রোজকার খাবার নিয়ে এই নিয়মগুলো মানেন নাকি? রইল ৯টি মজাদার কুসংস্কারের তালিকা

কুসংস্কার -এই শব্দটা নিয়ে বিতর্কের শেষ নেই। কেউ বিশ্বাস করেন, তো কেউ করেন না। অনেকেই ভয় পান, আবার কেউ কেউ ফুৎকারে উড়িয়ে দেন। তবু কুসংস্কার নিয়ে আগ্রহের শেষ নেই। বিশ্বের সর্বত্রই কম বেশি কুসংস্কার মেনে চলা হয়। তবে এদেশে অবশ্য তা একটু বেশি মাত্রাতেই মানা হয়। 

Parna Sengupta | Published : Mar 29, 2022 9:05 AM IST

110
রোজকার খাবার নিয়ে এই নিয়মগুলো মানেন নাকি? রইল ৯টি মজাদার কুসংস্কারের তালিকা

এমন কিছু কাজ কাজ রয়েছে যা পরবর্তীকালে বিজ্ঞানমনস্ক মানুষের কাছে কুসংস্কারে পরিণত হয়েছে। খাবার নিয়েও এরকম বেশ কিছু কুসংস্কার রয়েছে, যা বেশ অনেকেই মেনে চলেন, এর মধ্যে কয়েকটা বেশ মজাদার কিন্তু। 

210

এটা কিন্তু বেশ মজার কুসংস্কার। ডিমের খোসা না ভাঙলে নাকি তা ফের জুড়ে যায়। যা সেই বাড়ির জন্য বেশ অশুভ বলে মানা হয়। তাহলে গল্পটা শুনুন-কথিত আছে ডিমের খোসা না ভাঙা হলে তা নাকি এক ডাইনি নিজেই জুড়ে নেয়, নিজের জন্য তা দিয়ে এক নৌকা তৈরি করে, যা দিয়ে সে বাড়ির ক্ষতি করতে পারে। 

310

প্রাচীনকাল থেকে খাবার ও ওষুধে ব্যবহৃত রসুনের সাথে একটি বহুল প্রচলিত কুসংস্কারও রয়েছে। কিংবদন্তি হল যে একটি অশুভ নজর পরিবারের ওপর থেকে দূর করার উপায় হল, রসুনের টুকরো সঙ্গে নিয়ে চলা। ওয়্যারউলফ এবং ভ্যাম্পায়ারদের বিরুদ্ধে রসুন দারুণ কার্যকরী বলে মনে করা হয়। 

410

নুন ছড়িয়ে পড়া দুর্ভাগ্য বলে মনে করা হয়। দুর্ভাগ্য ফিরিয়ে আনার একমাত্র উপায় হল আপনার বাম কাঁধে আপনার ডান হাত দিয়ে কিছুটা নুন ছুঁড়ে দেওয়া। আপনি যদি অন্য ব্যক্তিকে নুনের কৌটো এগিয়ে দেন, তবে এটিকেও দুর্ভাগ্য বলে মনে করা হয়। লোকেরা বিশ্বাস করে যে আপনি যদি একটি নতুন বাড়ির জানালা এবং প্রবেশ পথে কিছু নুন ছুঁড়ে দেন, তবে তা খারাপ নজর থেকে রক্ষা করতে পারে। 

510

চায়ে চুমুক দেওয়ার রীতিরও নাকি কুসংস্কার রয়েছে। একই পাত্র থেকে দুজন চা ঢাললে তা দুর্ভাগ্য নিয়ে আসে। অন্য একটি ধারণা হল যে কেউ যদি চা বানানোর সময় চায়ের পাত্র থেকে ঢাকনা তুলে ফেলেন, তাহলে এর মানে হল যে একজন অপরিচিত ব্যক্তি শীঘ্রই বাড়িতে আসবেন।

610

প্রচলিত কথা অনুসারে, আপনি যদি পাউরুটি ছিঁড়তে গিয়ে কোনও বড় বা ছোট ছিদ্র পান, তবে নাকি তা কফিনের ওপর থাকা ফুটোর প্রতিরূপ। এর অর্থ হল যে কেউ নাকি শীঘ্রই মারা যাবে। এখন, এটি একটি আশ্চর্যজনক বিষয় যে বেশিরভাগ বেকড রুটির মধ্যে ছিদ্র থাকে। আরেকটি কুসংস্কার বলে যে সমস্ত রুটি বেক করার আগে ক্রুশের চিহ্ন দিয়ে সেটিকে চিহ্নিত করতে হবে। তবেই পরিবারকে খারাপ নজর থেকে রক্ষা করা যায়। 

710

একটি ক্রিসমাস কেকের সাথে যুক্ত অসংখ্য কুসংস্কার রয়েছে। তাদের মধ্যে একটি হল একটি পরিবারের সকল সদস্যদের ক্রিসমাস কেকের মিশ্রণটি নাড়াতে হবে যাতে তাদের উপর দুর্ভাগ্য প্রতিরোধ করা যায়। 

810

আপনি যখন আপনার কফির কাপে বুদবুদ দেখতে পান, তখন সেগুলিকে আপনার চামচে নিয়ে নেওয়ার চেষ্টা করুন। এবং ফেটে যাওয়ার আগে সেগুলি খেয়ে নিন। আপনি সফল হলে, আপনি একটি অপ্রত্যাশিত উত্স থেকে অর্থ পেতে পারেন।

910

আপনি অতিথিদের কীভাবে পরিবেশন করেন তাও আপনাকে দেখতে হবে। কারণ মনে করা হয় তাদের পরিবেশন করার সময় কেকের টুকরো যদি ভুল ভাবে দেওয়া হয়, তা দুর্ভাগ্য নিয়ে আসে।

1010

আপনি যদি কাউকে ভালোবাসেন এবং আপনি সত্যিই চান যে সেই ব্যক্তিটি আপনার অনুভূতির প্রতিদান দিক, আপনার উচিত সেই ব্যক্তিকে একটি কমলালেবু গিফট করা। যা ভালোবাসার জন্ম দেবে বলে মনে করা হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos