ভ্যাপসা গরমে বৃষ্টি উধাও কলকাতায়, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতে, ঘূর্ণিঝড় নিয়ে কী বলছে হাওয়া অফিস

সোমবার  সকালে শহরের আকাশ আংশিক মেঘলা। এদিকে বৃষ্টিও শহর থেকে উধাও হয়ে ভ্যাপসা গরম কলকাতায়। তার উপর  আদ্রতা বেড়ে অস্বস্তি চরমে।  সোমবারও সর্বোচ্চ- সর্বোনিম্ন তাপমাত্রা দুইই স্বাভাবিকের উপরে উঠল।  আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার সন্ধ্যায় এই ঘূর্ণীঝড় গুজরাত উপকূলে পৌঁছে যাবে। আর পরের দিন অর্থাৎ ১৮ মে ভোরবেলা স্থলভাগে প্রবেশ করে পোরবন্দর ও মহুভা উপকূলের মধ্যে আছড়ে পড়তে পারে।  এই পরিস্থিতিতে কলকাতা থেকে  গুজরাতের উদ্দেশ্যে রওনা দিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। 

Ritam Talukder | Published : May 17, 2021 2:38 AM IST / Updated: May 17 2021, 09:16 AM IST

110
ভ্যাপসা গরমে বৃষ্টি উধাও কলকাতায়, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতে, ঘূর্ণিঝড় নিয়ে কী বলছে হাওয়া অফিস

আবহাওয়া দফতর সূত্রে খবর এদিন শহরের আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে ভ্যাপসা গরম বেড়ে চললেও  শহরে ছিলেফোটাও পড়েনি বৃষ্টি। তাই এই সময় সতর্ক থাকা উচিত।   গত মঙ্গলবারেই রাজ্যে  বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ হয়েছিল। সেদিন বজ্রপাতে মৃত্যু হয় একাধিক সাধারণ মানুষের। তাই এই বিষয়ে খেয়াল রাখতে হবে।

210

প্রধানত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দপ্তরের। 

310

একদিন বাংলা থেকে বৃষ্টি উধাও হলেও কেরলে আসছে বর্ষা। কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

410

অপরদিকে, আমফান-আতঙ্কের বছর ঘুরতেই এবার আঁছড়ে পড়তে চলেছে ভয়ানক ঘূর্ণিঝড় তাউতে। ভারতবর্ষের বুকে আরও এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তালিকায় নাম তুলতে চলেছে এটি। 

510

  আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার সন্ধ্যায় এই ঘূর্ণীঝড় গুজরাত উপকূলে পৌঁছে যাবে। আর পরের দিন অর্থাৎ ১৮ মে ভোরবেলা স্থলভাগে প্রবেশ করে পোরবন্দর ও মহুভা উপকূলের মধ্যে আছড়ে পড়তে পারে। 

610

মূলকেন্দ্রে ঝোড়ো হাওয়ার গতিবেগ দাঁড়াবে ঘণ্টায় ১২০ থেকে ১৩৫ কিলোমিটার। এরপর ১৮ তারিখের মধ্যে ঘূর্ণিঝড় তাউতে-এর ঝোড়া হাওয়ার গতিবেগ পৌঁছবে সর্বোচ্চ ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা-তে। 

710

সাইক্লোন তাউতে পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, রবিবার সন্ধ্যেই মহারাষ্ট্র ও গুজরাতের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। 

810

এই পরিস্থিতিতে কলকাতা থেকে গুজরাতের উদ্দেশ্যে রওনা দিল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

910

 আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। 

1010

অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos