অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহারে ক্ষতি হয় ত্বকের, স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে মাথায় রাখুন এই বিষয়গুলি

করোনাভাইরাস সংক্রমণ সমগ্র বিশ্বের মানুষকে  শারীরিক ও মানসিকভাবে দুর্বল করে তুলেছে। আজকের সময়ে, অনেকেই ভয় এবং উদ্বেগের মধ্যে বাস করছেন। এই মহামারি মানুষকে কেবল পরিষ্কার-পরিচ্ছন্নতার বিধি মেনে চলতে শিখিয়েছে তা নয়, আজকের সময়ে জীবনযাত্রার পরিবর্তনও করেছে। বর্তমান সময়ে, ঘন ঘন হাতে স্যানিটাইজার ব্যবহার করা এবং বারবার হাত ধোয়া বর্তমানে জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরিবর্তন। তবে হাতের ত্বকের কোনও ক্ষতি না করে কীভাবে স্যানিটাইজার ব্যবহার করা উচিত তা জেনে রাখা প্রয়োজন।

deblina dey | Published : Aug 8, 2020 8:20 AM IST / Updated: Aug 09 2020, 10:52 AM IST

18
অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহারে ক্ষতি হয় ত্বকের, স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে মাথায় রাখুন এই বিষয়গুলি

স্যানিটাইজার ব্যবহার নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। অনেকেই বিশ্বাস করে যে স্যানিটাইজারের অতিরিক্ত ব্যবহার আপনার ত্বকে ক্ষতিগ্রস্থ হয়। আবার অনেকে মনে করেন  যে স্যানিটাইজার আপনার ত্বকে ক্ষতি করে দিলেও এটি আপনার সুরক্ষার অন্যতম বৃহত্তম অস্ত্র। 

28

বাজারে পাওয়া এই সাধারণ হ্যান্ড স্যানিটাইজারগুলিতে উচ্চ মাত্রায় ইথাইল অ্যালকোহল এবং আইসোপ্রোপাইল অ্যালকোহল রয়েছে। এর বাইরে এটিতে একটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ট্রাইক্লোসানও পাওয়া যায়। এই তিনটি উপাদন ভাইরাসকে হত্যা করতে কার্যকর হলেও এটি আপনার ত্বকেও বিরূপ প্রভাব ফেলতে পারে। 

38

আপনার ত্বকে স্যানিটাইজার ব্যবহারের প্রভাব কী তা নিয়ে বিশেষজ্ঞদের বিভিন্ন মতামত রয়েছে। তাই কীভাবে স্যানিটাইজার ব্যবহার করলে আপনার হাতের ত্বক ক্ষতিগ্রস্থ হবে না তা জেনে রাখা প্রয়োজন।

48

বাজারে পাওয়া হ্যান্ড স্যানিটাইজারগুলির ঘন ঘন ব্যবহারের ফলে ত্বক প্রায়শই শুকিয়ে যায়। এ ছাড়া ত্বকে লালচেভাব দেখা দেয় এবং একজিমার সমস্যাও দেখা দিতে পারে। অনেক সময় একটানা  হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহারের ফলে ত্বকের জ্বালা এবং তীব্র চুলকানিও হতে পারে। 

58

একটানা স্যানিটাইজার বেশি ব্যবহারের ফলে এটি নখের চারপাশে ত্বকে ফোলাভাব এবং জ্বালা সৃষ্টি করতে পারে। এটি আপনার ত্বকের রঙ পরিবর্তন করতে পারে যার কারণে আপনার হাত নোংরা এবং খারাপ দেখাতে লাগবে। 

68

গবেষণা অনুসারে, আপনি যদি ২০ সেকেন্ড বা তার বেশি সময় ধরে সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুতে পারেন, তবে এটি হাত স্যানিটাইজিংয়ের মতোই কার্যকর। সুতরাং, যখন আপনার কাছে জল এবং সাবান থাকার প্রয়োজন, আপনার হাত স্যানিটাইজ ব্যবহার করা এড়ানো উচিত।

78

আপনার হাতকে ময়েশ্চারাইজ রাখতে এবং সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার হাতের ক্ষতি হওয়ার হাত থেকে কিছুটা রক্ষা পাবে। সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে নেওয়ার পরে, একটি ভাল গ্লিসারিন ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

88

 এটি আপনার হাতগুলি অবিলম্বে ময়শ্চারাইজ করতে সাহায্য করবে। আপনি যদি অ্যালকোহলে পূর্ণ স্যানিটাইজার ব্যবহার করেন, তবে হাত স্যানিটাইজ করার পর হাত শুকিয়ে গেলে হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos