১০ বছরে মাত করেছে যে সব গ্যাজেট ও অ্যাপস, দেখে নিন এক ঝলকে

২০১০ থেকে ২০১৯ গত এক দশকে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ঘটেছে অভাবনীয় উন্নতি। মানুষ হয়ে উঠেছে টেকস্যাভি। সোশ্যাল  মিডিয়া হয়ে উঠেছে আমাদের জীবনের অঙ্গ। সাধারণমানুষ এখন আর বিলাসিতার জন্য নয় নিজের প্রয়োজনেই ব্যবহার করছে স্মার্টফোন। চলুন দেখে নেওয়া যাক এক দশকে নতুন কোন কোন গ্যাজেট ও অ্যাপ আমাদের জীবনের অঙ্গ হয়ে উঠেছে।

Sumana Sarkar | Published : Dec 31, 2019 9:04 AM IST / Updated: Dec 31 2019, 03:09 PM IST

114
১০ বছরে মাত করেছে যে সব গ্যাজেট ও অ্যাপস, দেখে নিন এক ঝলকে
আইপ্যাড (২০১০) - অবার লাগলেও এটাই সত্যে, ১০ বছর হয়ে গেল আইপ্যাডের। আইপ্যাডের ফার্স্ট জেনারেশনের যাত্রা শুরু হয়েছিল ২০১০ সালে।
214
ইনস্টাগ্রাম(২০১০) -অনলাইনে ছবি ও ভিডিও শেয়ার করার সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা ইনস্টাগ্রামেরও যাত্রা শুরু হয়েছিল ২০১০ সালে।
314
সিরি (২০১১) - আত্মপ্রকাশ ঘটে অ্যাপেলের নিজস্ব অ্যাপ সিরি। এখনও পর্যন্ত বিশ্বেবর সবচেয়ে বেশি ব্যবহৃত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের তকমা ধরে রেখেছে সিরি। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ডের ৩৫ শতাংশ বাজার রয়েছে সিরির দখলে।
414
টিন্ডার (২০১২) - অনলাইন ডেটিং অ্যাপ টিন্ডারের অত্মপ্রকাশ ঘটে। ৮ বছর পেরিয়েও অনলাইন ডেটিং দুনিয়ায় এর জনপ্রিয়তা বিদ্যমান।
514
রাইডশেয়ারিং সার্ভিস (২০১২) - অ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবা বর্তমানে ভারতে খুব জনপ্রিয়। তবে এর সূচনাটা হয়েছিল ২০১২ সালে, এই বছরই আত্মপ্রকাশ করেছিল উবার।
614
স্ট্রিমিং অ্যাপ (২০১৩) - বর্তমানে ভারতে সোনি, হটস্টার, জি-এর মত স্ট্রিমিং অ্যাপগুলির জনপ্রিয়তা আকাশচুম্বী। নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইমের মত আন্তর্জাতিক সংস্থাগুলিও ভারতে বিনিয়োগ করছে। এই স্ট্রিমিং অ্যাপের সূচনা হয়েছিল ২০১৩ সালে। আশা করা হচ্ছে ২০২৩ সালে ভারতে স্ট্রিমিং অ্যাপের বাজার দাঁড়াবে ১২,০০০ কোটি টাকা।
714
সেলফি স্টিক (২০১৪)- সেলফি ছাড়া এখন এক মুহুর্তও চলে না আধুনিক প্রজন্মের। নিজের মুড অনুযায়ী সেলফি তুলতে ভালবাসেন অনেকেই। অনেকে আবার ভালকরে সেলফি তুলতে সাহায্য নেন সেলফি স্টিকের। আধুনিক সেলফি স্টিকের যাত্রা শুরু হয় ২০১৪ সালে।
814
গুগল গ্লাস (২০১৪)- ২০১৪ সালের মে মাসে বাজারে এসেছিল গুগল গ্লাস।
914
পোকেমন গো (২০১৬) - ২০১৬ সালে বিশ্বকে যে গেমটি মাতিয়ে রেখেছিল তা হল পোকেমন গো।
1014
ইমোজি(২০১৫)- নিজের মনের ভাব বোঝাতে ইমোজি আমরা সকলেই কম-বেশি ব্যবহার করি। সেই ইমোজিকেই ২০১৫ সালে স্বীকৃতি দেয় অক্সফোর্ড ডিকশনরি।
1114
ফিজেট স্পিনার (২০১৭)- ফ্রিজেট স্পিনার ছোটদের একটি জনপ্রিয় খেলনা। আঙুলের মাথায় কেন্দ্র রেখে এই খেলনাটিকে ঘোরাতে হয়। ফিজেট স্পিনার মনোযোগ ঘাটতি, উদ্বেগ ও অটিজম-এর মতো সমস্যাগুলিরো প্রতিষেধক হিসাবে কাজ করে থাকে।
1214
নেট নিউট্রালিটি (২০১৮)- ২০১৮ সালের জুলাই মাসে নেট নিউট্রালিটির বিষয়ে সায় দেয় ভারতের টেলিকম ডিপারমেন্ট। যার ফলে ইন্টারনেটে কোন ওয়েব কন্টেন্ট অ্যাক্সেস করতে বাঁধা বিপত্তি থাকবে না।
1314
ইভেন্ট হরাইজন টেলিস্কোপ (২০১৯)- এবছরই সফল হয় ইভেন্ট হরাইজন টেলিস্কোপয এপ্রিলে এই টেলিস্কোপ থেকেই প্রথম কৃষ্ণগহ্বরের সফল ছবি তোলা হয়।এই কৃষ্ণ গহ্বর সূর্য থেকে প্রায় ৬৬০ কোটি কিমি দূরে অবস্থিত।
1414
স্টার্ট-আপ ইকোসিস্টেম (২০১৯)- ভারতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে স্টার্ট-আপ ইকোসিস্টে>। এই বছর ১,৩০০ বেশি সংস্থা নাম নথিভুক্ত করেছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos