Kali Puja 2021- মন ভরাবে মধ্য কলকাতার জানবাজারের দশ মহাবিদ্যা, দেখুন শহরের অন্যতম কালী পুজো

বৃহস্পতিবার সকাল থেকেই কালী পুজোর ধুম  শহর ও শহরতলিতে। তবে নভেম্বর মাস পড়ার সঙ্গে সঙ্গেই শহরের অনেক প্যান্ডেলের উদ্ধোধন হয়ে গিয়েছে। দুর্গা পুজোর পর আরও একবার চমক দিচ্ছে কলকাতার কালী পুজো। এদিকে শীতের আমেজ আশায় পুজোর শুরুর আগেই হইহই করে ঘুরছে দর্শনার্থীরা। চলুন দেখে নেওয়া যাক একবার শহরের অন্যতম পুজোগুলিকে।

Asianet News Bangla | Published : Nov 4, 2021 5:23 AM IST

110
Kali Puja 2021- মন ভরাবে মধ্য কলকাতার জানবাজারের দশ মহাবিদ্যা, দেখুন শহরের অন্যতম কালী পুজো

এদিন সকাল থেকেই কালী পুজোর ধুম  শহর ও শহরতলিতে। কলকাতায় এর মধ্য়ে অন্যতম মধ্য কলকাতার সবচেয়ে বড় পুজো কলকাতার যানবাজারের দশ মহাবিদ্যা।

210

কলকাতার যানবাজারের দশ মহাবিদ্যা, মা কালীকে ধরে মোট এগারোটা ঠাকুর। সোমবার দিন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এসে উদ্ধোধন করে গিয়েছে।

310

জানবাজারের এই পুজো ঐতিহ্য মেনে করা হয়। তবে এখানে বেশ মৌলিক নিয়মরীতি আছে। প্রতিবছর ভাইফোঁটার দিন রাত্রিবেলা এখানে বিজয়া হয়।

410

শহরতলির অন্যতম আরও একটি কালী পুজো হল, চৈতালী উদ্যান ও কিরণ পার্ক অধিবাসী বৃন্দের পুজো। তাঁদের এবারের ভাবনা, ধরো হাল শক্ত হাতে । শিল্পী অভিজিৎ নন্দী, প্রতিমা  তৈরি করেছেন প্রদীপ রুদ্রপাল।
 

510

  দুর্গা পুজোর পর আরও একবার চমক দিচ্ছে কলকাতার কালী পুজো। এদিকে শীতের আমেজ আশায় পুজোর শুরুর আগেই হইহই করে ঘুরছে দর্শনার্থীরা।  এবারের কলকাতার পুজোগুলির মধ্য়ে কোনওভাবেই মিস করবেন না ফাটাকেষ্টর কালী পুজো।

610

 শহরতলির অন্যতম আরও একটি কালীপুজো। প্রতিবছরের মতো এবারও তাঁরা নতুন চিন্তা-ভাবনায় কালী মায়ের অন্য রুপ তুলে ধরার চেষ্টা করেছে।
 

710

কলকাতার অন্যতম কালী পুজোগুলির মধ্য়ে নব যুবক সঙ্গের পুজোও এবার কোনওভাবেই মিস করবেন না। কালী মাকে সোনার অলংকারে ভরিয়ে দেওয়া হয়েছে।
 

810

 কলকাতার অন্যতম বনেদি কালী পুজো হল আমাস্ট্রীটে। শোলা এবং গয়নায় কালী মাকে অপরুপ করে তোলা হয়েছে। মধ্য থেকে উত্তর কলকাতা যাওয়ার সময় এই পুজোও মিস করবেন না।

910

  কলকাতার এই পুজোও না দেখলেই নয়।দুর্গা পুজোর পর আরও একবার চমক দিচ্ছে  আহিরীটোলা সার্বোজনীন। বরবরের মতোই এবারও কালী মাকে তাঁরা অনোন্য রুপ প্রদান করেছে।

1010

শহর এবং শহরতলির আরও একটি অন্যতম পুজো হল নেতাজি তরুণ সংঘ। প্রতিবারের মতো এবারের তাঁদের পুজোয় অমোঘ টান দর্শনার্থীদের।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos