অতিরিক্ত দুশ্চিন্তা, হু হু করে কেন বাড়ছে মৃত্যুর ঝুঁকি, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। সারা দেশে  মহামারির আকার ধারণ করেছে এই করোনা ভাইরাস।মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মারণ ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। কিন্তু সমীক্ষায় দেখা যাচ্ছে,  করোনা ভাইরাসে যাদের মৃত্যু হয়েছে, তাদের বেশিরভাগই অন্য রোগে আক্রান্ত ছিলেন। একনজরে দেখে নিন করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যুর কোনও রোগগুলির কারণে লাফিয়ে বাড়ছে।

Riya Das | Published : Jul 6, 2021 8:18 AM IST

18
অতিরিক্ত দুশ্চিন্তা, হু হু করে কেন বাড়ছে মৃত্যুর ঝুঁকি, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

যে সমস্ত মানুষেরা আগে থেকেই কঠিন রোগে আক্রান্ত  হয়েছেন তাদের করোনা ভাইরাস খুব তাড়াতাড়ি কাবু করে ফেলছে।  সমীক্ষায় দেখা গেছে, যারা করোনায় মারা যাচ্ছেন তারা কোনও না কোনও কঠিন রোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন।

28

 যে সমস্ত মানুষের আগে থেকেই ডায়াবিটিসের মতো কঠিন রোগ রয়েছে, তাদের খুব সহজেই  কাবু করতে পারে করোনা ভাইরাস। যাদের রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে তাদের রক্ত প্রবাহে সমস্যা দেখা দেয়। শরীরে পুষ্টি, রোগ প্রতিরোধ ক্ষমতা তাদের কম থাকে। এই কারণের জন্যই করোনা আক্রান্ত হলে ডায়াবিটিসের রোগীদের ঝুঁকি অনেক গুন বেশি থাকে। 

38

যারা দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্ত হয়েছেন, সেইসমস্ত  রোগীদের করোনায় আক্রান্ত হলে ঝুঁকি বেশি থাকে। কারণ, ক্যান্সার রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অত্যন্ত কম থাকে। 

48

শরীর  দুর্বল থাকার কারণেই যে কোনও রোগই কাবু করতে পারে ক্যান্সারে আক্রান্ত রোগীকে। এই কারণেই মারণ ভাইরাস করোনাও সহজে কাবু করতে পারে ক্যান্সার আক্রান্ত রোগীকে। 

58

হাইপারটেনশনের রোগীদের করোনা আক্রান্ত হলে জীবনের ঝুঁকি খুবই বেশি থাকে।  বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যাদের রক্তচাপ নিয়ন্ত্রিত নয়, তাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অতিরিক্ত বেশি থাকে। যারা হাইপারটেনশনে ভুগছেন তাদের করোনা আক্রান্তের ঝুঁকি অনেকগুন বেশি থাকে। 

68

দীর্ঘদিন ধরে যারা কিডনির সমস্যায় ভোগেন, তারাও যদি করোনায় আক্রান্ত হয়, তাতেও প্রাণের ঝুঁকি রয়েছে। 

78

স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত ওজন কিংবা কম ওজন, দুটোই করোনা আক্রান্ত রোগীর ক্ষেত্রে ক্ষতিকর। 

88


সুতরাং এই রোগগুলি যাদের রয়েছে, তারা সকলেই সাবধানতা অবলম্বন করে চলুন। কারণ মারণ ভাইরাস করোনার আক্রান্তর সংখ্যা যেভাবে লাফিয়ে বাড়ছে তাতে আগামীতে তা কোথায় পৌঁছবে তা নিয়ে চিন্তিত গোটা বিশ্ববাসী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos