সোমবার চড়তে কখন ই-পাস বুক করতে হবে, দেখুন চূড়ান্ত গাইডলাইন কলকাতা মেট্রোর

সোমবার ১৪ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে কলকাতা মেট্রো। বুধবার চূড়ান্ত গাইডলাইন প্রকাশ করল কর্তৃপক্ষ। সংক্রমণ এড়িয়ে কম মেট্রো চালিয়ে যাত্রী পরিষেবা দিতে তৈরি কলকাতার লাইফলাইন। করোনা পরিস্থিতিতে  সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ নিয়ম জারি করেছে মেট্রো কর্তৃপক্ষ। কর্মী ও যাত্রী, সবাইকেই স্টেশনে ঢুকে এসব নিয়ম মেনে চলতে হবে। পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না যায় তাই কঠোর নজর রাখবে মেট্রো কর্তৃপক্ষ। যেভাবেই হোক সংক্রমণের সম্ভাবনা এড়িয়ে পরিষেবা চালু রাখতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ। 

Ritam Talukder | Published : Sep 9, 2020 12:55 PM IST / Updated: Sep 09 2020, 06:40 PM IST

18
সোমবার চড়তে কখন ই-পাস বুক করতে হবে, দেখুন চূড়ান্ত গাইডলাইন কলকাতা মেট্রোর


মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে। অর্থাৎ স্মার্টফোন না থাকলে মেট্রোয় চড়তে গিয়ে বাধার মুখে পড়তে হতে পারে।স্মার্ট কার্ড রিচার্জের জন্য অ্যাপ ডউনলোড করে নেওয়া যেতে পারে।

28


মেট্রো স্টেশনে প্রবেশের সময় রেল কর্মীরা যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন। তাতে সহযোগিতা করতে হবে। কারও শরীরে জ্বর, সর্দি, কাশি থাকলে যেন মেট্রোয় না চড়েন। ফেস মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক । খালি হাতে কোনওভাবেই নাক, মুখ ছোঁয়া যাবে না। 

38


মেট্রো স্টেশনগুলিতে স্যানিটাইজার ডিস্পেনসর থাকবে। সেটা দিয়ে হাত জীবাণুমুক্ত করা বাধ্যতামূলক। এসকেলটরের হ্যান্ডরেল, দেওয়াল ইত্যাদিতে হাত দেওয়া চলবে না।প্রবীণ নাগরিক ও শিশুদের মেট্রোয় না চড়ারই পরামর্শ দেওয়া হচ্ছে। 

48

স্টেশন চত্বরে থুতু ফেলা যাবে না। তা করলে দন্ডনীয় অপরাধ হিসাবে বিবেচিত হবে। ৫০০ টাকা জরিমানা দিতে হবে ট্রেন ধরার জন্য প্ল্যাটফর্মে কোনওভাবেই হুড়োহুড়ি করা যাবে না।

58

ই -পাস ছাড়া মেট্রোয় যাতায়াত করা যাবে না। ১২ ঘণ্টা আগে ই-পাস বুকিং করা যাবে। স্মার্ট কার্ড দেওয়ার জন্য বুকিং কাউন্টারও খোলা থাকবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে যাত্রীদের। ক্রসচিহ্ন লাগানো সিটে বসা যাবে না ৷ 

68


  স্টেশনের লিফটে সবচেয়ে বেশি ৩ জন করে উঠতে পারবেন।ক্রস দেওয়া  সিটগুলিতে যাত্রীরা বসতে পারবেন না । বেশি ভিড় হলে একাধিক এন্ট্রি ও এক্সিট গেট প্রস্তুত রাখতে হবে। 

78


হাউজ কিপিং স্টাফদের শীঘ্রই টুপি ও অ্যাপ্রন দেওয়া হবে।কর্মীরা বিরতিতে হাত সাবান দিয়ে ধুতে হবে।  প্রত্যেক কর্মীর মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকতে হবে। সর্বাধিক তিনজন যাত্রী একই সময়ে লিফট ব্যবহার করতে পারবেন ।

 

88


 

  ভিড় সামলাতে মেট্রো স্টেশনে থাকছে রাজ্য পুলিশ ও আরপিএফ। তারাই যাত্রীদের ই-পাস চেক করবে। নিউ নর্মাল পরিস্থিতিতে একাধিক পরিবর্তনও করেছে মেট্রো কর্তৃপক্ষ। কন্টেইনমেন্ট এলাকায় স্টেশন বন্ধ থাকবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos