সঙ্গমের সময় পরতে হবে মাস্ক, মহামারির পৃথিবীতে চলবে না চুম্বন, নিউ নরমালে পরামর্শ চিকিৎসকের

গোটা বিশ্বকে করোনা ভাইরাস কাবু করে রেখেছে। যত দিন যাচ্ছে তত আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সুস্থতার হার বিভিন্ন দেশে বাড়লেও পাল্লা দিয়ে সংক্রমনের সংখ্যাও কিন্তু বাড়ছে। এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৬৪ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ লক্ষ ৭৩ হাজারেরও বেশি মানুষের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। এমন সময় কতটা নিরাপদ যৌন সঙ্গম? নিজের কাছের মানুষের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তে কাটানোর সময় আপনি করোনাভাইরাসকে আপনার শরীরে প্রবেশ করার ছাড়পত্র দিচ্ছেন না তো? এই প্রসঙ্গ নিয়ে রীতিমত গবেষণা চলছে। তবে বিশেষজ্ঞদের মত, সমস্ত নিয়ম মেনে বা বলা ভাল বিধিনিষেধ মেনে যদি যৌন সঙ্গম করা যায়, তাহলে ঝুঁকির সম্ভাবনা অনেক কম থাকে।

Asianet News Bangla | Published : Sep 4, 2020 9:46 AM IST / Updated: Sep 04 2020, 03:22 PM IST

113
সঙ্গমের সময় পরতে হবে মাস্ক, মহামারির পৃথিবীতে চলবে না চুম্বন, নিউ নরমালে পরামর্শ চিকিৎসকের

চুমু খাওয়া বন্ধ করে দিন,  তবেই এই করোনা সংক্রমণ থেকে মুক্তি সম্ভব। ঠিক এমনটাই বলছেন কানাডার চিফ মেডিক্যাল অফিসার থেরেসা ট্যাম। পাশাপাশিই তাঁর আরও দাবি, এই উপায় মেনে চললে তবেই যৌনমিলনকালে করোনাভাইরাস থেকে সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না।

213


করোনাকে দূরে রাখতে সেক্স করার সময় মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন কানাডার চিফ মেডিকেল অফিসার থেরেসা। 

313

থেরেসা ট্যামের মত কানাডার প্রথমসারির চিকিৎসকদের একটা বড় অংশের মতে,  যৌন মিলনের সময় চুম্বন পুরোপুরি বাদ দিলে অনেকটাই রোখা যাবে করোনার ছোঁয়াচ। চুম্বন ছাড়া অন্যান্য যৌনাচারের সময় করোনা সংক্রমণের সম্ভাবনা কার্যত নেই বলেই জানাচ্ছেন তাঁরা।

413

ডক্টর থেরেসা ট্যাম জানাচ্ছেন যে, সিমেন বা ভ্যাজাইনাল ফ্লুইড থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা খুবই কম। কিন্তু নতুন পার্টনারের সঙ্গে সেক্সে বড় ঝুঁকির কথা বলছেন তিনি। পরিষ্কার ভাবেই তিনি একপ্রকার জানিয়ে দিচ্ছেন যে, মূলত চুমু থেকেই করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেশি।

513

তিনি জানিয়েছেন, শুক্রাণুর মাধ্যমে করোনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কম। তবে নতুন করে কারও সঙ্গে মিলিত হলে সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকছে। বিশেষ করে যদি চুম্বন করা হয়।

613

এই  বিষয়ে থেরেসা বলেন, করোনা পরিস্থিতিতে সংক্রমিত হওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য অন্যদের সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রাখতে আমরা যা যা ব্যবস্থা নিচ্ছি, তার পাশাপাশি আরও কিছু করা যেতে পারে। সবাইকে বলব, চুম্বন এড়িয়ে চলুন, অন্য কারও মুখের কাছে মুখ নিয়ে যাবেন না, মাস্ক পরার মাধ্যমে মুখ ও নাক ঢেকে রাখুন, শারীরিক সম্পর্কে জড়ানোর আগে আপনার নিজের এবং সঙ্গীর মধ্যে করোনা উপসর্গ আছে কি না, সেটা দেখতে হবে। এই পরিস্থিতিতে শারীরিক সম্পর্কে না জড়ানোই সবচেয়ে ভালো।

713

থেরেসা আরও বলেন, যৌন স্বাস্থ্য সামগ্রিকভাবে স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ অঙ্গ। সতর্কতা অবলম্বন করে শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়ার উপায় খুঁজে নেওয়া যেতে পারে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা এখনও পর্যন্ত যে সাফল্য পেয়েছি, তা যাতে কোনওভাবে নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

813

ড. থেরেসার মতে, করোনা মহামারির সময়ে আপনি সংক্রমণ এড়াতে ও ভাইরাস ছড়ানো রোধে আপনি কিছু বিধি-নিষেধ মেনে চলতে পারেন। চুম্বন পরিহার করুন, মুখোমুখি অবস্থান থেকে দূরে থাকার পাশাপাশি মুখ ও নাক আবৃত করে এমন মাস্ক ব্যবহার করুন। সেইসঙ্গে নিজের ও সঙ্গীর প্রতি খেয়াল করে দেখুন কোনো লক্ষণ দেখা যায় কিনা।

913

তিনি আরো বলেন, করোনার এই সময়ে সবচেয়ে কম ঝুঁকি হলো নিজেই নিজেকে পরিতৃপ্ত করার ক্ষেত্রে।

1013

কানাডার বিশিষ্ট চিকিৎসক থেরেসা ট্যাম স্পষ্টই বলছেন  যৌন সঙ্গমের সময় মাস্ক পড়ে থাকা উচিত। পাশাপাশি যৌন সঙ্গমের সময় যাতে একে অপরের নাক ও মুখের মধ্যে দূরত্ব বজায় থাকে, সেদিকে খেয়াল রাখতে বলছেন তিনি।

1113

যৌন সঙ্গমের সময় একে অপরের শ্বাস-প্রশ্বাস কোনওভাবেই আদান-প্রদান না হয়, সেদিকেও নজর রাখতে হবে।

1213

যৌন সঙ্গমের আগে দুজনের মধ্যে কারোর জ্বর, গলাব্যথা, সর্দি-কাশি জাতীয় সংক্রমণ আছে কিনা, সেটা ভাল করে জেনে-বুঝে নিতে হবে। যদি কোনও এরকম সংক্রমণ থাকে তাহলে কোনওভাবেই যৌন সঙ্গমে লিপ্ত হওয়া উচিত নয়।

1313

করোনা আবহের মধ্যে কোনওভাবেই কোনও নতুন সঙ্গী বা অপরিচিত কারোর সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হওয়া উচিত নয়। সেক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos