কোথায় করোনা, কোথায় মহামারি - হিংসা হবে উহানের সাম্প্রতিক উষ্ণ নৈশ-জীবনের ছবিগুলি দেখলে

করোনাভাইরাস মহামারির দাপট সামাল দিতে ভারত-সহ গোটা বিশ্বেই এখনও হিমশিম খাচ্ছে। ইউরোপে নতুন করে ঢেউ উঠেছে মহামারির। অথচ এই মহামারির সূত্রপাত ঘটেছিল যে চিনের উহান শহর থেকে, সেখানে জনজীবন এখন একেবারে স্বাভাবিক। গত মাসেই সেখানকার এক পুল পার্টির ছবি ভাইরাল হয়েছিল সোশ্য়াল মিডিয়ায়। আর বর্তমানে জানা যাচ্ছে সেখানকার নাইটলাইফ পুরোপুরি মহামাকি পূর্ববর্তী অবস্থায় ফিরে এসেছে। সেখানকার নাইটক্লাব, ডিস্কোথেকগুলির ছবি দেখলে বহির্বিশ্বের মানুষের হিংসে হতে পারে -

amartya lahiri | Published : Sep 22, 2020 10:27 AM IST / Updated: Oct 14 2020, 08:25 AM IST

110
কোথায় করোনা, কোথায় মহামারি - হিংসা হবে উহানের সাম্প্রতিক উষ্ণ নৈশ-জীবনের ছবিগুলি দেখলে

চিন সরকার উহান শহর পুরোপুরি ভাইরাসের কবল মুক্ত বলে ঘোষণা করেছে। তারা জানিয়েছে গত মে মাসের পর থেকে উহানে গোষ্ঠী সংক্রমণের কোনও ঘটনা ঘটেনি। গত ৩৩ দিন একটিও সংক্রমণের ঘটনা নথিবদ্ধ হয়নি। তাই বাসিন্দাদের স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

 

210

সেপ্টেম্বর মাসের শুরুতেই চিনে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি খুলে দেওয়া হয়েছিল। এবার নৈশজীবনও ফিরে এল উহানে। যুব সম্প্রদায়কে আগের মতোই একসঙ্গে ঘনিষ্ঠভাবে চলাফেরা করতে দেখা যাচ্ছে, বেশিরভাগই মাস্ক-হীন।

 

310

খুলে গিয়েছে নাইটক্লাব, ডিস্কো বার, বিয়ার বার, পাবগুলি। কেউ কেউ সেইসব বিনোদনের জায়গাগুলিতে মাস্ক পরে আসছেন, তবে তাঁরা সংখ্য়ালঘু।

 

410

তবে, রাত বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য মাস্ক-সামাজিক দূরত্ব - সব বিধি-নিষেধই উধাও হয়ে যাচ্ছে।

 

510

দীর্ঘ কয়েকমাসের লকডাউনের বাধামুক্ত হওয়ার পর উহান এখন লাগামছাড়া।

 

610

গোটা বিশ্ব যখন একেবারে প্রয়োজনীয় কাজ ছাড়া ঘরে বসে থাকতে বাধ্য, উহানে সেখানে এখন ইচ্ছামতো পার্টি করায় স্বাধীনতা। কয়েক মাসের বাধার পর কপোত-কপোতিদের ঘনিষ্ঠতার উষ্ণতাও যেন বেড়ে গিয়েছে অনেকগুণ।

 

710

কানায় কানায় ভর্তি ডান্স ফ্লোর দেখে মনে হতে পারে এটা হয়তো ২০১৯ সালের কোনও ছবি। কিন্তু, অবিশ্বাস্য হলেও এই ছবি কোভিড মহামারি পরবর্তী সময়ের, একেবারে সাম্প্রতিক।

 

810

উহানের এই নৈশজীবনের ছবিগুলি দেখলে বহির্বিশ্বের মানুষের মনে হিংসা হতে বাধ্য। সোশ্যাল মিডিয়ায় এই ছবিগুলি দেখে অনেকেই বলেছেন ব্যাগ পত্তর নিয়ে তাঁরা উহানে চলে যেতে চান।

 

910

উহান তার রঙিন জীবনে ফিরতে পারলেও, বাকি পৃথিবীর রঙটা এখনও ধুসর। ইউরোপে নতুন করে সংক্রমণের ভ্রুকুটি বাড়ছে। ভারতেও এখনও পর্যন্ত সংক্রমণের হার কমার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

 

1010

তবে চিনের উহান শহর, যেখানে এই মহামারির উৎপত্তি হয়েছিল, তারা যদি স্বাভাবিক জীবনে ফিরতে পারে, তবে বাকি পৃথিবীও সেই মহামারি পূর্ববর্তী জীবনে ফিরতে পারবে। উহানের ছবিগুলি বহির্বিশ্বকে ঈর্ষাতুর করে তোলার সঙ্গে সঙ্গে এই আশাবাদেরও জন্ম দিচ্ছে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos