Time Magazine: বিশ্বের সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় মমতা-মোদী, দেখুন আরও এক ভারতীয়সহ কেকে রয়েছেন

বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে জায়গা করে নিয়েছেন পুনের সেরাম ইনস্টিটুউটের সিইও আদার পুনেওয়ালা। বুধবারই টাইম ম্যাগাজিন ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছেন। 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 4:51 PM IST

110
Time Magazine: বিশ্বের সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় মমতা-মোদী, দেখুন আরও এক ভারতীয়সহ কেকে রয়েছেন

বুধবার টাইম ম্যাগাজিন বিশ্বের সেরা ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। তালিকাটি ছটি বিভাগে প্রকাশ করা হয়েছে- আইকন, শ্রষ্ঠা, সেরা, শিল্পী নেতা আর উদ্ভাবক। 
 

210

সেই তালিকায় ভারতের তিন জনের নাম রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন রয়েছেন তেমনই রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। দুই রাজনৈতিক ব্যক্তিত্বের সঙ্গে স্থান পেয়েছেন আদর পুনেওয়ালা। 

310

 সিএনএন এর সাংবাদিক ফরিদ জাকারিয়া তাঁর বইতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন। তিনি জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধীর সঙ্গেই রেখেছেন নরেন্দ্র মোদীকে। সাংবাদিকের কথায় এই তিনজনের মত আর কেই ভারতের রাজনৈতিতে একটা আধিপত্য বিস্তার করতে পাররেননি। 
 

410

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ভারতের রাজনীতিতে গুরুত্বপূর্ণ মুখ হয়ে আত্মপ্রকাশ করছেন। তাঁকে ভারতের রাজনীতিতে উগ্রতার মুখহিসেবেই বর্ণনা করা হয়েছে। তিনিই তাঁর দল তৃণমূলের সর্বেসর্ব। পুরুষতান্ত্রিক ভারতীয় রাজনীতিতে একটি আইনে পরিণত হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যা তাঁর যোদ্ধা মনোভাবের জন্য তৈরি হয়েছে। 

510

টাইম ম্যাগাজিনের বয়ান অনুযায়ী সেরাম কর্তা আদর পুনেওয়ালা মহামারি শেষ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। তিনি পারেন টিকা বৈষম্য দূর করতে। বিশ্বের এক অংশে এখনই টিকা সহজলভ্য নয়। সেরাম কর্তার উদ্যোগে সেইসব এলাকায় টিকা পৌঁছে যেতে পারে। কারণ সেরাম বিশ্বের সবথেকে বড় টিকা প্রস্তুতকারক সংস্থা। করোনা টিকাও তৈরি করছে এই সংস্থা। 

610

 টাইম ম্যাগাজিনের বার্ষিক তালিকায় রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কমল্যা হ্যারিস। চিনা প্রেসিডেন্ট শি জিংপিংও রয়েছেন প্রভাবশালী ব্যক্তির তালিকায়। তালিকায় আরও একটি গুরুত্বপূর্ণ নাম ডোলান্ড ট্রাম্প। ভোট যুদ্ধে হেরে গিয়েও তিনি প্রভাবশালীর তালিকায় রয়েছেন। 

710

টাইম ম্যাগাজিনের তালিকায় আরও দুটি আলোচিত নাম হল সাসেক্সের ডিউক আর ডাচেস প্রিন্স হ্যারি আর মেঘান। বিট্রিশ রাজপরিবারের সঙ্গে দম্পতির  বিবাদ গোটা বিশ্ব জানে। রাজপরিবার থেকে বেরিয়ে যাওয়ার পরেও তারা প্রভাবশালীর তালিকায় রয়েছেন। 

810

একটি মজার ঘটনা হল টাইম ম্যাগাজিনের প্রভাবশালীর তালিকায় তালিবান নেতারাও রয়েছে। বছরের সেরা প্রভাবশালী ব্যক্তির তালিকায় রয়েছে এক তালিবান নেতা। আফগানিস্তানের বর্তমান উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল ঘানি বরাদর রয়েছেন।  তালিকায় রয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। রাশিয়ার বিরোধী দলনেতা আলেক্সি নাভালনি। 

910

তালিকায় রয়েছেন আমেরিকার রাজনীতিবিদ লিজ চেনি। টিভি উপস্থাপন টুকার কার্লসন আর টেসলার সিউও এলন মাস্ক। এলন মুস্ক তাঁর অভিনব চিন্তাভাবনার মাধ্যমে বদলে দিতে চাইছেন বিশ্বের জনজীবনের ছন্দ। 
 

1010

টাইমের প্রভাবশালী তালিকায় রয়েছেন জাপানি টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা। আমেরিকান ফুটবলার টম ব্র্যাডি। পপ তালকা ব্রিটিনি স্পিয়ার্স, গীতিকার ডলি পার্টন। ফ্যাসান ডিজাইনার অরোরা জেমস। অভিনেতা কেট উইন্সলেট। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos