বিদায় নিচ্ছে বর্ষা, তবে কী অষ্টমী থেকে রোদ ঝলমলে আবহাওয়া, সত্যিটা জানাল হাওয়া অফিস

বর্ষা ইতিমধ্যে উত্তরবঙ্গ থেকে বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জায়গা থেকেও বর্ষা বিদায় নিয়েছে। কয়েকদিনের মধ্যে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া থেকে বর্ষা বিদায় নেবে। আন্দামান সাগরের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটা বুধবার নিম্নচাপে পরিণত হবে। এরপর ধীরে ধীরে এটি ওডিশা ও অন্ধ্র উপকূলের দিকে যাবে।

Parna Sengupta | Published : Oct 12, 2021 3:12 PM IST

19
বিদায় নিচ্ছে বর্ষা, তবে কী অষ্টমী থেকে রোদ ঝলমলে আবহাওয়া, সত্যিটা জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী বায়ু ১১ অক্টোবর পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে বিদায় নিয়েছে। শিলিগুড়ি, মালদহ, শ্রীনিকেতন, মেদিনীপুর পুরুলিয়া, ও বাঁকুড়ার কিছু অংশ থেকে মৌসুমী বায়ু বিদায় নিচ্ছে। 

29

উত্তরবঙ্গের ক্ষেত্রে মঙ্গলবার থেকে ১৫ তারিখ পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুধু মাত্র ১৫ তারিখে নিচের দুটি জেলা মালদহ ও দিনাজপুরে হালকা বৃষ্টি হতে পারে। 

39

সপ্তমী মোটামুটি শুকনো ছিল গোটা রাজ্যেই। হাওয়া অফিস জানিয়েছিল দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মঙ্গলবার কোন বৃষ্টি হবে না। সেইমতো রোদ ঝলমলে সপ্তমী কাটাল গোটা বাংলা।

49

১৩ অক্টোবর দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতার দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টিপাত হবে। বাকি জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে।

59

বুধবার অর্থাৎ অষ্টমীর দিন উপকূলীয় জেলাগুলোতে হালকা বৃষ্টি হবে। ১৪ তারিখ নবমীর দিন উপকূলে জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভিতরে জেলাগুলোতে মাঝারি বৃষ্টি হবে।

69

১৫তারিখ অর্থাৎ বিজয়া দশমীতে বৃষ্টি আর একটু সামান্য বাড়বে দক্ষিণবঙ্গে। ১৬ তারিখ দশমী থেকে বৃষ্টির পরিমাণ দক্ষিণবঙ্গে বাড়বে। 

79

১৬ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্প প্রভাব বাড়বে। আর্দ্রতা জড়িত অস্বস্তি বজায় থাকবে পূজোর কটা দিন।

89

কেন এত বৃষ্টি হচ্ছে, এই প্রশ্নের উত্তরে হাওয়া অফিস জানিয়েছে বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে। 

99

টানা বৃষ্টিতে সপ্তাহের শুরুতে তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আর্দ্রতাও নেহাত কম নয়। বিশেষ করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos