সাধ্যের মধ্যে সাধ পূরণ, ভাইফোঁটা উপলক্ষে প্রিয় মানুষটিকে দিন সেরা উপহার

আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস অথবা ধনত্রয়োদশী অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি উৎসবের সূচনা হয়। কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসব শেষ হয়। নবরাত্রি উৎসব অথবা বাঙালিদের দুর্গোৎসব শেষ হওয়ার ১৮ দিন পর দীপাবলি শুরু হয়। দীপাবলি সারি-সারি প্রদীপের আলোকে স্বর্গের দেবতাকে মর্তের কুটিরে বরণ করে নেবার উৎসব। এর অন্যতম একটি রীতি হল ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা।
 

deblina dey | Published : Nov 7, 2020 10:13 AM IST

17
সাধ্যের মধ্যে সাধ পূরণ, ভাইফোঁটা উপলক্ষে প্রিয় মানুষটিকে দিন সেরা উপহার

পশ্চিম ভারতে এই উৎসব ভাইদুজ নামেও পরিচিত। সেখানে ভ্রাতৃদ্বিতীয়া পাঁচ-দিনব্যাপী দীপাবলি উৎসবের শেষদিন। আবার, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলে ভাইবিজ। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত ভাইটিকা নামে। সেখানে বিজয়া দশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। 

27

এই উৎসব উপলক্ষে ভাই বোনেরা পরস্পরের মধ্যে উপহার দেওয়ার দিন। হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন বাকি। তাই বাজেটের মধ্যে কেমন উপহার বেছে নেবেন প্রিয়ভাই অথবা বোনের জন্য তার রইল সমাধান। রইল এমন কিছু উপহারের তালিকা যা আপনার প্রিয় মানুষকে উপহার দিতে পারবেন তাও বাজেটের মধ্যেই। 

37

বই- যাকে উপহার দিতে চান তিনি যদি বই পড়তে পছন্দ করেন, তবে বড়দিনে উপহার হিসেবে আপনি তাঁকে নিঃসন্দেহে দিতে পারেন বই। বাড়িতে বসে সময় কাটানোর জন্য বই পোকাদের কাছে এছাড়া ভালো উপহার আর কী হতে পারে। এই সময়ে প্রচুর ম্যাগাজিন ও গল্পের বই প্রকাশিত হয়। উপহার হিসেবে আপনার বাজেটের মধ্যেই দিতে পারেন এই উপহার।

47

শো-পিস- ভাইফোঁটার উপহার হিসেবে সেই তালিকায় রাখতে পারেন শো-পিস। ভাইফোঁটার ছবি দেওয়া নানা ধরণের শো-পিস পাওয়া যায়। আপনার ভাই বা বোন যাকে উপহার দেবেন তাঁর পছন্দের  মত বেছে নিন শো-পিস। তা হতে পারে কোনও স্টোনডাস্টের শো-পিস, বা কোনও লাইট এন্ড শেড দেওয়া ইলেকট্রনিক্সের আইটেমও।

57

কফি মগ- যে কোনও ই-কমার্স সাইটে সার্চ করলেই পাবেন এই গিফটের প্রচুর কালেকশন। শীতের সকালে বা সন্ধ্যায় এক মগ উষ্ণ পছন্দের পানীয় সময়টা বদলে দেয়। নানান ধরনের মজার মজার ক্যাপশন বা ভাই-বোনের একসঙ্গে ছবি প্রিন্ট করা কফিমগ পাওয়া যায় সর্বত্র। আর যার জন্য আপনি এই উপহার নেবেন তিনি যদি চা বা কফি পছন্দ করেন, তাহলে আপনার এই উপহার দেওয়া স্বার্থক। 

67

সফ্ট টয়েজ- বোন বা দিদিদের জন্য এর থেকে সেরা উপহার আর কিছুই হতে পারে না। ভাইফোঁটাকে আরও স্মরণীয় করে রাখতে তাই উপহার হিসেবে বেছে নিতে পারেন এই অপশনটি। যা মন ভালো করে দেবে আপনার প্রিয়জনের।

77

চকোলেট- ভাইফোঁটা উপলক্ষে ছোটদের জন্য সেরা উপহার এর থেকে বিশেষ কিছু হয় না। চকোলেট পছন্দ করে না এমন বাচ্চা বোধহয় খুঁজে পাওয়া মুশকিল। তাই আপনার সাধ্য আর ভাই-বোনের টেষ্ট বুঝে বেছে নিন ভাইফোঁটার সেরা উপহার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos