১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি হলেই মিলবে করোনার টিকা, জেনে নিন কি ভাবে করবেন রেজিস্ট্রেশন

দেশে আবার উর্দ্ধমুখী করোনা আক্রান্তের সংখ্যা। দেশের বহু অঞ্চলে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নাইট কার্ফু। এর মধ্য়ে দেশ জুড়ে চলছে করোনার টিকাদান। তবে এমন পরিস্থিতিকে সামাল দিয়ে এবং টিকাকরণের মাত্রা আরও বৃদ্ধি করতে ১ এপ্রিল থেকে বদল আসতে চলেছে করোনা টিকাকরণের নিয়মে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাদেকার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন যে, ৪৫ বছর বা তার বেশি বয়সীদের ১ এপ্রিল থেকে করোনভাইরাস ভ্যাকসিন দেওয়া শুরু হবে। তিনি বলেছিলেন যে কোভিড এবং বিশেষজ্ঞদের টাস্কফোর্সের পরামর্শের ভিত্তিতে মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে গুরুতর অসুস্থতায় ভুগছেন এমন ৪৫ বছরের বেশি ব্যক্তিদের টিকা দেওয়াা হচ্ছিল। তবে ১ এপ্রিল থেকে সমস্ত ৪৫ বছর বা তার বেশি বয়সীরাও টিকা নিতে পারবেন।

deblina dey | Published : Mar 25, 2021 9:53 AM IST

19
১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি হলেই মিলবে করোনার টিকা, জেনে নিন কি ভাবে করবেন রেজিস্ট্রেশন

করোনার ক্রমবর্ধমান আক্রান্তের মধ্যেও কেন্দ্র টিকাদানের গতি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এখন পর্যন্ত দেশের ৪.৮৫ কোটি মানুষকে করোনভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। তবে, বড় প্রশ্ন হল এই টিকা দেওয়ার জন্য কীভাবে নিজের নাম রেজিস্টার করবেন।

29

এর জন্য COWIN- https://www.cowin.gov.in/home পোর্টাল বা আরোগ্য সেতু অ্যাপ থেকে নাম রেজিস্টার বা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

39

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের ওয়েবসাইটে ব্যবহারকারীদের নাম রেজিস্টার এবং অ্যাপয়েন্টমেন্টের জন্য একটি ব্যবহারকারী গাইড দেওয়া হয়েছে।

49

https://www.cowin.gov.in/home ওয়েবসাইটে নাম নথিভুক্ত করতে আপনার মোবাইল নম্বরটি রেজিস্টার করতে হবে এবং সেন্ড ওটিপি আইকনে ক্লিক করতে হবে। তারপরে ফোনে পাওয়া ওটিপি নম্বরটি দিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।

59

আরোগ্য সেতু অ্যাপ থেকে নাম নথিভুক্ত জন্য, COWIN ট্যাবে যান, টিকাকরণ ট্যাবে গিয়ে প্রসেসে ক্লিক করুন। নাম রেজিস্টার ফর্মটিতে বিশদটি পূরণ করুন। নাম রেজিস্টারের পরে, আপনি একটি কনফারমেশন ম্যাসেজ পাবেন।

69

সব থেকে বড় বিষয় হল একজন ব্যক্তি যিনি নিজের নাম নথিভুক্ত করছেন তিনি একটি মোবাইল নম্বরে আরও চারজনের নাম লিঙ্ক করতে পারবেন।

79

একই পদ্ধতিতে প্রথম ডোজ নেওয়ার পর পোর্টাল বা মোবাইল অ্যাপের মাধ্যমে দ্বিতীয় ডোজের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুকিং বা বাতিল করতে পারবেন। প্রতি টিকা দেওয়ার একটি ডিজিটাল রেকর্ড রাখা হচ্ছে।

89

আপনি যদি পুনরায় নির্ধারণ করতে চান তবে রেজিস্টার মোবাইল নম্বরটি দিয়ে আবার লগ ইন করতে পারেন, ওটিপি দিয়ে একই পদ্ধতিতে এই বিষয়ে বিশদে যে কোনও তথ্য জানতে পারবেন।

99

টিকাদান প্রক্রিয়া শেষ হওয়ার পরে, একটি ডিজিটাল শংসাপত্র পোর্টাল বা অ্যাপের মাধ্যম প্রেরণ করা হবে যা প্রয়োজনে ডাউনলোড করতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos