Tamil Nadu Rain: ঘর থেকে রাস্তা জল থই থই চেন্নাই, নিম্নচাপের কারণে আরও বৃষ্টির পূর্বাভাস

এখনও স্বস্তি নেই। আরও বৃষ্টির পূর্বাভাস চেন্নাইয়ের (Chennai rain) জন্য। ইতিমধ্যেই জারি করা হয়েছে কমলা সতর্কতা (Oarange alert)। বঙ্গোপসাগরে (bay of bengal) তৈরি  হচ্ছে নিম্নচাপ (law pressuer)। সেই কারণেই তামিলনাড়ুর উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে রবিবারের বৃষ্টিতে এখনও জলমগ্ন চেন্নাইয়ের বিস্তীর্ণ এলাকা। সোমবার জলে নেমেই বিপর্যস্ত এলাকার মানুষদের মানুষের সঙ্গে কথা বলেন তামিল মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। 
 

Asianet News Bangla | Published : Nov 8, 2021 12:01 PM IST

110
Tamil Nadu Rain: ঘর থেকে রাস্তা জল থই থই চেন্নাই, নিম্নচাপের কারণে আরও বৃষ্টির পূর্বাভাস

বরিবার প্রবল বৃষ্টি হয় চেন্নাইতে। শনিবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছিল। শনিবার থেকে বরিবার সকাল পর্যন্ত প্রায় প্রায় ২১ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। যার কারণে রীতিমত বিপর্যস্ত চেন্নাই। 

210

 জল জমে গেছে শহরের বিস্তীর্ণ এলাকায়। নিচু এলাকাগুলি প্লাবিত হয়েছে। প্রচুর মানুষকে উদ্ধার করে ত্রাণ শিবিরে নিয়ে আসা হয়েছে। দেওয়া হয়েছে খাবর ও জল। পরিস্থিতি মোকাবিলায় কাজ করছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। 
 

310

 শহরের নিচু এলাকার অধিকাংশই প্লাবিত হয়েছে। অধিকাংশ বাড়িতে জল ঢুকে গেছে। প্লাবিত রাস্তাঘাট। রবিবার থেকেই বন্ধ ছিল ট্রেন ও বাস পরিষেবা। এদিন ট্রেন চালাচল শুরু হয়েছে। তবে তা অনিয়মিত। ব্যবহ রয়েছে সড়কপথে যোগাযোগ। 

410

রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বানভাসি এলাকা পরিদর্শন করেন। কথা বলেন বিপর্যন্তদের সঙ্গে। ত্রাণ উদ্ধারকাজ খতিয়ে দেখেন। অনেক জায়গায় তিনি নিজে হাতে খাবারও বিলি করেন। আক্রান্তদের উদ্ধার ও প্রয়োজনীয় খাবার ও পানীয় জল বিলির ওপর জোর দিয়েছেন তিনি।

510

আবহাওয়া দফতর জানিয়েছে এখনও স্বস্তি নিয়ে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর সেই কারণে চেন্নাইসহ উপকূলবর্তী জেলাগুলিতে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চেন্নাইয়ের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গল ও বুধবার পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। 

610

আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী চেন্নাইতে ৪৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। আগামী ১০ ও ১১ নভেম্বর আরও বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দুদিনে প্রায় ২০ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। ১১ নভেম্বরের পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে বলেও আশা করা হচ্ছে। 

710

কোডাইকানাল-আদুক্কাম-পেরিয়াকুমা হাইওয়ে দিয়ে যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। এই এলাকা. ভূমি ধসের সম্ভাবনা রয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে স্থানীয় বাসিন্দাদের।
 

810

তামিলনাড়ুর মন্ত্রী সুব্রামানিয়াম জানিয়েছেন  চেন্নাইয়ের পরিস্থিতি পর্যালোটনার জন্য ১৫টি জোনে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। এক লক্ষেরও বেশি মানুষকে খবার দেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন পরিস্থিতি ক্রমশই জটিল হচ্ছে। তাই নিচু ও উপকূলবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের সরকারি আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

910

চেন্নাইয়ের স্থানীয় প্রশাসন জানিয়েছে এখনও পর্যন্ত প্রাতঃরাশ ও দুপুরের খাবার মিলিয়ে তিন লক্ষেরও বেশি প্যাকেট ও জলের বোতল সরবরাহ করা হয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় ওষুধও বিলি করা হচ্ছে। পাশাপাশি সাবওয়েসহ অন্যান্য জলমগ্ন এলাকা থেকে জল সরানোর জন্য ৫৭০টি পাম্ম চালু করা হয়েছে। 

1010

রবিবারই তামিলনাড়ুর প্রাকৃতিক দুর্যোগ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। প্রধানমন্ত্রী সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। পাল্টা দুর্যোগ মোকাবিলা তহলিবল থেকে অর্থ সাহায্য চেয়েছেন মুখ্যমন্ত্রী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos