Benifits of Biotin: বায়োটিন যুক্ত এই ৫ খাবার খেলে চুলের ব্যয়বহুল চিকিৎসার প্রয়োজন হবে না, জেনে নিন এর ভূমিক

অনেক সময় কোনও রোগ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও চুল পড়ার সমস্যা হতে পারে। অনেক সময় বায়োটিনের অভাবেও চুল পড়ে। বায়োটিন হল এমনই একটি ভিটামিন, যা চুলের বৃদ্ধি, চুল পড়া রোধ এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং নখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।
 

deblina dey | Published : Jan 4, 2022 12:49 PM IST

17
Benifits of Biotin: বায়োটিন যুক্ত এই ৫ খাবার খেলে চুলের ব্যয়বহুল চিকিৎসার প্রয়োজন হবে না, জেনে নিন এর ভূমিক

আজকাল চুল পড়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই কারণে চুল পাতলা, দুর্বল ও প্রাণহীন দেখায়। সাধারণত, অস্বাস্থ্যকর চুল আমাদের ভুল খাবারের ফলও হয়ে থাকে, তা ছাড়া অনেক সময় কোনও রোগ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও চুল পড়ার সমস্যা হতে পারে। অনেক সময় বায়োটিনের অভাবেও চুল পড়ে। বায়োটিন হল এমনই একটি ভিটামিন, যা চুলের বৃদ্ধি, চুল পড়া রোধ এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং নখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

27

এই ভিটামিন আমাদের শরীরে খাবারকে শক্তিতে রূপান্তর করতে বড় ভূমিকা পালন করে। এটি বি ভিটামিনের পরিবারের অংশ হিসাবে বিবেচিত হয়। অনেকে একে ভিটামিন এইচ নামেও চেনেন। বায়োটিন শরীরে কেরাটিন নামক প্রোটিনের অবকাঠামো উন্নত করে। চুলকে সুস্থ, সুন্দর ও মজবুত করতে অনেকেই কেরাটিন বা অন্য কোনো হেয়ার ট্রিটমেন্ট নিয়ে থাকেন। কিন্তু এসব চিকিৎসা যেমন ব্যয়বহুল, তেমনি এগুলোর প্রভাবও সাময়িক। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার ডায়েটে বায়োটিন যুক্ত কিছু জিনিস অন্তর্ভুক্ত করেন, তাহলে আপনার সমস্যা স্বাভাবিকভাবেই সেরে যাবে।

37

বাজরা
বায়োটিন বায়োটিন প্রচুর পরিমাণে পাওয়া যায়। বাজরা, আজকাল শীতের মৌসুম, এমন পরিস্থিতিতে আপনি নিশ্চিন্তে বাজরা খেতে পারেন। এটি আপনার শরীরে বায়োটিনের ঘাটতি দূর করার পাশাপাশি সমস্ত পুষ্টি সরবরাহ করে। এটি উষ্ণতাও দেয়, যার কারণে আপনার শরীর ঠান্ডার প্রভাব থেকে সুরক্ষিত থাকে।
 

47

মিষ্টি আলু
মিষ্টি আলু বায়োটিনের একটি সুপার উত্স হিসাবে বিবেচিত হয়। প্রতিদিন মিষ্টি আলু খেলে শরীরে বায়োটিনের ঘাটতি দূর হয়। সেই সঙ্গে শরীরে আয়রনের ঘাটতিও পূরণ হয়। হৃৎপিণ্ড সুস্থ থাকে এবং পরিপাকতন্ত্র শক্তিশালী থাকে।

57

মাশরুম
পিজ্জা বা নুডলসের টপিং হিসেবে ব্যবহৃত মাশরুমেও উল্লেখযোগ্য পরিমাণে বায়োটিন থাকে। এছাড়াও মাশরুম ভিটামিন ডি, প্রোটিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

67

পালং শাক
আয়রন, ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার এবং ক্লোরোফিল সমৃদ্ধ পালং শাক খাওয়া আপনার শরীরে বায়োটিনের ঘাটতিও দূর করতে পারে। এছাড়াও, এটি আপনার স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী প্রমাণিত হবে।

77

কলা
কলার জন্য আরও বলা হয় যে একজন মানুষ যদি প্রতিদিন একটি করে কলা খান তাহলে তার শরীরের নানা ধরনের সমস্যা দূর হতে পারে। কলায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন বি, কপার, পটাশিয়াম এবং বায়োটিন পাওয়া যায়। প্রতিদিন কলা খাওয়ার পাশাপাশি চুলে প্যাক হিসেবেও ব্যবহার করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos