অধিবর্ষ বা লিপ ইয়ার অত্যন্ত বিরল দিন, রইল এই দিন সম্বন্ধে ১০ বিশেষ উক্তি

অধিবর্ষ বা লিপ ইয়ার হচ্ছে একটি বিশেষ বছর, যাতে সাধারণ বছরের তুলনায় একটি দিন জোতির্বৈজ্ঞানিক বছরের সঙ্গে সামাঞ্জস্য রাখার জন্য বেশি থাকে। জোতির্বৈজ্ঞানিক বছর বা পৃথিবী যে সময়ে সূর্যের চারপাশে একবার ঘুরে আসে তার উপরই ঋতুর পরিবর্তন ও অন্যান্য মহাজাগতিক ঘটনাবলীর পুনরাবৃত্তি নির্ভর করে। এর সময়কাল হচ্ছে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, অথচ প্রচলিত গ্রেগরীয় বর্ষপঞ্জিমতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে। এভাবে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় গোনার বাইরে থেকে যায় ও চার বছরে সেটা প্রায় এক দিনের সমান হয়। এই ঘাটতি পূরণের জন্য প্রতি চার বছর পরপর ৩৬৬ দিনে বছর হিসাব করা হয়। এই হিসেব অনুযায়ী আজ ২৯ ফেব্রুয়ারি ২০২০ সালের লিপিয়ার ইয়ার বা অধিবর্ষের দিন। চার বছর পর পর এই দিন আসে। তাই এই দিন অত্যন্ত বিরল বলে মনে করা হয়। রইল বিশেষ এই দিন সম্বন্ধে ১০টি বিশেষ উক্তি।

deblina dey | Published : Feb 29, 2020 6:41 AM IST

110
অধিবর্ষ বা লিপ ইয়ার অত্যন্ত বিরল দিন, রইল এই দিন সম্বন্ধে ১০ বিশেষ উক্তি
"আজকের দিনটি অদ্ভুত ও আশ্চর্য এক দিন। যা প্রতি ৪ বছরে একবারে আসে। তবে এই দিনটি সত্যই বিরল। তাই এই মুহুর্তগুলির মধ্যে একটি আনন্দদায়ক এবং অনিশ্চয়তার একদিন। আপনি কি করবেন না? আপনার উচিত বা হওয়া উচিত নয়? এই দিনটি সাহসী, অসাধারণ এবং নিজের থেকে আলাদা কিছু করার জন্য ব্যবহার করুন। এই দিন সম্ভাবনাটি ব্যক্তিগত স্থানে একটি সুযোগ নিন এবং একটি আলাদা প্যাটার্ন গঠন করুন! " - ভেরা নাজারিয়ান
210
"এটি লিপ ডে। বাস্তব জীবন মার্চ মাসের শুরু। মহান বিজ্ঞানীদের মতে, আজ যা কিছু ঘটে, তা হয়নি! "প্রতি লিপ বছরে আমি ঝাঁপিয়ে পড়তে পছন্দ করি যা প্রতি চার বছরে আমার প্রতিদিনের অনুশীলন ভালো করার রসদ জোগায়" - জারোদ কিন্টজ
310
২৯ ফেব্রুয়ারি জন্মদিন হলে আপনি চাই যে আপনি সত্যিকার অর্থেই এই জন্মদিনের উপহারটি উপভোগ করুন, যেহেতু আপনি অন্য চার বছরের জন্য পান না। সুতরাং যদি আপনার জন্মদিনটি আসলে চার বছরে একবার আসে তবে তার অর্থ আপনার বয়স চার বছর পরপর বড় হয়। এর অর্থ আপনার ১৮ বছর হওয়ার জন্য সমবয়সীদের তুলনায় বেশি দিন অপেক্ষা করতে হবে।
410
আজকে লিপ ডে বা অধিবর্ষ আজ স্লিপ ডে নয়, আজ ঘুমনোর দিন নয়।
510
আজকের এই বিশেষ দিনটিউপভোগ করুন। কারণ বিশেষ এই দিনটি ৪ বছর পর পর আসে।
610
২৯ ফেব্রুয়ারি ২০২০ আজেকর এই দিনটি এমন ভাবে স্মৃতিমধুর করে রাখুন। যাতে ৪ বছর পরপর আপনি এই দিনটি বিশেষভাবে পালন করতে পারেন।
710
"লিপ-ইয়ার অন্য দিনের মতোই সাধারন একটি দিন যা আসাধারণ করে তোলার দায়িত্ব আপনার।" - মাইকেল সিসকো
810
আজ এমন একটি দিন যা পরের বছরেরই আপনি আর পাবেন না। এই দিনটি গত বছরেরও ছিল না। আজ এই দিনটি শুধুমাত্র আপনার কিছু বিশেষ কাজ করার জন্য জীবনে এসেছে।
910
"আজকের এই দিনটির একটি আশ্চর্য বিষয়ে হল এই যে আগামী বছরে এই দিনটির কোনও অস্তিত্ব থাকবে না। এই দিনটির জন্য আরও চার বছর আফনাতে অপেক্ষা করতে হবে। তাই এই দিনে আপনার উচিত বা অসাধারণ ক্ষমতা প্রদর্শন করা উচিত। বাকি পাঁচটা সাধারণ দিনের মতো নয় বরং এই দিনটি অন্য দিনের থেকে আলাদা করে প্রতিষ্ঠা করুন" - ভেরা নাজারিয়ান
1010
"ত্রিশ দিন নভেম্বর, এপ্রিল, জুন এবং সেপ্টেম্বরের হয়, আঠাশ দিন একা ফেব্রুয়ারি আছে, এবং বাকি সমস্ত একত্রিশ, তবে লিপ ইয়ারটিতে আপনাকে অবশ্যই একটি যুক্ত করতে হবে। একটি লিপ বছর তৈরি করতে তিনটি বসন্ত লাগে। - হ্যারিসন, ডেনহম"
Share this Photo Gallery
click me!
Recommended Photos