তালিবান কমান্ডোদের 'লুক' নিয়ে হইচই, ছবি দেখে বিশ্বাসই করবেন না এরা তালিবান

আফগানিস্তান কাঁপাচ্ছে বদরি ৩১৩। বুঝলেন না তো? এরা তালিবান গোষ্ঠীর নতুন কমান্ডো বাহিনী। আর এদের 'লুক' এখন দুনিয়া কাঁপাচ্ছে। কারণ এদের বেশভূষা দেখে কোনওভাবেই বোঝার উপায় নেই, যে এরা তালিবান। দেখুন তাদের ছবি

Parna Sengupta | Published : Aug 29, 2021 12:29 PM IST

110
তালিবান কমান্ডোদের 'লুক' নিয়ে হইচই, ছবি দেখে বিশ্বাসই করবেন না এরা তালিবান

লুক পাল্টাচ্ছে তালিবানরাও। অন্যান্য দেশের সেনাবাহিনীরই মতোই রাফ অ্যান্ড টাফ লুক আনছে তারা। এই লুকেই এখন ভাইরাল তালিবানি কমান্ডোরা।

210

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে তালিবানি কমান্ডোদের ছবি। সে ছবি দেখে বোঝার উপায় নেই যে এরাও তালিবান। আগ্নেয়াস্ত্র হাতে যে কোনও দেশের সেনাকে টেক্কা দিতে তৈরি তারা।

310

তালিবান কমান্ডোদের গ্রুপের নাম বদরি ৩১৩। যে তালিবান জঙ্গিদের দেখে অভ্যস্ত বিশ্ব তাদের মতো আলখাল্লা পরা হামলাকারীদের সঙ্গে এই নিউ লুক বেমানান।

410

ইউনিফর্ম, বুট, হেলমেট দিয়ে পুরোপুরি সামরিক সাজে তালিবান সদস্যদের এই রূপ দেখে চমকে যাচ্ছে দুনিয়া। রাশিয়ার তৈরি কালাশনিকভ রাইফেলের বদলে তালিবানের বিশেষ বাহিনির কাঁধে দেখা গেছে এম ফোরের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি রাইফেল।

510

নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ বাহিনির এমন ছবি প্রকাশ করেছে তালিবান। টুইটারে ছেয়ে গিয়েছে কমান্ডোদের এই ছবি। 

610

যে কোনও ইউরোপীয় দেশের সেনা সদস্যরা যেমন পোশাকে থাকে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালিবান সেরকমই বেশভুষা নিতে চলেছে। আর পুরনো রীতির জঙ্গিরাও আছে।

710

নতুন বদরি ৩১৩ আধাসামরিক ইউনিটের ছবি এবং ভিডিওগুলি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। তালিবানদের বার্তা আলখাল্লা পরে মেষপালক জীবন নয়, এবার রাজত্ব করতে সামরিক পোশাকের সময় এসেছে। 

810

১৪০০ বছর আগে বদর যুদ্ধের নামানুসারে এই ইউনিটের নাম রাখা হয়েছে। কোরানে এর উল্লেখ রয়েছে। বিশ্বাস করা হয় যে হযরত মহম্মদ মাত্র ৩১৩ জনকে সঙ্গী করে শত্রুদের পরাস্ত করেছিলেন। সেখান থেকেই নাম বদরি ৩১৩। 

910

সামরিক অত্যাধুনিক অস্ত্রই নয়, প্রতিরক্ষা বিশেষজ্ঞদের জন্য বিশেষ উদ্বেগের বিষয় হচ্ছে এদের কাছে রয়েছে নাইট ভিশন গগলস। ফলে এই বাহিনী এখন রাতে আক্রমণ প্রতিহত করতে সক্ষম হতে পারে।

1010

যে তালিবান আফগান গুহায় থাকে তাদের এমন রূপ দেখে চমক লাগছে। দ্বিতীয়বার কাবুল দখল করার পর তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সামনে দাবি করেছিল, নতুন তালিবান দেখা যাবে। সেই লুক দেখা যাচ্ছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos