সিগারেট থেকে ওয়ালফ্যান - বাজেট ২০২০'তে কোন কোন জিনিসের দাম বাড়ল, দেখে নিন তালিকা

শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২০-২১ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করলেন। ব্যক্তিগত করের হার অনেকটা কমানো হয়েছে। তবে বাজেটে সবারই আগ্রহ থাকে কোন কোন জিনিসের দাম বাড়ল ও কোন কোনও জিনিসের দাম কমল তা নিয়ে। প্রতিবারের মতোই এইবারও বাজেটে সিগারেট ও অন্যান্য তামাকজাত পণ্যের দাম বাড়ানো হয়েছে। এছাড়া আর কোনও কোন পণ্যের দাম বাড়ল? দেখে নিন এক নজরে -

amartya lahiri | Published : Feb 1, 2020 2:07 PM IST

18
সিগারেট থেকে ওয়ালফ্যান - বাজেট ২০২০'তে কোন কোন জিনিসের দাম বাড়ল, দেখে নিন তালিকা
আমদানিকৃত চিকিৎসা সরঞ্জাম: বিভিন্ন রোগের জন্যই বিদেশ থেকে ভারতে বিভিন্ন ধরণের চিকিৎসা সংক্রান্ত যন্ত্র আমদানি করা হয়। এই সকল জিনিসসের দাম বাড়ছে। কাজেই এই যন্তপাতিগুলি ব্যবহার করে যে চিকিৎসা করা হয়, তারও খরচ বাড়বে বলেই মনে করা হচ্ছে।
28
আসবাবপত্র: কাঠ ও অন্যান্য উপাদানে তৈরি যে কোনও আসবাবপত্রের দাম বাড়ছে।
38
পাদুকা: চামড়ার হোক বা অন্য কোনও উপাদানে তৈরি চটি-জুতো যে কোনও ধরণের পাদুকার দাম বাড়ানো হয়েছে এবারের বাজেটে।
48
চিনামাটির টেবিলওয়্যার / রান্নাঘরের জিনিস: বিদেশ থেকে আমদানি করা চিনামাটির তৈরি ডিনারসেট, থালা, বাটি, কাপ-প্লেট, সবেরই দাম বাড়ানো হয়েছে।
58
ক্লে আয়রন, ইস্পাত ও লোহা: দাম বাড়ছে কাঁচা লোহা, ক্লে আয়রন এবং ইস্পাতেরও।
68
বাণিজ্যিক যানবাহনের যন্ত্রাংশ: বাণিজ্যিক যানবাহন-এর যন্ত্রাংশ অর্থাৎ বাস-ট্যাক্সি থেকে ট্রাক-লড়ির যন্ত্রাংশের দাম বাড়ছে। তবে যানবাহনগুলি বিদ্যুতচালিত হলে, তাদের যন্ত্রাংশের দাম একই থাকবে।
78
সিগারেট এবং তামাকজাত পণ্য - বিড়ি, সিগারেট থেকে গুটখা, খৈনি ইত্যাদি সব তামাকজাত পণ্যেরই দাম বাড়ছে।
88
আমদানিকৃত ওয়ালফ্যান - বিদেশ থেকে ওয়ালফ্যান কিনলে তার জন্যও চড়া শুল্ক দিতে হবে। ৭.৫ শতাংশ থেকে বেড়ে ২০ শতাংশ করা হয়েছে শুল্কের হার।
Share this Photo Gallery
click me!
Recommended Photos