আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় ঢুকছে বর্ষা, বড়সড় সুখবর দিল হাওয়া অফিস

আগামী দুই থেকে তিন দিনের মধ্য়েই দেশে প্রবেশ করেত চলেছে মৌসুমি বায়ু। ইতিমধ্য়েই দক্ষিণ-পশ্চিম আরব সাগরে প্রবেশ করেছে মৌসুমি বায়ু।আবহাওয়া দফতর জানিয়েছে, কেরল উপকূলবর্তী এলাকায় প্রবেশ করতে চলেছে মৌসমী বায়ু। তবে নির্ধারিত সময়ে কিছু পরেই বর্ষা প্রবেশ করছে। চলুন হাওয়া অফিসের পূর্বাভাসের সঙ্গে পরপর ছবি দেখে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : May 28, 2022 10:04 AM IST

110
আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় ঢুকছে বর্ষা, বড়সড় সুখবর দিল হাওয়া অফিস

গত কয়েক দিন কোথাও বিক্ষিপ্ত কোথাও ভারী বৃষ্টি হয়ে ক্ষণিকের জন্য় তাপমাত্রা নামলেও ফের দাবদাহ ছিল। কিন্তপু এবার সুখবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই থেকে তিন দিনের মধ্য়েই দেশে প্রবেশ করেত চলেছে মৌসুমি বায়ু।

210

হাওয়া অফিস জানিয়েছে, কেরল উপকূলবর্তী এলাকায় প্রবেশ করতে চলেছে মৌসমী বায়ু। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে জুনের শেষে কিংবা জুলাইয়ের শুরুতে বর্ষা প্রবেশ করতে পারে। তবে এবিষয়ে হাওয়া অফিস কিছু জানায়নি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৯ তারিখ অবধি ঝড়-বৃষ্টি হতে পারে বাংলায়।

310

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়ার্স।এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়ার্স। সকাল থেকে সেই সঙ্গে রোজের তেজ।  ভ্য়াপসা গরমে নাজহাল মানুষ। তবে এদিন কলকাতায় বৃষ্টির নামার সম্ভাবনা রয়েছে।

410

যদিও শনিবার থেকেই বৃষ্টি কমার পূর্বাভাস দক্ষিণবঙ্গে। যদিও সকাল থেকেই শহর ও শহরতলির আকাশ ছুঁয়ে আছে মেঘে।হাওয়া অফিস জানিয়েছে, এদিনও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

510

  হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর , মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

610

  আবহাওয়া দফতর জানিয়েছে যে, মৌসুমি বায়ু আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটা এগিয়ে এসেছে। রাজস্থান থেকে দক্ষিণ বিহার পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে। যার জেরে অত সহজে আদ্রতা থেকে মুক্তি মিলবে না বলই জানিয়েছে হাওয়া অফিস।

710

যদিও আটোসাটো আদ্রতার মাঝেই সুখবর শুনিয়েছে হাওয়া অফিস। কারণ মৌসুমি বায়ু আর দুই থেকে ৩ দিনের মধ্য়ে প্রবেশ করলে আর আকাশের দিকে তাঁকিয়ে চেয়ে থাকতে হবে না। ঝমঝমিয়ে বৃষ্টি পড়বে, কম বেশি সারা দিন।

810

অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। উল্লেখ্য, যদিও স্বস্তি নেই দেশের একাদিক রাজ্যে। দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

910

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা , হুগলি, পুরুলিয়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

1010

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার উত্তরবঙ্গের ৮ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধুমাত্র কোচবিহার থেকে আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos