শীতের সময় হালকা গলা ব্যাথা, ঘরোয়া উপায় পান চটজলদি সমাধান

শীতের সময় কম বেশি সকলেরই ঠাণ্ডা লেগে থাকে। এই সময় ভোরের দিকে গলা ব্যাথা বা সামান্য সর্দির সমস্যা দেখা যায়। এই সময় ভয় না পেয়ে ঘরোয়া উপায় নিজেকে সুস্থ করে তুলুন। রইল কিছু ঘরোয়া টিপস। 

Jayita Chandra | Published : Nov 20, 2020 11:57 AM IST

18
শীতের সময় হালকা গলা ব্যাথা, ঘরোয়া উপায় পান চটজলদি সমাধান

শীতের সরশুমে সুস্থ থাকতে অবশ্যই কয়েকটি টিপস মাথায় রাখা উচিত। যার মধ্যে অন্যতম হল গরম জলে গার্গিল করা। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে। 

28

ফ্রিজের ঠাণ্ডা জল না পান করা। এতে ঠাণ্ডা লাগার সম্ভাবনা বাড়ে, পাশাপাশি এসি না চালানো। ঠাণ্ডাকে এক কথায় এড়িয়ে চলা। 

38

প্রতিদিন ঘুম থেকে উঠে মধু ও সঙ্গে তুলসী পাতা চিবিয়ে খেয়ে নিলে সর্দি বা কাশির হাত থেকে মিলবে নিস্তার। হালকা গরম জলে ফেলেও খাওয়া যেতে পারে। 

48

মাঝে মধ্যে ভেপার নেওয়া। জলের মধ্যে তুলসি পাতা ফেলে দিয়ে সেই জল ফুঁটিয়ে নিয়ে তোয়ালে চাপা দিয়ে নিয়ে নিতে পারেন ভেপার। 

58

এই সময়টা ঠাণ্ডা লাগার হাত থেকে বাঁচতে দুধ ও সঙ্গে হলুদ খেতে পারেন। এতে শরীরের ইমিউনিটি তো বাড়বেই, পাশাপাশি আরও রোগের হাত থেকে মিলবে মুক্তি। 

68

আদা দিয়ে চা খেলে অনেকটা স্বস্তি মেলে এই সময়। চায়ের মধ্যে তেজপাতা, আদা, এলাচ প্রভৃতি দিয়ে ফুটিয়ে তা পান করলে মিলবে স্বস্তি। 

78

স্যুপ বানিয়ে খাওয়া যেতে পারে। গলার ব্যথায় তা মোক্ষম দাওয়াই। অনেক সময় শক্ত খাবার খেতে সমস্যা হয়। এই সময় স্যুপ খুব উপকারী। 

88

গলা সব সময় ঢেকে রাখা উচিত। গলায় একটি কাপড় দিয়ে ঢেকে রাখলে ঠাণ্ডা কম লাগে। এতে শরীর ভালো থাকে। ও কষ্ট বেশ খানিকটা কমে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos