ভোর থেকেই আকাশ মেঘলা কলকাতায়, আজ প্রবল বর্ষণের পূর্বাভাস রাজ্যে

রবিবার শহরে আকাশ রাশি রাশি মেঘ। ভ্যাপসা গরম থেকে খুব একটা নিষ্কৃতি মেলেনি। তবে একটানা বৃষ্টিতে মিলতে পারে স্বস্তি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন  রাজ্য়ের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 
 

Asianet News Bangla | Published : Jun 13, 2021 2:12 AM IST / Updated: Jun 13 2021, 07:48 AM IST

19
ভোর থেকেই আকাশ মেঘলা কলকাতায়, আজ প্রবল বর্ষণের পূর্বাভাস রাজ্যে

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ভোর ৫ টা ৪৫ মিনিট থেকে ১ থেকে ২ ঘন্টার মধ্য়ে  কোচবিহার এবং আলিপুর দুয়ার জেলার একাংশে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। 
 

29


উত্তরপূর্ব ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। যার জেরে দক্ষিণবঙ্গের জেলায়-জেলায় শুরু হয়েছে অঝোর ধারায় বৃষ্টি। 

39

পাশাপাশি আবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর সেই নিম্নচাপের হাত ধরেই এবার বঙ্গে বর্ষা প্রবেশ করবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে।

49


 হাওয়া অফিস জানিয়েছে, রবিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

59

 বঙ্গোপসাগরে নিম্নচাপ, অমাবস্যার ভরা কোটালের জেরে জলোচ্ছ্বাসের আশঙ্কায় আগেই সতর্ক করেছে হাওয়া অফিস।  রাজ্যের উপকূলবর্তী জেলায় ইতিমধ্যেই প্রশাসন মাইকিং করে বাসিন্দাদের সতর্ক করেছে। 
 

69

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। 

79


অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১  শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

89


অপরদিকে আইএমডি অর্থাৎ ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল   ডিপার্টমেন্ট  জানিয়েছে চলতি বছরে  মে মাসে সারা দেশে ১০৭.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা বিগত বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি।  মে মাসে দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৬২ মিলিমিটার। 
 

99

আইএমডি আরও জানিয়েছে, চলতি বছরে গ্রীষ্মের তিন মাস উত্তরভারতে পশ্চিমা ঝঞ্ঝার পরিমাণ অন্যান্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি ছিল। এই পশ্চিমা ঝঞ্জার কারণেই ঘূর্ণিঝড় তৈরি হয়, যা মধ্য এশিয়া পেরিয়ে  উত্তর ভারতে আঘাত করে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos