রাতে প্যান্ডেল হপিং-এ নেই বাধা, সতর্কতা মেনেই পুজোয় সরগরম হবে কলকাতা

পুজো মানেই শহর কলকাতা থেকে শুরু করে গোটা রাজ্যে এক ভিন্ন ছবি ফুঁটে ওঠে। যা যতটা আনন্দের ঠিক ততটাই ভয়াবহ করোনা আবহে। তাই চলতি বছরের দুর্গাপুজোর ছবিটা ঠিক কেমন হতে চলেছে তা নিয়ে কোনও স্পষ্ট ধারনাই ছিল না সাধারণের কাছে। এবার নানা জল্পনার অবসান ঘটিয়ে একাধিক নিয়ম ও সতর্কতার কথা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Jayita Chandra | Published : Sep 24, 2020 9:02 PM IST

18
রাতে প্যান্ডেল হপিং-এ নেই বাধা, সতর্কতা মেনেই পুজোয় সরগরম হবে কলকাতা

মল মাসের ধাক্কা যদি না সামলাতে হত, তবে শুক্রবার পুজোর গন্ধে ভরে থাকত কলকাতার আকাশ বাতাস। কারণ ইতিমধ্যেই মহালয়া হয়েগিয়েছে। 

28

কঠিন কালে ক্রমেই এগিয়ে আসছে পুজোর সময়। এমন পরিস্থিতি একাধিক জল্পনা দেখা দিচ্ছিল ২০২০ পুজো ঘিরে।

38

কখনও সামনে উঠে আসছিল রাতে জারি হবে কার্ফু, কখনও উঠে আসছিল লকডাউনের কথা, এমনই পরিস্থিতিতে বৃহস্পতিবার বৈঠক করে পুজো নিয়ে ধোঁয়াশার অবসান ঘটানে মমতা বন্দ্যোপাধ্যায়। 

48

এদিন পুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠক করে তিনি জানালেন তৃতীয় থেকেই রাতভোর ঠাকুর দেখা যাবে। কলকাতার রাস্তা পুজোয় থাকছে না জনশূণ্য। 

58

তবে মানতে হবে বিধি নিষেধ। মুখে থাকতে হবে মাস্ক, সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। পুজো মণ্ডপগুলিকেও সতর্ক করলেন তিনি। 

68

পাশাপাশি কুমোরটুলিতেও সাজো সাজো রব। প্রস্তুতি এখন তুঙ্গে। প্রতিবছরের মত বায়নার হিরিক না থাকলেও, ধীরে ধীরে ভালোই প্রতিমার অডার মিলেছে এবার। 

78

এলাহি আয়োজন না থাকলেও, পেল্লাই মাপের দুর্গা না গড়লেও, ১১ থেকে ১২ ফুটের দুর্গার অর্ডার বেশ কিছু হয়েছে। 

88

ধীরে ধীরে পুজো কমিটিগুলো হাজির হচ্ছে তদারকিতেও। তাই পুজো আর ম্লান হচ্ছে না কলকাতার মুখ। তবে সতর্কতা না মানলে এই ছবিই পাল্টে যেতে পারে, সেই কথাও স্মরণ করিয়ে দিতে ভোলেননি মুখ্যমন্ত্রী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos