Food: রাইসের নিচে লুকিয়ে বড় লেগ পিসটা, চলুন বেরিয়ে পড়ুন বিরামহীন বিরিয়ানীর শহরে

টেস্টি খাবার খোঁজে ফের শহরে রেস্তোরামুখি ভোজনরসিক বাঙালি। একেই বৃষ্টি শেষে ক্রমশ পারদ পতন হচ্ছে শহরে। হালকা উত্তরের হাওয়া দিতেই চনমনে হয়ে উঠেছে মন। আর প্রেমের শহরে অফুরন্ত কথাকে জিইয়ে রাখতে অবশ্যই বিরিয়ানির মতো আর বিকল্প কেউ নেই। বলতে গেলে কোভিডের ডবল ডোজ নিয়ে ফের বিরিয়ানি খাওয়ার জন্য চাঙ্গা সবাই। তবে শুধু বিরিয়ানিই কেন  কাটলেট হোক কিংবা সরবত থেকে সন্দেশ সবেতেই এদিন পড়বে কাঁমড়। তার উপর থেমে রয়েছে পেট্রোলের দাম, কে পায় আর, গাড়ি নিয়ে বেরিয়ে পড়ল কলকাতাবাসী। কিন্তু এদিক সেদিক খুঁজতে যে যাবে অনেকটা সময়, তার উপর আগের জায়গায় গিয়ে গিয়ে মুখ পচে গেছে, তাহলে জেনে নিন কলকাতা সেরা কিছু খাবারের ঠিকানা।

 

Asianet News Bangla | Published : Nov 26, 2021 10:51 AM IST / Updated: Nov 26 2021, 04:26 PM IST

110
Food: রাইসের নিচে লুকিয়ে বড় লেগ পিসটা, চলুন বেরিয়ে পড়ুন বিরামহীন বিরিয়ানীর শহরে

দক্ষিণ কলকাতার এখানে বিরিয়ানির স্বর্গদ্বার। মনের সুখে, উল্লেসে সবাই চেটে পুছে স্মতি নিয়ে যায় ঢেকুর তোলার পরেও। দোকানের নাম আরসালন (Arsalan Restaurant)। শুক্রবার এলে এখানে পাবেন বিভিন্ন ধরণের বিরিয়ানী। ভাগ্য ভাল থাকলে এদিনই পেয়ে যেতে পারেন ইরানি বিরিয়ানিও। (Best Biriyani in Kolkata)

210

 দক্ষিণ কলকাতা সহ শহরের একাধিক জায়গায় এখনও রাজকীয় মেজাজে খেয়ে আসতে পারেন আয়ুধের বিরিয়ানি। ভিতরে ঢুকলেই আলাদা আমেজ, কচিকাচা কিংবা মধ্যবয়ষ্কের পছন্দের বিরিয়ানি হাব এখন আয়ুধ (Ayudh)।(Best Biriyani in Kolkata)

310

কলকাতার প্রাচীনতম বিরিয়ানির দোকানগুলির মধ্যে এটি অন্যতম। চিকেন বা মটন সবেতেই এরা ওস্তাদ। এদেরকে একডাকে সিরাজ (Shirax) নামে চেনে সারা কলকাতা। নরম তুলতুলে মাংসের টুকরো আর সুসিদ্ধ আলু দিয়ে তৈরি এই বিরিয়ানির স্বাদ জিভে লেগে থাকার মতো। অনেক বিরিয়ানি মোদী আছেন যাঁরা মুখে দিয়েই বলে দিতে পারেন কোনটি সিরাজের বিরিয়ানি, আর কোন নয়। সিরাজের মোট ৬ টি আউটলেট আছে শহর কলকাতায়। তবে আদি দোকানটি পার্কস্ট্রিটে।(Best Biriyani in Kolkata)

410

 

রোড সাইড কিংবা পথের পাশেই  মনের মত হালকা বিরিয়ানি খেতে চাইলে সিমলা বিরিয়ানি চলে যেতে পারেন। এটিও দক্ষিণ কলকাতায়।  কিংবা চলে যান সাউথ সিটি এবং লেকগার্ডেন্স চত্বরে। প্রচুর দোকান পেয়ে যাবেন মনের মত। অথবা পা গলাতে পারেন যাদবপুরের বাবুর্চিতেও।(Best Biriyani in Kolkata)

510

 নিজামের (Nizam's Restaurant) কাছে গেলে মনে হতে পারে, জীবনে আর কিছু থাকুক বা না থাকুক স্বাদের সমুদ্র এখানেই। চাপ বা কাবাব দিয়ে নিজামের বিরিয়ানী এই শীতের আমেজে মন ভরে যাবে। পরিবার বা কাপেল যারা না কেন, পুরো টাকা উসুল হবে। (Best Biriyani in Kolkata)

 

 

610

কলকাতার আরও একটি অন্যতম বিরিয়ানির ঠিকানা হল আমিনিয়া (Aminia)। তবে অনেকেই আগের আমিনিয়ার বেশি প্রশংসা করেন। ভোজনরসিক বাঙালির এটিও মন ভরিয়ে দেওয়া বিরিয়ানি দোকান। আপনি শহরেরে একাধিক জায়গায় এর আউটলেট পেয়ে যাবেন।(Best Biriyani in Kolkata)

710

পার্ক সার্কাসের আরও একটি বিরিয়ানির দোকানও আজও মানুষের মুখে মুখে ফেরে। সেও এই কলকাতার অন্যতম আদি দোকান গুলির মধ্যে একটি। লক্ষ্মৌ বিরিয়ানি। খাবারের পাশপাশি আবহও খুবই সুন্দর। যদিও এখানে বিরিয়ানির দাম একটু বেশি অন্যদের থেকে। চিকেন জাফরানি তন্দুরি সহযোগে চিকেন হান্ডি বিরিয়ানি এখানে এক অন্যতম অভিজ্ঞতা।(Best Biriyani in Kolkata)

810

শহরের রোড সাইড টেস্টি বিরিয়ানির দোকান অবশ্যই উত্তর কলকাতার কলেজ স্ট্রিট চত্বরে। এখানে আপনি চিকেন চাপ সহযোগে খেয়ে মজা পাবেন। পুরোনোস্টাইলে সেদ্ধ আলু আর ডিমসেদ্ধ স্বাদের মাত্রা বাড়াবে।(Best Biriyani in Kolkata)

 

 

 

910

তবে এবার একটু উল্টোপথে হালকা খাবার বা ধরে নিন স্টার্টার হিসেবে যদি খেতে চান কাটলেট, তাহলে অবশ্যই সেরা ঠিকানা দক্ষিণ কলকাতার ঢাকুরিয়া এবং বালিগঞ্জ চত্বর। গোলপার্কের কাছে ক্য়থলিনের পাশে ছোট একটা দোকানের অসাধারণ টেস্টি কাটলেট খেতে ভূলবেন না। সেখান থেকে একটু এগিয়ে রাসবিহারির দিকে এগোলেও আপনি পাবেন মনে মত কাটলেটের রোডসাইড ঠিকানা।

 

1010

 একদম শেষটায় রইল সরবতের ঠিকানা। গরমকালে সরবত খেতে অনেক পছন্দ করলেও শীতের আমেজেও কিন্তু এখন বেশ চল রয়েছে। সরবতের অন্যতম ঠিকানা হল কলেজস্ট্রিটের প্যারামাউন্ট। যদিও কলেজস্ট্রিট আপনি বিরিয়ানি খেতে আসেন, তাহলে অবশ্য ডাবের সরবতটা এখানে এসে খেতে ভূলবেন না। পেট তো ঠান্ডা হবে, হালকা মেজাজে টেনে ঘুম দিতেও পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos