৩০ পেরোতেই বুড়িয়ে যাচ্ছেন, একধাক্কায় ১০ বছর কমিয়ে ফেলুন অব্যর্থ ঘরোয়া টোটকায়

৩০ পেরোতে না পেরোতেই চোখ-মুখে বুড়োটে ছাপ পড়ছে।  আয়নার সামানে দাঁড়ালে কপালে, চোখের কোণায় বলিরেখা যেন স্পষ্ট ফুটে উঠেছে। অ্যান্টি-এজিং ক্রিম মেখেও চামড়ায় ভাঁজ পড়া আটকাতে পারছেন না। নিজেকে যত দেখছেন ততই যেন অবসাদ গ্রাস করছে আপনাকে। বুড়িয়ে যাচ্ছেন, বয়স বেড়ে যাচ্ছে এইসব ভুলে একধাক্কায় ১০ বছর কমিয়ে ফেলুন আপনার বয়স। জানুন কীভাবে।

Riya Das | Published : Feb 27, 2021 11:45 AM IST

19
৩০ পেরোতেই বুড়িয়ে যাচ্ছেন, একধাক্কায় ১০ বছর কমিয়ে ফেলুন অব্যর্থ ঘরোয়া টোটকায়

 কপালে ভাঁজ পড়ছে, চোখের চারপাশ গুলোও যেন আগের থেকে কুঁচকে গেছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বলিরেখা একটা বিরাট সমস্যা। আর এই বলিরেখা পড়ার সঙ্গে সঙ্গে  বয়সটা যেন একলাফে দ্বিগুণ বেড়ে যায়। 

29


এবার বয়স বাড়লেও মুহূর্তে কমিয়ে ফেলতে পারবেন নিজের বয়স। প্রথমত, রোদ  এড়িয়ে চলার চেষ্টা করুন। সূর্যের ইউভি রশ্মি ত্বকে বয়সের ছাপ ফেলে। রোদে বেরোলেও এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করবেন। সঙ্গে ছাতা, টুপি, ওড়না, সানগ্লাস কিন্তু মাস্ট।

39

আপনি ত্বক কি  অত্যন্ত রুক্ষ। তাহলে স্বাভাবিক ভাবে ত্বকে ভাঁজ বেশি পড়বে। 

49

বাড়িতেই দই এবং মধু একসঙ্গে মিশিয়ে নিয়ে ত্বকে লাগান। এতে ত্বক আর্দ্র থাকে। স্নানের পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

59

পেট পরিস্কার থাকাটা সবার আগে জরুরি। প্রতিদিন ৩-৪ লিটার করে জল খান। এতে শরীর ডিহাইড্রেশন হয় না। প্রতিদিনের ডায়েটে ভিটামিন-ই সমৃদ্ধ খাবার রাখুন।

69

ভিটামিন ই ক্যাপসুল প্রতিদিন বলিরেখার চারপাশে লাগিয়ে শুয়ে নিন। যে কোনও ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন।

79


রেটিনল যুক্ত ক্রিম লাগাতে পারেন। যা ত্বকে খুব তাড়াতাড়ি মিশে গিয়ে ত্বকের মেটাবলিজম বাড়িয়ে তোলে। সপ্তাহে তিন দিন এটা ব্যবহার করতে পারেন। এতে ত্বক টানটান ও মসৃণ থাকবে।

89

 পর্যাপ্ত পরিমাণ ঘুমও বিশেষ জরুরি। তাই সবার আগে ঘুমের সময় ঠিক রাখুন। বেশি রাত পর্যন্ত জেগে থাকলেও বলিরেখা পড়ে।

99

 ত্বকের যত্ন নিলেই হল না, শরীরও সুস্থ রাখা দরকার। হাজারো কর্মব্যস্ততার মধ্যেও খানিকটা সময় বার করে যোগাসন কিংবা ব্যায়াম করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos