Welcome 2022: নববর্ষকে স্বাগত জানানোর এই দেশের অদ্ভুত নিয়মগুলি জানলে অবাক হবেন

বিশ্বের বেশিরভাগ দেশেই নববর্ষকে সুখ ও সমৃদ্ধির বছর হিসেবে মনে করা হয়। নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বের অনেক দেশেই রয়েছে অনন্য ধরনের বিশ্বাস। জেনে নিন, এমনই কিছু দেশ, যেখানে নতুন বছরকে স্বাগত জানানো হয় একেবারে ভিন্ন নিয়মে-

Web Desk - ANB | Published : Dec 30, 2021 9:37 AM IST

16
Welcome 2022: নববর্ষকে স্বাগত জানানোর এই দেশের অদ্ভুত নিয়মগুলি জানলে অবাক হবেন

বিশ্বের বেশিরভাগ দেশেই নববর্ষকে সুখ ও সমৃদ্ধির বছর হিসেবে বিবেচনা করা হয়। নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বের অনেক দেশেই রয়েছে অনন্য ধরনের বিশ্বাস। মানুষ বিশ্বাস করে, এসব বিশ্বাস ও ঐতিহ্য মেনে চললে নতুন বছরে আনন্দ আসে। জেনে নিন বিশ্বের এমনই কিছু দেশ, যেখানে নতুন বছর উদযাপন সংক্রান্ত বিশ্বাসগুলো বিস্ময়কর।

26

ডেনমার্ক: এখানে নববর্ষ উদযাপন করা হয় অনন্য পদ্ধতিতে। এখানকার মানুষ সারা বছর অব্যবহৃত প্লেট সংগ্রহ করে। এরপর নতুন বছর উপলক্ষে অতিথি ও পরিবারের সদস্যদের সামনে সেগুলো ভেঙে দেন। এমনটা বিশ্বাস করা হয় যে নববর্ষ উপলক্ষে এটি করলে ঘরে সমৃদ্ধি আসে। 

36

এখানে নতুন বছরের উদযাপন সম্পূর্ণ ভিন্নভাবে শুরু হয়। জাপানে, নববর্ষের রাতে, রাস্তায় ১০৮ বার ঘণ্টা বাজানো হয়। এটি বৌদ্ধ ধর্মের সাথে জড়িত একটি ঐতিহ্য। এটা বিশ্বাস করা হয় যে ঘণ্টা বাজানোর ফলে মানুষের পাপ দূর হয় এবং ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। নতুন বছরের নিরিখে এই প্রথাকে খুবই শুভ বলে মনে করা হয়। 

46

ইতালির রীতিও বেশ অনন্য। এখানে নববর্ষে, লোকেরা তাদের জানালা থেকে পুরানো ঘরের জিনিসপত্র এবং আসবাবপত্র ফেলে দেয়। এখানকার মানুষ বিশ্বাস করেন, এতে করে নতুন বছরের শুরুটা ভালো হয়। তাই এখানকার মানুষ কম্বল থেকে বালিশ পর্যন্ত ফেলে দেয়। 

56

ব্রাজিল, বলিভিয়া এবং মেক্সিকোর মতো দেশগুলিতে উদযাপনের স্টাইল একেবারেই অনন্য। এটা বিশ্বাস করা হয় যে একজন ব্যক্তির রঙিন আন্ডারওয়্যার তার জন্য নতুন বছর কেমন হবে তা নির্ধারণ করে। এসব দেশে নববর্ষ উদযাপনের আগেও রং বেছে নেওয়া হয়। উদাহরণস্বরূপ, যদি কেউ প্রেম চায়, সে লাল আন্ডারওয়্যার পরে এবং যদি সে অর্থ চায় তবে সে হলুদ অন্তর্বাস পরে। একই সময়ে, সাদা আন্ডারওয়্যার একটি শান্ত জীবনের জন্য নির্বাচিত হয়। 

66

আর্জেন্টিনায় নতুন বছর উদযাপনের রীতিও কিছুটা ইতালির মতোই। ইতালিতে লোকেরা বাড়ির জিনিসপত্র জানালা দিয়ে ফেলে দেয়, আর আর্জেন্টিনায় লোকেরা তাদের বাড়িতে রাখা পুরানো নথি এবং কাগজপত্র ফেলে দেয়। মানুষের মধ্যে একটা বিশ্বাস যে, আগের সব কিছুকে পেছনে ফেলে আমরা নতুন বছর উদযাপনের জন্য প্রস্তুত এবং তা করলে সুখ আসে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos