পাঁচ দিনে কমবে পাঁচ কেজি, দেখে নিন পুজোর আগে কোন দিন কী খাবেন, রইল Diet Chart

চারিদিকে এখন পুজো পুজো রব। বাতাসে কাশ ফুলের গন্ধ, ঝলমলে আকাশ জানান দিচ্ছে মা আসছেন। আজ থেকে শুরু হল দেবী পক্ষ। এদিকে প্যান্ডেলের ভিড়ের সামাল দিতে এবছর আগে থেকেই শুরু হয়ে গিয়েছে উদ্বোধন। অনেকে শুরু করে দিয়েছেন প্রতিমা দর্শন। সোশ্যাল মিডিয়া খুললেই ইতিমধ্যে প্যান্ডেলের ভিড় চোখে পড়ছে সকলের। তবে, সকলের ক্ষেত্রে এই সমীকরণ খাটে না। বর্তমানে অনেকেই ব্যস্ত শেষ মুহূর্তের পুজোর প্রস্তুতি নিয়ে। এই সময় বাড়তি মেদ কমাতে মরিয়া অনেকে। আর রইল বিশেষ এক ডায়েট চার্ট। পুজোর আগের শেষ কদিন মেনে চলুন এই চার্ট। দ্রুত কমবে ওজন। 

Sayanita Chakraborty | Published : Sep 27, 2022 4:39 AM IST

110
পাঁচ দিনে কমবে পাঁচ কেজি, দেখে নিন পুজোর আগে কোন দিন কী খাবেন, রইল Diet Chart

প্রথম দিন শুরু করুন লেবুর মধুর জল দিয়ে। তারপর খান দুটো সেদ্ধ ডিম বা পোচ। তারপর মধ্যাহ্নভোজে খান ৩০০ ক্যালোরির খাবার। ব্রাউন রাইস, সবজি সেদ্ধ খেতে পারেন। এরপর স্ন্যাক্সে থাক একটি মাঝারি মাপের আপেল বা পছন্দের অন্য কোনও ফল। রাতে খান সালাদ ও চিকেন স্টু ও ১ কাপ ব্রাউন রাইস। ঘুমানোর আগের ক্যামোলাইল চা খান। 

210

দ্বিতীয় দিনটি শুরু হোক চিয়া সিড ডিটক্স ওয়াটার দিয়ে। তারপর খান স্কিমড মিল্ক দিয়ে ওটস তৈরি করে খেতে পারেন। দুপুরে খান ১ বাটি ফল। সঙ্গে ১ কাপ গ্রিন টি। স্ন্যাক্সে খান একটি ডিম সেদ্ধ, ১ কাপ গ্রিন টি বা দুটো মাল্টি গ্রেন ক্র্যাকার। রাতে খান ১ কাপ পালং শাক ও ব্রকলি স্যুপের সঙ্গে ১ টুকরো মাল্টি গ্রেন টোস্ট। 

310

ডায়েটের তৃতীয় দিন শুরু করুন দারুচিনির ডিটক্স ওয়াটার দিয়ে। তারপর খান ১ কাপ পোহা ও ১ কাপ গ্রিন টি। দুপুরে খান ১ বাটি চিকেন স্ট্যু সঙ্গে আধ কাপ ভাত সঙ্গে অল্প পরিমাণ পনির ও মাশরুম। স্ন্যাকসে খেতে পারেন শসা ও টমেটো সহ এক বাটি স্যান্ডউইচ। রাতে খান বেকড ফিস ও আধ কাপ ব্রাইন রাইস। 

410

চতুর্থ দিন শুরু করুন লেবুর ডিটক্স ওয়াটার দিয়ে। এরপর খান ৭৫ গ্রাম ওটস। দুপুরে খেতে পারেন ১ বাটি চিকেন স্ট্যু। সঙ্গে খান পালং শাক ও ব্রোকলি দিয়ে তৈরি ১ বাটি স্যালাড। স্ন্যাক্সে খান ১ বাটি আনারস ও ১ কাপ গ্রিন টি। রাতে খেতে পারেন মুসুর ডাল ও পালং শাক দিয়ে তৈরি ২ বাটি স্ট্যু। 

510

ডায়েটের শেষ দিনে সকালে খানে লেবু ও মধুর ডিটক্স ওয়াটার। তারপর জলখাবারে খান ওটস। দুপুরে খাবারে খান ১ কাপ ব্রাউন রাইস, ১ বাটি সবজি ও ১ কাপ দই। স্ন্যাক্সে খেতে পারেন ১ বাটি পেঁপে ও ১ কাপ গ্রিন টি। রাতে খান ১ কাপ ব্রাউন রাইস ও কম তেলে তৈরি ডিমের কারি। 

610

পুজোর আগে বাড়তি মেদ কমাতে চাইলে এখন প্রচুর জল খান। সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে জলের ওপর ভরসা রাখুন। 

710

সঙ্গে এই কটা দিন নিয়ম করে এক্সারসাইজ করুন। শরীরে অন্যান্য অংশের তুলোয় পেটে বেশি মেদ জমে। এই মেদ কমানোর এক্সারসাইজ করুন। এতে মিলবে উপকার। ওজন কমানোর জন্য নানান এক্সারসাইজ আছে। মেনে চলুন সেগুলো। তাইলে যোগা করতে পারেন কিংবা করতে পারেন জুম্বা। বাড়িতেই এগুলো করা সম্ভব। নিয়মিত এক্সারসাইজে দ্রুত কমে। মেনে চলুন এই টোটকা।  

810

এক্সারসাইজ করতে সমস্যা হলে রোজ ৩০ মিনিট হাঁটুন। সারা ওজন কমাতে সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। এতে মিলবে উপকার। দিনের শুরুতে এক্সারসাইজ করলেন আর সারা দিন বসে থাকলেন এতে কোনও উপকার নেই। ডায়েটের সঙ্গে অবশ্যই সঠিক এক্সারসাইজ করতে হবে আর সারাদিন থাকতে হবে অ্যাক্টিভ।

910

রোজ সময় মতো খাবার খান। ৮টা থেকে ৯টার মধ্যে খান জলখাবার। দুপুরের খাবার খাব ১২টা থেকে ১টার মধ্যে। তেমনই রাতে খাবার খান রাত ৮.৩০ থেকে ৯টার মধ্যে। সঠিক সময় খাবার খেলে তা সহজে হজম হয়। সঠিক সময় খাবার না খেলে তা হজমে সমস্যা করবে এর কারণে বাড়ে মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস। 

1010

বর্তমানে অনেকেই ব্যস্ত শেষ মুহূর্তের পুজোর প্রস্তুতি নিয়ে। এই সময় বাড়তি মেদ কমাতে মরিয়া অনেকে। এই সময় মেনে চলুন এই বিশেষ টিপস। এই পাঁচ দিন এই ডায়েট চার্ট ফলো করুন। এতে কমবে পাঁচ কেজি ওজন। সঙ্গে ঘটবে স্বাস্থ্যের উন্নতি। তেমনই প্রচুর জল খান। সঙ্গে করুন এক্সারসাইজ। মিলবে উপকার।  

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos