কলা খাওয়ার পর ভুলেও করবেন না এই কাজ, অজান্তেই মারাত্মক ক্ষতি এড়াতে জানুন কী করবেন

ব্রেকফাস্টের মেনুতে কমবেশি  কলা সকলেরই থাকে। অনেকেই আছেন খিদে পেলেই কলা  খেলে নিলেন কিংবা ঘুম থেকে উঠেই  খালি পেটে কলা খান। তবে তা শরীরের জন্য কতটা ভাল কিংবা কতটা ক্ষতিকারক তা নিয়ে তর্জা চলছেই। কিন্তু কলা খাওয়ার পর স্বাভাবিকভাবেই খোসাটা ডাস্টবিনে চলে যায়। কিন্তু জানেন কি , কলার মতোই অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর কলার খোসায় প্রচুর মিনারেল রয়েছে, যা রূপচর্চা থেকে গেরস্থালির নানান কাজে লাগাতে পারেন। দীর্ঘদিন ফেলে দেওয়া কলার খোসার গুনাগুণ জেনে নিন বিশদে।
 

Riya Das | Published : Apr 10, 2021 6:38 AM IST

17
কলা খাওয়ার পর ভুলেও করবেন না এই কাজ, অজান্তেই মারাত্মক ক্ষতি এড়াতে জানুন কী করবেন

পুষ্টিগুণের জন্য এবং অন্যান্য ফলের তুলনায় দামে সস্তা হওয়ায় কলা অনেকের কাছেই খুব প্রিয়।  খিদে পেলেই কলা খেয়ে নেন অনেকেই তারপরেই খোসাটা ফেলে দেন।

27

কলার মতোই অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর কলার খোসায় প্রচুর মিনারেল রয়েছে, যা রূপচর্চা থেকে গেরস্থালির নানান কাজে লাগাতে পারেন। 

37

রূপোর গয়না কালো হয়ে গেছে চিন্তার কোনও কারণ নেই। কলার খোসা দিয়েই পরিষ্কার করে নিতে পারেন রূপোর গয়না। কলার খোসা মিক্সিতে পাতলা করে পেস্ট করে সুতির নরম কাপড় দিয়ে পরিস্কার করে নিন রূপোর গয়না।

47

দাঁত হলদে ছাপ, কথা বলতে লজ্জা পচ্ছেন। কলার খোসার সাদা অংশটি দাঁতে ভাল করে ঘষে নিন, তারপর নর্মাল জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। একসপ্তাহ করলেই হাতেনাতে ফল পাবেন।

57


বলিরেখা কমাতে দারুণ কাজ করে কলার খোসা। কলার খোসা ও ডিমের কুসুম মিশিয়ে নিন মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপরেই ম্যাজিকটা দেখুন।

67


অফিসের বুট কালো হয়ে গেছে। কলার খোসা বুটের উপর ঘষে নিলেন দেখবেন চকচকে একদম নতুনের মতোন হয়ে গেছে আপনার বুট। 
 

77

গাছের দ্রুত বৃদ্ধি চাইলে সার নয় মাটির সঙ্গে কলার খোসা মিশিয়ে দিতে পারেন। এছাড়াও কলার খোসা সারারাত ভিজিয়ে রেখে দিন সেই জল পরেরদিন সকালে গাছে দিন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos