ISI-র নির্দেশেই অপরাধে সামিল বাংলার তানিয়া, ভুয়ো ফেসবুক অ্যাকাউন্টে সেনাদের সঙ্গে বন্ধুত্ব


বাংলার তানিয়ার তদন্তে উঠে এল একাধিক চাঞ্চল্যকর তথ্য। মার্চ মাসে গ্রেফতার হওয়ার পর তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে এনআইএ। এবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার চার্জশিটে উঠে এল একাধিক তথ্য।রাজ্য়ের কলেজ ছাত্রী তানিয়ার সঙ্গে জঙ্গি সংগঠনের দীর্ঘদিনের সম্পর্ক। অনলাইনে এরপর পাক গুপ্তচর সংস্থা আইএসআই-র হয়ে তানিয়া কাজ শুরু করে। ফেসবুকে ১৮ টি জিহাদি গ্রুপের সদস্য হয়ে ওঠে তানিয়া। সেখানেই তার অপরাধের প্রশিক্ষণ চলে। তবে শুধু পাকিস্থান নয়, প্য়ালেস্টাইন, সিরিয়ার জিহাদি গ্রুপের সঙ্গেও সংযোগ স্থাপন হয় তানিয়া।কেন্দ্রীয় গোয়েন্দারা জানতে পারে, পাকিস্থানে যাওয়ার জন্য পাসপোর্ট তৈরির প্রস্তুতি নিয়েছিল তানিয়া। মধ্য প্রাচ্য়ের দেশ হয়ে পাকিস্থানে যেতে চেয়েছিল তানিয়া। সেজন্য নাম বদল করার পরিকল্পনাও ছিল তাঁর। তবে শেষ রক্ষা হয়নি।  

Asianet News Bangla | Published : Sep 12, 2020 7:08 AM IST

16
ISI-র নির্দেশেই অপরাধে সামিল বাংলার তানিয়া, ভুয়ো ফেসবুক অ্যাকাউন্টে সেনাদের সঙ্গে বন্ধুত্ব


বাংলার তানিয়ার তদন্তে উঠে এল একাধিক চাঞ্চল্যকর তথ্য। মার্চ মাসে গ্রেফতার হওয়ার পর তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে এনআইএ। এবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার চার্জশিটে উঠে এল একাধিক তথ্য।

26


রাজ্য়ের কলেজ ছাত্রী তানিয়ার সঙ্গে জঙ্গি সংগঠনের দীর্ঘদিনের সম্পর্ক। অনলাইনে এরপর পাক গুপ্তচর সংস্থা আইএসআই-র হয়ে তানিয়া কাজ শুরু করে। 

36

বাংলার উত্তর ২৪ পরগণার ওই ছাত্রীকে ফেসবুকে ভুয়ো অ্য়াকাউন্ট খুলে ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে সম্পর্ক তৈরি পরামর্শ দেওয়া হয়। তাঁদের কাছ থেকে দেশের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করাই ছিল তানিয়ার লক্ষ্য। 

46

ক্রমশ প্রভাব বিস্তারের সঙ্গে ফেসবুকে ১৮ টি জিহাদি গ্রুপের সদস্য হয়ে ওঠে তানিয়া। সেখানেই তার অপরাধের প্রশিক্ষণ চলে। তবে শুধু পাকিস্থান নয়, প্য়ালেস্টাইন, সিরিয়ার জিহাদি গ্রুপের সঙ্গেও সংযোগ স্থাপন হয় তানিয়া।

56


কেন্দ্রীয় গোয়েন্দাদের তদন্ত সূত্রে জানা গিয়েছে, লাহোরে লস্কর-ই-তইবার ক্য়াডাররাই তানিয়াকে আইএসআই-র সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এই সংগঠনে বিস্তারের পরে পাকিস্থানে যাওয়ার ছক কষে তানিয়া।

66

কেন্দ্রীয় গোয়েন্দারা জানতে পারে, পাকিস্থানে যাওয়ার জন্য পাসপোর্ট তৈরির প্রস্তুতি নিয়েছিল তানিয়া। মধ্য প্রাচ্য়ের দেশ হয়ে পাকিস্থানে যেতে চেয়েছিল তানিয়া। সেজন্য নাম বদল করার পরিকল্পনাও ছিল তাঁর। তবে শেষ রক্ষা হয়নি। তার সব চেষ্টাই ব্য়ার্থ হয়। 


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos