পিরিয়ডের ব্যথা হলেই 'পেনকিলার', অজান্তেই দানা বাঁধছে কঠিন রোগ, ট্রাই করুন ঘরোয়া টোটকা

পিরিয়ড মানেই পেনকিলার। এটাই যেন দীর্ঘদিন ধরে চলে আসছে। পিরিয়ড নিয়ে হাজারো সমস্যা প্রতিনিয়তই সামলাচ্ছেন মেয়েরা।  কিন্তু মাসের ওই কয়েকটা দিনেও হাঁফ ছেড়ে বাঁচার ফুরসত মেলেনা মেয়েদের। ফলে দিনের শেষে অফিস-পরিবার সব সামলেও অসহ্য যন্ত্রণা সহ্য করে দিন কাটাতে হয় মেয়েদের। আর সহ্য করতে না পারলে ব্যথার ওষুধ তো রয়েইছে। এর সাইড এফেক্টও রয়েছে অনেক। কিন্তু জানেন কি, এমন কিছু প্রাকৃতিক উপায় রয়েছে, যা মেনে চললে নিমেষে মুক্তি পাবেন পিরিয়ডের  ব্যথা থেকে।
 

Riya Das | Published : Jul 2, 2021 6:39 AM IST

15
পিরিয়ডের ব্যথা হলেই 'পেনকিলার', অজান্তেই দানা বাঁধছে কঠিন রোগ, ট্রাই করুন ঘরোয়া টোটকা

মাসিক শুরু হওয়ার আগে মেয়েদের যে শারীরিক সমস্যার মধ্যে পড়তে হয়, তার থেকে মুক্তি দেয় আদা। মাসিক শুরুর আগে টানা ৭ দিন আদার জল পান করলে ভাল ফল পাওয়া যাবে। আবার মাসিক  চলাকালীন অতিরিক্ত রক্তক্ষরণ থেকে মুক্তি  দিতে পারে এই আদা।
 

25

অনিয়মিত মাসিকের জন্য জিরে ভীষণ উপকারি। গরম জলে জিরে ভিজিয়ে রেখে সকালে খালি পেট পান করুন। মাসিকের সময় মানসিক উত্তেজনা নিয়ন্ত্রণে রাখে এই মশলা।

35

 আনারসের মধ্যে ব্রোমেলিন নামক এক উপাদান থাকে যা ইউটেরাসের লাইনিং ঠিক করে এবং সঠিক সময়ে মাসিক হতে সাহায্য করে। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি এবং ব্যথা কমানোর গুণ রয়েছে।

45

যারা পিরিয়ডের ব্যথায় ভুগছেন, তাদের জন্য ভীষণ উপকারী একটি প্রাকৃতিক ওষুধ হল দারুচিনি। অনিয়মিত মাসিকের সমস্যা থেকে মুক্তি দেয় এই দারুচিনি। 

55

যাদের পিসিওএস -এর সমস্যা রয়েছে,তাদের জন্য অ্যাপেল সিডার ভিনিগার পান করা ভীষণ উপকারি। এটি খেলে নিয়মিত মাসিক হতে সাহায্য করে। এবং তলপেটের ব্যথায় মুক্তি মেলে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos