আফগানিস্তানে মার্কিন বোমারু বিমান হামলায় নিকেশ ২০০ তালিবান, তারপরেও জঙ্গিদের দখলে কুন্দুজ

সেনা সরিয়ে নেওয়া আগে আফগানিস্তানে তালিবানদের ওপর বড়সড় হামলা চালাল মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা বাহিনীর। মার্কিন সেনা এফ বি ৫২(B 52)বোমারু বিমান থেকে এক নাগারে বোমা বর্ষণ করেছে। যাতে প্রায় ২০০ তালিবানের মৃত্যু হয়েছে। অন্যদিকে  আফগানিস্তানের উত্তর সীমান্তে ক্রমশই শক্তিশালী হচ্ছে তালিবানরা। প্রায় তিনটি রাজ্যের রাজধানী দখল করেছে বলেও সূত্রের খবর। 

Asianet News Bangla | Published : Aug 8, 2021 5:39 PM IST

110
আফগানিস্তানে মার্কিন বোমারু বিমান হামলায় নিকেশ ২০০ তালিবান, তারপরেও জঙ্গিদের দখলে কুন্দুজ

মার্কিন বায়ু সেনার হামলায় প্রায় ২০০ তালিবান নিহত হয়েছে। আফগানিস্তানে তালিবানদের ঘাঁটি লক্ষ্য করে বড়সড় হামলা চালান মার্কিন যুক্তরাষ্ট্র। আফগান প্রতিরক্ষ মন্ত্রক দাবি করেছে নাগাড়ে বোমা বর্ষণ করেছে মার্কিন যুদ্ধ বিমান। 

210

মন্ত্রকের আধিকারিক ফাওয়াদ আমন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন শেরেরগান শহরের বিমান হামলা চালান হয়েছে। এখনও পর্যন্ত ২০০ তালিবান জঙ্গি নিহত হয়েছে। ধ্বংস করে দেওয়া হয়েছে তালিবানদের কয়েকটি গোপন ডেরা। 

310

শনিবার সন্ধ্যের পর থেকেই মার্কিন বায়ু সেনা হামলা শুরু করে। সময় যত গেছে ততই বায়ু সেনার হামলা ভয়ঙ্কর রূপ নিয়েছে। জঙ্গিদের গোপন ডেরা খুঁজে তা ধ্বংস করা হয়েছে। 

410

আফগান সরকার আরও জানিয়েছে, আফগান সেনা বাহিনীর সঙ্গেই এই হামলা চালান হয়েছে। সাঁড়াশি আক্রমণের কৌশল হিসেবে মার্কিন বায়ু সেনাকে কাজে লাগিয়েছে আমেরিকা। স্থলপথেও আক্রমণ করা হয়েছিল। 

510

 ফাওয়াদ জানান আফগান সেনা গোপনে খবর পেয়েছিল জওজান প্রদেশের শেবেরগান শহরে কয়েকশো তালিবান জঙ্গি গোপন আস্তানায় লুকিয়ে রয়েছে। খবর নিশ্চিত হওয়ার পরেই মার্কিন যুক্তরাষ্ট্র ওই এলাকায় বিমান হামলা চালাতে শুরু করে। 

610

 মার্কিন বোমারু বিমান বি ৫২ থেকে ক্রমাগত জঙ্গি ডেরা লক্ষ্য করে বোমা বর্ষণ করা হয়। তাতেই ২০০ তালিবান নিহত হয়েছে বলে দাবি করেছে আফগান প্রশাসন। একটি একটি বড় সাফল্য হিসেবেও দেখেছে আফগান সরকার। 

710

 দিন দুই আগেই জাওজানের শেরবেগান শহর  তালিবানরা দখল নিয়েছিল। এটি ছিল দ্বিতীয় কোনও প্রদেশ যার দখল নিয়েছিল তালিবানরা। এই এলাকায় শুক্রবার থেকেই এলাকা দখলে কেন্দ্র করে লড়াই শুরু হয়েছিল। পরবর্তীকালে মার্কিন যুক্তরাষ্ট্র তাতে হস্তক্ষেপ করে। 
 

810

অন্যদিকে তালিবানরা উত্তর আফগানিস্তানে ক্রমশই শক্তিশালী হচ্ছে। আরও তিনটি প্রদেশিক রাজধানীর দখল নিয়েছে। আগেই এই এলাকার গ্রামাঞ্চলের দখল নিয়েছিল। তালিবানরা। 
 

910

এপর্যন্ত তালিবানরা আফগানিস্তানের মোট পাঁচটি প্রদেশের দখল নিয়েছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ হল কুন্দুজ। যদিও স্থানীয় বাসিন্দাদের কথা গোটা শহর জুড়ে চলছে বিশৃঙ্খলা। বেঁচে থাকাই এখন দায়। 

1010

মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে তালিবানরা যেসব প্রদেশ দখল করেছিল তারমধ্যে গুরুত্বপূর্ণ হল কুন্দুজ। এক আগেও ২০১৫-১৬ সালে এই প্রদেশ দখল করেছিল। কিন্তু কখনই বেশি দিন নিজেদের কব্জায় রাখতে পারেনি কুন্দুজকে। যদিও আফগান সরকার জানিয়েছে কুন্দুজ পুনরুদ্ধার করার জন্য সেনা বাহিনী প্রচেষ্টা শুরু করে দিয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos