কব্জি ডুবিয়ে নাকি পেট খালি রেখে, কোনটায় বেশি লাভ, করোনাকালে জামাইষষ্ঠীর পেটপুজোর আগে জেনে নিন

একদিকে বৃষ্টি, তার উপর আবার জামাইষষ্ঠী। ষষ্ঠীতে কী খাওয়াবেন আদরকে জামাইকে তার পরিকল্পনা অনেকদিন আগে থেকেই সেরে নিয়েছেন শাশুড়ি মায়েরা।  বিরিয়ানি না কন্টিনেন্টাল,কী পড়বে জামাইয়ের পাতে তা নিয়ে বেজায় কৌতুহলী জামাই। তবে করোনা আতঙ্ক তার উপর লকডাউন খানিকটা যেন বাঁধা হয়ে দাঁড়িয়েছে। তাই অনেকেই জামাই আদরটা ভার্চুয়ালিও সেরে নিচ্ছেন। তবে  যারা কাছে পিঠে রয়েছেন তারা  কব্জি ডুবিয়ে শ্বশুরবাড়িতে খেতে যাবেন। কিন্তু খেলেই হল না রয়েছে কিছু সমস্যাও। পেট ভরে নাকি হালকা খালি রেখে, কীভাবে লাভবান হবেন আপনি, জামাইষষ্ঠীর পেটপুজো করার আগে চোখ রাখুন এই টিপসে।

Riya Das | Published : Jun 16, 2021 3:08 AM IST / Updated: Jun 16 2021, 08:39 AM IST

110
কব্জি ডুবিয়ে নাকি পেট খালি রেখে, কোনটায় বেশি লাভ, করোনাকালে জামাইষষ্ঠীর পেটপুজোর আগে জেনে নিন

বিরিয়ানি না কন্টিনেন্টাল,কী পড়বে জামাইয়ের পাতে তা নিয়ে বেজায় কৌতুহলী জামাই। তবে করোনা আতঙ্ক তার উপর লকডাউন খানিকটা যেন বাঁধা হয়ে দাঁড়িয়েছে। যারা কাছে পিঠে রয়েছেন তারা  কব্জি ডুবিয়ে শ্বশুরবাড়িতে খেতে যাবেন। 

210

আজকের দিনের শুরু থেকেই শ্বশুরবাড়িতে। সকালের জলখাবার থেকে রাতের ডিনার পুরো দিনটাতেই জমিয়ে কব্জি ডুবিয়ে খাওয়া। তাই সকালের লুচি,ছোলার ডাল খাওয়ার আগেও কিছু জিনিস মাথায় রাখুন। 

310

সকালের জলখাবার খাওয়ার সময় পুরো পেট ভরে খেলে হবে না। কব্জি ডুবিয়ে দুপুরে খেতে হলে সকালের খাবার পেট খালি রেখেই খেতে হবে। কারণ একবার অ্যাসিডিটি হলে গেলে পুরো দিনটাই বৃথা।

410

দুপুরে খেতে বসার আগে এক গ্লাস জল খেয়ে নিন। তার ১০ থেকে ১৫ মিনিট পর খাওয়া শুরু করুন। তবে দুপুরে খাওয়ার সময়ও ভাত বেশি খেলে হবে না। কারণ ভাত বেশি খেলে অন্যান্য খাবার কিন্তু ঠিকমতো খেতে পারবেন না।

510

তাই ভাতের পরিমাণ কমিয়ে মাছ, মাংস , আরও অন্যান্য সব পদ পেট ভরে খান। মাছ মাংস খাওয়ার সময়ও বুঝে শুনে খান।

610

এমনিতেই গরম তার উপর করোনা আতঙ্ক, এই দুটোই মাথায় রাখতে হবে। মাছ, মাংস যতই সুস্বাদু করে শাশুড়ি রান্না করুক না কেন ওজন বুঝে ভোজন করতে হবে। 

710


গুরুপাক খাওয়া-দাওয়ার সময় একদম জল খাবেন না। এতে পেটও যেমন ভরে যাবে, তেমনই আবার বদহজমও হতে পারে। তার খাওয়ার শেষে লেবুর জল খেতে পারে। এতে হজম ভাল হবে।

810

সমস্ত খাবারের মধ্যে স্যালাড অবশ্যই থাকবে। তাই স্যালাডটা পরিমাণে বেশি খেতে হবে। চাইলে শাশুড়ি মায়ের থেকে আরওএকটু চেয়ে নিতে হবে। এতে যেমন হজমের সমস্যা হবে না তেমনি খাবারও বেশি পরিমাণে খেতে পারবেন।

910

এবার আসা যাক মিষ্টি। জামাইষষ্ঠী স্পেশ্যালে মিষ্টি মুখ হবে না এটা হয় না। কিন্তু ভুল করেও মিষ্টি খাবারের শেষে খাবেন না। সন্ধ্যেবেলা বা বিকেল বেলা মিষ্টি খান। তবে তখনও লোভে পরে সব মিষ্টি খেয়ে ফেলবেন না যেন।

1010

খাওয়ার শেষ পাতে রায়তা খেয়ে নিন। দেখবেন সব সমস্যার সমাধান। অনেকে কাজের চাপে দুপুরে না গিয়ে রাতে জামাইষষ্ঠী করতে যান। এক্ষেত্রে সাবধান। রাতের বেলা এত গুরুপাক খাবার না খাওয়াই ভাল। এতে শরীরে নানা রকমের সমস্যা হতে পারে। তাই যারা রাতের বেলা যাবেন তারা খুব বুঝে শুনেই খাবার খাবেন।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos