'New Year'-এ সবুজের স্পর্শে সেজে উঠুক একফালি বারান্দা, মেকওভারে রাখুন 'ইনডোর প্লান্ট'

২০২০ সাল শেষের পথে। নতুন বছরের কাউন্টডাউন শুরু হয়ে গেছে। ক্রিসমাস থেকেই শুরু হয় সেলিব্রেশন। করোনার প্রকোপে উৎসবের রং ফিকে হলও নতুন বছরকে নিজের মতোন করতে স্বাগত জানাতে সকলেই ব্যস্ত। বাড়ি থেকে সাধের ব্যালকনি, সবজায়গাতেই যেন ইউনিক ব্যাপার থাকে, তার জন্য খুঁজে খুঁজে সেরা জিনিসটাই নিয়ে আসি আমরা। নতুন বছরে পুরোনো অন্দরসজ্জার ভোলবদলে থাকুক সবুজের ছোঁয়া। নতুন  বছরে ইনডোর প্ল্যান্ট দিয়েই সাজিয়ে তুলুন আপনার সাধের ব্যালকনি।

Riya Das | Published : Dec 18, 2020 10:18 AM IST

19
'New Year'-এ সবুজের স্পর্শে সেজে উঠুক একফালি বারান্দা, মেকওভারে রাখুন 'ইনডোর প্লান্ট'

নতুন বছরে থাক নতুনত্বের ছোঁয়া। কংক্রিটের ঘরের মধ্যেই সবুজের সৌন্দর্যে সাজিয়ে তুলুন আপনার অন্দরমহল।  

29


 কিছু ইন্ডোর প্লান্ট দিয়েই সাজিয়ে নিতে পারেন আপনার অন্দরমহল। এতে যেমন ঘরের শোভা বাড়বে তার পাশাপাশি শরীর ও মন দুটিই বোশ তরতাজা থাকবে।

39

যত দিন যাচ্ছে ফ্ল্যাটের চার দেওয়ালের মধ্যেই কেমন আবদ্ধ হয়ে যাচ্ছে এই জীবন। কিন্তু শান্তির নীড়ের খোঁজে বেশি কিছু করতে হবে না। ছোট্ট কোজি বারান্দাই যথেষ্ঠ এর জন্য। বারান্দার একটি কোণে বানাতে পারেন আপনার স্বাদের ছোট্ট বাগানটি। 

49


তার জন্য খুব বোশি পরিশ্রমেরও দরকার হয় না। দিনের বেলা হোক বা রাতের বেলা মাত্র আধঘন্টাই যথেষ্ঠ। ড্রয়িং রুমের মধ্যে  একটি কর্ণার করে সুন্দর একটি কাচের জারের মধ্যে কিছু জলজ গাছও রাখতে পারেন। এখন বিভিন্ন রঙের জার বেরিয়ে গেছে। যা ঘরের সৌন্দর্যকে আলাদা মাত্রা দেব। 

59

ব্যালকনিটা পরিস্কার করে নিয়ে তাতে আপনার নিজের পছন্দ মতো টব এনে তাতে ওয়াটার লেটুস, আমব্রেলা পাম, প্যারটস ফেদার, ওয়ান্ডারিং জু , মানিপ্লান্ট ইত্যাদি এই ধরনের গাছ লাগাতে পারেন।

69


এছাড়া অ্যাকোয়াটিক প্লান্টের জনপ্রিয়তাও খুব বেড়েছে। যেমন ওয়াটার লেমন গ্রাস, নানা ধরনের শালুকও কিনতে পারেন। যে কোনও ভাল নার্সারিতে গেলেই এই গাছগুলি পেয়ে যাবেন।

79

 একটু বুদ্ধি খাটিয়ে অল্প জিনিস দিয়েই অভিনব কায়দায় সাজিয়ে ফেলতে পারবেন আপনার সাধের ব্যালকনিটি।

89

সারাদিন ক্লান্তি যেন বাড়ির দরজাতে শেষ হয়ে যায়।  ক্লান্তি কাটাতে ফ্রেশ হওয়াটা সবার আগে জরুরি। অনেকেই আছেন  যারা ঘরের মধ্যে রুম ফ্রেশনার বা দামী কোনও সুগন্ধী ব্যবহার করেন, যাতে ঘরের মধ্যে একটা ফ্রেশভাব বজায় থাকে। এই পদ্ধতি আর নয়।   

99


বেডরুমের মধ্যেই একটি ল্যাভেন্ডার গাছ কিনে এনে ঘরের এক কোণায় বসিয়ে রাখুন। ল্যাভেন্ডারের মিষ্টি গন্ধে আপনি এমনিতেই ফ্রেশ এবং তরতাজা থাকবেন। মুহূর্তে ক্লান্তি দূর করতে ম্যাজিকের মতোন কাজ করে এই গাছ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos