লকডাউনে শাক-সব্জি কীভাবে সংরক্ষণ করবেন, সহজ টিপসেই হবে মুশকিল আসান

সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। সারা দেশে একটানা ২১ দিনের লকডাউনের ব্যবস্থা নিয়েছে সরকার। প্রত্যেকেই কোভিড-১৯-এর জেরে গৃহবন্দি। লকডাউনের জন্য প্রতিদিন বাজার যাওয়া সম্ভব হচ্ছে না। যার ফলে বেশ কয়েকদিনের বাজার একসঙ্গেই করে রাখছেন প্রত্যেকে। যার ফলে নিত্য প্রয়োজনীয় জিনিস একেবারে বেশি করেই কিনতে হচ্ছে। কিন্তু কিনলেই তো হল না। তাদের সংরক্ষণও ভীষণ জরুরি। এমন কিছু শাক-সব্জি, পাউরুটি যা খুব বেশিদিন রেখে খাওয়া যায় না। তার জন্য কিছু নিয়ম রয়েছে। যা মেনে চললেই সমস্ত কিছু টাটকাও থাকবে আবার অনেকদিন রেখেও খেতে পারবেন। কোন কোন উপায়ে সেগুলিকে সংরক্ষণ করলে টাটকা থাকবে, আবার নষ্ট হবারও ভয় থাকবে না, রইল তার উপায়।

Riya Das | Published : Apr 18, 2020 11:37 AM IST / Updated: Apr 18 2020, 05:10 PM IST

18
লকডাউনে শাক-সব্জি কীভাবে সংরক্ষণ করবেন, সহজ টিপসেই হবে মুশকিল আসান

দুধ- দুধ সমসময় ফ্রিজে রাখুন। কিন্তু ডিপে নয়, ডিপ ফ্রিজের নীচে যে ট্রে রয়েছে তাতে এই দুধ রাখলে তা অনায়াসেই চার থেকে পাঁচদিন রেখে খেতে পারবেন। তবে দুধ কেনার আগে এক্সপায়ারি ডেট দেখে কিনুন।

28

পাউরুটি- দুই দিনের জন্য পাউরুটি টাটকা রাখতে চাইলে বাইরের তাপমাত্রায় রাখুন। তবে তার চাইতেও বেশি দিন রাখতে চাইলে ফ্রিজে রাখুন। এছাড়াও প্যাকেট থেকে খুলে ব্রাউন পেপারে মুড়ে বক্সের মধ্যেও রেখে দিতে পারেন। এতে পাউরুটি সতেজ থাকে।

38


ক্যাপসিকাম-ব্রকোলি- অল্প কয়েকদিন রাখতে চাইলে এই সব্জিগুলি নর্মাল তাপমাত্রায় বাইরে রাখুন। আর বেশিদিন রাখতে চাইলে মাঝারি টুকরো করে রেখে  বক্সের মধ্যে ভরে রাখুন। তবে একসঙ্গে রাখবেন না আলাদা আলাদা বক্সে রাখুন।

48

কাঁচালঙ্কা- কাঁচালঙ্কা ভাল রাখতে চাইলে একটা কাগজের মধ্যে মুড়ে ফ্রিজে রেখে দিন। চাইলে কাঁচালঙ্কার সঙ্গে নুন মিশিয়ে মিক্সিতে বেটে নিয়ে এয়ারটাইট কন্টেনারে কৌটোয় ভরে রেখে দিতে পারেন।

58

গাজর- ছোট করে কেটে নিয়ে ফুটন্ত গরম জলে ২ মিনিট ফুঁটিয়ে নিয়ে ঠান্ডা দলে ডুবিয়ে রাখুন মিনিট পাঁচেক। তারপর ঠান্ডা হলে একটা কন্টেনারে ভরে রেখে দিন ফ্রিজে।

68

পালং শাক- গরম জলে ২ মিনিট ফুটিয়ে অথবা  ব্লাঞ্চ করে ঠান্ডা জলে ডুবিয়ে রাখুন। এরপর জল ঝড়ে গেলে তা কেটে নিয়ে এয়ারটাইট কন্টেনারে ডিপ ফ্রিজে রেখে দিন। দিন সাতেক ভাল থাকবে।

78

আলু- আলু ফ্রিজে না রাখাই বাল। ফ্রিজের নীচে যে ট্রে টি থাকে সেখানে রাখুন। তবে যেখানেই রাখুন না কেন আলুর সঙ্গে অন্য সব্জি রাখবেন না। 

88

ধনে পাতা- প্রথমেই ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর পেপারে মুড়ে ভাগে ভাগে মুড়ে রাখুন। একসঙ্গে রাখবেন না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos