ভিন রাজ্যে এল, বাংলায় বর্ষা কবে? তিলোত্তমা গেয়ে ওঠে 'তোমাকে চাই'

স্লেটের মত কালো মেঘ বাংলার আকাশে। মোটেই মনখারাপ করে নয়। ভিন রাজ্যের প্রভাব যাবে কোথায়। হাওয়া অফিস যে আগেই জানান দিয়েছে, বাংলাতেও বর্ষা এল বলে। তাই তিলোত্তমা থেকে তারকেশ্বর সর্বত্রই, খুশির হাওয়া। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও আর তাই চিন্তা নেই এবার।  ঝম ঝমিয়ে বর্ষা আসবে এবার সারা বাংলায়। চলুন এবার কনে দেখা আলো নিভে আসার আগে হাওয়া অফিসের খবর নিতে নিতে কলকাতা-সহ বাংলার অলিগলি ঘুরে আসা যাক।

Web Desk - ANB | Published : May 29, 2022 11:54 AM IST / Updated: May 29 2022, 05:51 PM IST

110
  ভিন রাজ্যে এল, বাংলায় বর্ষা কবে? তিলোত্তমা গেয়ে ওঠে 'তোমাকে চাই'

এবার আর দুদিনের অতিথি হয়ে নয়, একেবারে বাক্সপেটরা গুছিয়েই আসছে মৌসুমি বায়ু। শহরের বিষ বাস্প ধুয়ে মুছে সাফ করে দিতে আসছে বর্ষা। কিন্তু কবে। হাওয়া অফিস আগেই জানিয়েছে , অপেক্ষা আর মাত্র ৪৮ ঘন্টার। কারণ ভিন রাজ্যে ইতিমধ্য়েই শোনা যায় মেঘেদের উলু ধ্বনী।

210

আজ্ঞে হ্যাঁ ঠিক ধরেছেন, ভিন রাজ্যটা আর কেউ নয়, কেরলই বটে। ইতিমধ্য়েই বর্ষা ঢুকে গিয়েছে কেরলে। পানা ভর্তি খালবিলগুলি খুশিতে বেসামাল হয়ে পড়ছে। বেড়া দেওয়া নৌকায় পসার হয়েছে বেশ ভালই। এমন দৃশ্য দেখার জন্যই তো সারাবছর পর্যটকরা অপেক্ষা করে থাকে।

310

হাওয়া অফিস জানিয়েছে, সময়ের ৩ দিন আগেই কেরলে ঢুকে পড়ে বর্ষা। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরলে রবিবার প্রবেশ করেছে। যদিও ছাতা নিয়ে রেডি ছুটির দিনে ঘুরতে বেরোনো শহরবাসী। তবে মোটেই আপসোস নয়, রাজধানী এক্সপ্রেসের গতিতেই বর্ষা আসবে বাংলাতেও।

410

আবহবিদরা যা বলেছেন, যা পরিবেশ তৈরি হয়েছে, তাতে বর্ষা আসতে খুব বেশি দেরি নেই। কেরলের বর্ষা বাংলাকেও প্রভাবিত করবে। যদিও তার আগেই প্রকৃতি জানান দিচ্ছে সে কথা। শুধু প্রহর গোনা শুরু।

510

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের জন্য আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা। তার সঙ্গে বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ দমকা হাওয়া বইবে।

610

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব ফের বাড়বে। হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার থাকবে। স্বাভাবিকভাবেই বাড়ি থেকে বেরোনো বা অফিস থেকে বাড়ি ফেরার পথে সতর্কতা অবলম্বন করতে বলেছে হাওয়া অফিস।

710

 অপরদিকে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩১ তারিখ থেকে ২ জুন অবধি দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব একটু কমবে। তবে তাপমাত্রা কোনও উল্লেখ যোগ্য পরিবর্তন হবে না বলেই জানিয়েছে, হাওয়া অফিস।

810

, আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে,   রবিবারও ভাল দিন কলকাতার জন্য। নিরাশ করবে বৃষ্টি। আজ্ঞে হ্যা, এদিন বিকেলের পর কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

910

অপরদিকে হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪ থেকে ৫ দিন উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা-থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির প্রভাব একটু বেশিই থাকবে দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে।

1010

 আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে,  আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে পয়লা জুন থেকে বৃষ্টির প্রভাব বাড়বে অনেকটাই। তাই ফের আগের বারের দৃশ্য ফিরতে পারে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos