ঘরোয়া ফেস প্যাক তৈরির সময় এই ভুলগুলি একদম নয়, দেখা দিতে পারে জটিল ত্বকের সমস্যা

ত্বকের সমস্ত সমস্যা দূর করতে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া ফেসপ্যাকের উপর। বিশেষ করে একটানা লকডাউন থাকা ফলে বাড়িতে থেকেই ত্বকের যত্ন নিতে হচ্ছিল। এর ফলে ঘরোয়া উপকরণগুলিই তখন রূপ চর্চার প্রধাণ উপকরণ হয়ে ওঠে। প্রাকৃতিক জিনিস ত্বককে পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে অনেক বেশি কার্যকর। তবে এর মধ্যে এমন অনেক কিছুই আছে যা আপনার ত্বকের উপকারের পাশাপাশি ক্ষতি করতে পারে। যেমন ঘরোয়া ফেস প্যাক তৈরিতে আমরা এমন অনেক উপাদান ব্যবহার করি, যেগুলি ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। জেনে নিন সেই উপাদানগুলি কি কি-

deblina dey | Published : Sep 7, 2020 11:42 AM IST / Updated: Sep 13 2020, 07:55 AM IST

16
ঘরোয়া ফেস প্যাক তৈরির সময় এই ভুলগুলি একদম নয়, দেখা দিতে পারে জটিল ত্বকের সমস্যা

চিনি-

অনেকেই ডেড সেল রিমুভার বা ব্ল্যাক হেডস-এর জন্য চিনির স্ক্রাব করতে বলেন। অনেকে আবার এটি স্ক্র্যাবার হিসেবে ব্যবহারও করে। তবে আপনি কি জানেন যে এই চিনির স্ক্রাবটি আপনার ত্বকের জন্য সঠিক কি না! 

26

চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটার হিসাবে কাজ করে এবং আপনার মুখ পরিষ্কার করতে সহায়তা করে। তবে পাশাপাশি এটি আপনার ত্বকের ক্ষতিও করতে পারে। এটি আপনার মুখে ফাটা এবং লালচে ভাবের কারণ হতে পারে। এ ক্ষেত্রে লবণ বা ওটস দিয়ে তৈরি ফেস মাস্ক ব্যবহার করুন।

36

আপেল সিডার ভিনেগার-

আপেল সিডার ভিনেগার ব্যবহার যাদু টনিক হিসাবে পরিচিত। আপেল সিডার ভিনেগার স্বাস্থ্য এবং সৌন্দর্য  উভয় ক্ষেত্রেই উপকারী বলে বিবেচিত হয়। এটি আপনার অনেক স্বাস্থ্য সমস্যার পাশাপাশি ত্বক ও চুলের সমস্যাগুলি দূর করতেও সহায়ক। 

46

আপেল সিডার ভিনেগার সবার ত্বকে একই রকম ভাবে কাজ করে না। তাই এটি আপনার মুখে ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নিন। আপনার ত্বক যদি সংবেদনশীল হয় বা আপনার মুখে ফোঁটা পড়ে থাকে তবে আপনার এটি ব্যবহার করা উচিত নয়। 

56

এসেনশিয়াল অয়েল

এসেনশিয়াল অয়েল আপনার ত্বক এবং চুলের পাশাপাশি আপনার স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। তবে এটিও আপনাকে সাবধানে ব্যবহার করা উচিত। কোনও বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া আপনার এই তেল ব্যবহার করা উচিত নয়। 

66

আপনার ত্বকে প্রয়োজনীয় তেল ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন। অপরিহার্য তেল ব্যবহার করার সময়, আপনার এটিতে নারকেল তেলের মতো কোনও তেল মিশিয়ে নিয়ে তবে ব্যবহার করুন। এটি আপনার ত্বকের ক্ষতি করে না। তাই এই ধরণের জিনিস ব্যবহার করার আগে এটি আপনার ত্বকের সমস্যাগুলি সমাধানের চেয়ে আরও বাড়িয়ে তুলতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos