বয়স বাড়ার আগেই চুল পেকে যাচ্ছে, সমস্যা এড়াতে বদল আনুন খাওয়ার পাতে

বর্তমানে অল্প বয়সেই চুল পেকে যাওয়ার সমস্যা দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, শরীরে অপর্যাপ্ত খনিজ ও ভিটামিনের অভাব থাকলে এই সমস্যা দেখা দেয়। মাথা ভর্তি কাচা-পাকা চুল অনেকেরই অপছন্দ। অকালে চুল পেকে যাওয়ার সমস্যা দিনে দিনে বাড়তে থাকলে অবশ্যই ব্যবস্থা নিন। এই সমস্যার সমাধান করতে প্রথমেই ব্যয়বহুল চিকিৎসায় না গিয়ে শুধুমাত্র বদল আনুন খাওয়ার অভ্যাসের। চুল পেকে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। তাই চুলের কালো রঙ বজার রাখার জন্য রাসায়নির হেয়ারডাই ব্যবহার না করে প্রথমে খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনলেই এই সমস্যা খেয়ে মুক্তি পেতে পারেন। দীর্ঘদিন ধরে চলতে থাকা হজমের সমস্যা, খাওয়ারের অনিয়ম, লিভারের সমস্যা থাকলে এই সমস্যা দেখা দেয়। তবে দেখে নেওয়া কি কি পরিবর্তনের প্রয়োজন।

deblina dey | Published : Oct 5, 2020 7:54 AM IST

16
বয়স বাড়ার আগেই  চুল পেকে যাচ্ছে, সমস্যা এড়াতে বদল আনুন খাওয়ার পাতে

প্রথমেই এই ধরণের সমস্যায় খাবার পাতে রাখতে হবে সামুদ্রিক মাছ, বিশেষ করে স্যামন মাছ। এই মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা চুলের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। তাছাড়া সামুদ্রিক মাছে থাকা পুষ্টিগুণ শারীরিক সমস্যার খুব দ্রুত উন্নতি করতে সাহায্য করে।

26

দেশী মুরগীর মাংসও চুলের স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। এই মাংসের লিভারে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি-১২ আর ফোলিক অ্যাসিড। তবে মনে রাখতে পোলট্রির চিকেন নয়, দেশী মুরগীর মাংস খেলে তবেই পাবেন এই পুষ্টিগুণ।

36

এর সঙ্গে অবশ্যই পাতে রাখতে হবে প্রচুর পরিমানে সবুজ শাক-সবজি। এতে থাকা পুষ্টিগুণ  লিভার ভাল রাখতে সাহায্য করবে। সেই সঙ্গে হজমের সমস্যার সমাধান করবে। ফলে  চুলের স্বাস্থ্যও ভালো থাকে। 

46

একইসঙ্গে পাঁঠার মাংসের লিভার চুলের জন্য খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমানে  ভিটামিন বি-১২ আর ফোলিক অ্যাসিড। এই উপাদানগুলি চুলের পাক ধরা ঠেকানোর পাশাপাশি স্বাস্থ্যের পুষ্টির যোগান দিতেও সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত ২-৩ দিন পাঁঠার মাংসের লিভার পাতে রাখুন।

56

চুলের স্বাস্থ্যের জন্য অবশ্যই পাতে রাখতে হবে চিংড়ি। চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা চুলের গোড়ার রঞ্জক ধরে রাখতে সাহায্য করে। একইসঙ্গে অকালে চুলে পাক ধরার সমস্যা এবং চুল পড়ে যাওয়ার সমস্যাও রোধ করতে সাহায্য করে। 

66

 চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য আখরোটে, আমন্ড বা যে কোনও ধরনের বাদাম খুবই উপকারী। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে কপার যা চুলের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, বাদামের পুষ্টিগুণ চুল পেকে যাওয়া বা ঝড়ে যাওয়ার মত সমস্যা থেকে রক্ষা করে। প্রয়োজনে বাদামের তেল মাথায় ব্যবহারও করতে পারেন। এতে চুলের গোড়া খুব শক্ত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos