১০ ঘন্টা পরেও নিভল না আগুন সাজিরহাটে, শেষমেষ 'ফায়ার ফাইটার রোবট' নামালেন দমকল মন্ত্রী

উত্তর ২৪ পরগনায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলে এলেন দমকল মন্ত্রী সুজিত বসু।   আচমকাই মধ্য রাতে আগুন লাগে উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর ২ নম্বর ব্লকের বিলকান্দা গ্রাম পঞ্চায়েতের সাজিরহাট এলাকার একটি গেঞ্জি তৈরির কারখানা ও  ফার্মেসী গোডাউনে। আগুন এতটাই ছড়িয়ে পড়ে যে, ভিতরে ঢুকতে পারেননি দমকলকর্মীরা। তবে ১০ ঘন্টা পরেও নিভল না আগুন। শেষ অবধি আগুন নেভাতে নামল  'ফায়ার ফাইটার রোবট'। দেখুন ছবি।
 

Asianet News Bangla | Published : May 27, 2021 8:09 AM IST / Updated: May 27 2021, 01:42 PM IST

19
১০ ঘন্টা পরেও নিভল না আগুন সাজিরহাটে, শেষমেষ 'ফায়ার ফাইটার রোবট' নামালেন দমকল মন্ত্রী

উত্তর ২৪ পরগনায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলে এলেন দমকল মন্ত্রী সুজিত বসু। 

29

দমকলের ১৫ ইঞ্জিন  আগুন নেভানোর চেষ্টা করেও ১০ ঘন্টা পরেও জ্বলছিল আগুন। শেষ নামানো হয় রোবটকে। আগুনের অনেক কাছ থেকে ভিতর পর্যন্ত অনায়াসেই সে জল ছুড়ে আগুন নিয়ন্ত্রনে আনতে শুরু করে।
 

39

এদিকে যে কারখানায় আগুন লেগেছে, সেই বহুতলটি এতটাই বিপদজ্জনক যে, যেকোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে। অগত্যা বাইরে থেকে যুদ্ধ কালীন তৎপরতায় আগুন নেভানোর কাজে নেমে পড়েন দমকলকর্মীরা।

49

 বুধবার রাত আড়াইটে নাগাদ এই আগুন লাগে বলে স্থানীয় সূত্রে খবর। মাঝারি কয়েকশো ছোট কারখানা রয়েছে এখানে। বিলকান্ডা পঞ্চায়েতের প্রধান এর দাবি এখানে বেশ কিছু অবৈধ কারখানা রয়েছে যাদের কোনও কাগজপত্র নেই। 
 

59


বহুবার পঞ্চায়েতের তরফ থেকে জানানো হলেও কোনও ফল হয়নি। এই কারখানাগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থা ও সরকারি আইন বা নীতি মেনে করা হয়নি। যার ফলে এই ঘটনা ঘটেছে। 
 

69


 আগুন লাগার ঘটনায় এলাকায় রাত থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে এই শিল্পতালুক লাগোয়া বাসিন্দাদের মধ্যে। ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক হলেও হতাহতের কোনও ঘটনা ঘটেনি।
 

79

স্থানীয় প্রশাসনের অভিযোগ কারখানার নিরাপত্তা কর্মীরা মূল যে প্রবেশ গেট রয়েছে সেটা আটকে রাখার জন্য দমকলকর্মীরা কারখানার ভেতরে আগুন নেভাতে ঢুকতে পারেনি। 

89


 রাত আড়াইটে নাগাদ আগুণ লাগলেও প্রায় দুই ঘণ্টা পর ভোর সাড়ে চারটে নাগাদ নাগাদ দমকল কর্মীরা এই কারখানার ভেতরে ঢুকতে সক্ষম হয়। এই দেরি হবার জন্য দ্রুত ছড়িয়ে পড়ে  গেঞ্জির কারখানায় আগুন পাশের একটি ফার্মেসী গোডাউনে।


 

99


দমকল মন্ত্রী সুজিত বসু বলেছেন, আমাদের কর্মীরা কাজ করছে। কিন্তু আগুনের জন্য বহুতলের ভিতরে কেউ ঢুকে আগুন নেভাতে পারছে না। তাই আমাদের ফায়ার ফাইটার রোবটকে নিয়ে আসা হয়েছে। কতক্ষণে নিভে যাবে আগুন, প্রশ্নের উত্তরে তিনি বলেছেন এখানে ৫০ হাজার বর্গ ফিটের উপরে আগুন আছে। ওভাবে বলা যায় না কখন আগুন নিভবে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos