ফোর্ট খুলে গেল  সাধারণের জন্য। তবে ১৭ শতকের প্রেমের সৌধ তাজমহলে সাধারণের প্রবেশ নিয়ে একগুচ্ছ নিয়মবিধি রাখছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

514

তাজমহলের পূর্ব ও পশ্চিমের দরজায় থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের বন্দোবস্ত। থাকছে মেঝেতে কাটা গোল গোল চিহ্ন। যা সামাজিক দূরত্ব বজায় রাখতে পর্যটকদের সাহায্য করবে।

614

একটি শিফটে আড়াই হাজারের বেশি পর্যটককে ঢুকতে দেওয়া হবে না। তাজমহলে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে অনলাইনেই। কোনও কাউন্টার থেকে টিকিট দেওয়া হবে না।

714

বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য থাকছে ১ হাজার ১০০ টাকা। ভারতীয় পর্যটকদের জন্য তাজমহলে প্রবেশের জন্য থাকছে ৫০ টাকার টিকিট। তবে মূল সৌধ, যেখানে সম্রাট শাহজাহানের প্রিয় স্ত্রী মুমতাজ বেগমের সমাধি রয়েছে তা দেখতে ভারতীয় পর্যটকদের আরও ২০০ টাকার টিকিট কাটতে হবে।

814

কোভিড সংক্রমণ ঠেকানোর জন্যে নতুন নীতিতে এক একটি শিফটে মোট আড়াই হাজার করে মানুষকে প্রবেশ করতে দেয়া হবে। দিনে মোট ২টি শিফটে তাজমহলে প্রবেশের ব্যবস্থা থাকছে। 

914

তাজমহলের পাশাপাশি সোমবার থেকে আগ্রার আর এক দ্রষ্টব্য স্থান আগ্রা ফোর্টও সাধারণের জন্য খুলে গেল। সেখানেও রয়েছে করোনা স্বাস্থ্যবিধির কড়াকড়ি। আগ্রা ফোর্টও ৬ মাস বন্ধ ছিল করোনার কারণে।
 

1014

এদিকে আগ্রার পরিস্থিতি কিন্তু এখনও স্বাভাবিক নয়। তাজের শহরে গত ২৪ ঘণ্টায় ১০৭ জন নতুন রোগীর সন্ধান মিলেছে। কেন্দ্রের হিসেবে, করোনা পরিসংখ্যানে পঞ্চম স্থানে আছে উত্তর প্রদেশ। 

1114

এর আগে গত ৬ জুলাই  তাজমহল খোলার কথা ছিল। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ সিং তার আগেই ঘোষণা করেছিলেন তাজমহল খুলে দেওয়ার কথা। পর্যটকরা তাই নিশ্চিত ছিলেন তাজমহলে ঢুকতে পারবেন বলে।

1214

তাজমহলে প্রবেশ ও ওই চত্বরে থাকার সময় প্রয়োজনীয় যে বিধিনিষেধ মেনে চলতে হবে তারও তালিকা তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু সব ভেস্তে যায় শেষ মুহুর্তে। খোলার ঠিক আগের দিন তাজমহল না খোলার সিদ্ধান্ত নেয় আগ্রার স্থানীয় প্রশাসন ও এএসআই। 

1314

এর কারণ ছিল, আগ্রা শহরে তখন হুহু করে সংক্রমণ ছড়াচ্ছিল। তাই তাজমহল পর্যটকদের জন্য খোলা ঝুঁকির হবে বলেই মনে করেছিল স্থানীয় প্রশাসন। 

1414

সোমবার ২১ সেপ্টেম্বর থেকে খুলে গেল বোধগয়ার মহাবোধি মন্দিরের দরজাও। তবে এখানেও সাধারণের প্রবেশ নিয়ে একগুচ্ছ নিয়মবিধি রাখা হয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos