পয়লা সেপ্টেম্বর থেকে আনলক ৪ চালু হচ্ছে দেশে, গ্রিন সিগন্যালের ভাবনা লোকল ট্রেন ও মেট্রোকে

চলছে আগস্ট মাসের শেষ সপ্তাহ। ফলে ভারতে আনলক পর্বের তৃতীয় পর্যায়ও শেষের পথে। ফলে ১ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে চালু হবে ‘আনলক ফোর’। এই পর্যায়ে এসে এবার আর্থিক কার্যকলাপে গতি আনা এবং কর্মসংস্থানের সুযোগ বাড়ানোই লক্ষ্য কেন্দ্রের। তাই এবার  লোকাল ট্রেন, মেট্রো রেল পরিষেবা ফের ফের চালু করার চিন্তাভাবনা করছে স্বরাষ্ট্রমন্ত্রক।

Asianet News Bangla | Published : Aug 25, 2020 12:22 PM IST / Updated: Aug 25 2020, 05:55 PM IST

112
পয়লা সেপ্টেম্বর থেকে আনলক ৪ চালু হচ্ছে দেশে,  গ্রিন সিগন্যালের  ভাবনা লোকল ট্রেন ও মেট্রোকে

চতুর্থ পর্যায়ের আনলক থেকে মেট্রো পরিষেবা চালুর অনুমতি দিতে পারে কেন্দ্র। সেই বিষয়ে শীঘ্রই নির্দেশিকা জারি করা হবে। এমনটাই জানিয়েছেন আধিকারিকরা।

212

করোনাভাইরাস সংক্রমণের জেরে গত ২৩ মার্চ থেকে বন্ধ হয়ে গিয়েছিল কলকাতা মেট্রোর পরিষেবা। মার্চের শেষভাগ থেকেই দেশের অন্যান্য প্রান্তেও মেট্রো চলাচল স্তব্ধ হয়ে গিয়েছিল। ১ জুন থেকে আনলক পর্যায় চালু করা হলেও মেট্রো পরিষেবা শুরুর অনুমতি দেওয়া হয়নি।

312

তারইমধ্যে জুনের শেষ লগ্নে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে চিঠি লিখে মেট্রো পরিষেবা সচল করার আর্জি জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিন। সেই আর্জিতে সাড়া দিয়ে শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য কলকাতা মেট্রো সচল হয়েছিল। কিন্তু কয়েকদিন পর সেই পরিষেবা ফের বন্ধ করে দেওয়া হয়।

412

তারপর অবশ্য লকডাউন সংক্রান্ত অধিকাংশ বিধিনিষেধ উঠে গিয়েছে। অফিসযাত্রীর সংখ্যাও বাড়ছে। সেই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ধাপে ধাপে মেট্রো পরিষেবা শুরুর আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে। 

512

এরপরেই  দেশের বিভিন্ন শহরে মেট্রো সার্ভিস চালু করা হবে কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। তবে এনিয়ে আপত্তি রয়েছে বেশ কয়েকটি রাজ্যের। যদিও  সূত্রের খবর মেট্রো সার্ভিস চালু করার অনুমতি দিতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক।
 

612

যদিও এখনও পর্যন্ত লোকাল ট্রেন ও মেট্রো রেল চালু করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি কেন্দ্রের তরফে । বৈঠকে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। 

712

সূত্রের খবর, মেট্রো পরিষেবার জন্য় আলাদা সুরক্ষাবিধি তৈরি করা হবে। যেখানে উল্লেখ করা থাকবে, কতজন যাত্রী উঠতে পারবেন, দূরত্ববিধি কীভাবে বজায় রাখা হবে, স্য়ানিটাইজেশন কীভাবে করা হবে।

812

তবে স্কুল ও কলেজ এখনই খোলার সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে। সূত্র খবর, স্কুল-কলেজ খোলার পক্ষে সায় নেই রাজ্য়গুলোর। সেকারণে স্কুল-কলেজে নিষেধাজ্ঞা  বহালই থাকবে।

912

আন্তর্জাতিক উড়ান সংক্রান্ত বিধিতেও এখনই কোনও পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। বন্দে ভারত মিশনে বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া অবশ্য চলবে। 

1012

তবে খুলতে পারে সিঙ্গল থিয়েটার সিনেমা হল, অডিটোরিয়াম । ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রির অনুমতি দেওয়া হতে পারে। সেক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি, বাধ্যতামূল মাস্ক। তবে এই  বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়া হবে রাজ্যের উপর।
 

1112

ব্যাঙ্কোয়েট বা সিঙ্গল থিয়েটার সিনেমা হল খোলা হলেও, বিনোদন পার্ক, মাল্টি-স্ক্রিন সিনেমা হল খোলার সম্ভাবনা এখনি কম।

1212

 কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ পটেল জানিয়েছেন, ‘৫০ শতাংশ মানুষের জমায়েত হওয়ার অনুমতি সহ ব্যাঙ্কোয়েট হল খোলার বিষয়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি দিয়েছি। হোটেল মালিকরাও তাঁদের কাজ শুরু করতে চান। সরকার এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিচ্ছে। পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত সবাই চান, দ্রুত কাজ শুরু হোক।’

Share this Photo Gallery
click me!
Recommended Photos