পাতে রাখুন এই খাবারগুলি, পেডিকিওর ছাড়াই নখ হবে মজবুত ও ঝকঝকে

ত্বক, চুল বা পোশাকের বিষয়ে নজর থাকলেও সৌন্দর্য বজায় রাখার জন্য নজর রাখতে হবে নখের উপর। শরীরের অন্যান্য অঙ্গের মত হাত ও পায়ের নখের যত্ন নেওয়াও অত্যন্ত প্রয়োজনীয়। মহিলাদের নখের যত্নের প্রতি বিশেষ নজর থাকলেও বাড়ির দৈনন্দিন কাজের চাপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় নখ। অতিরিক্ত জল ও সাবান বা রাসায়নিকের ফলে ধীরে ধীরে নখ ক্ষয়ের মত সমস্যা দেখা যায়। জেনে নেওয়া যাক পার্লার না গিয়েই কিভাবে পাবেন মজবুত ও সুন্দর নখ-

deblina dey | Published : Jan 24, 2021 7:19 AM IST

16
পাতে রাখুন এই খাবারগুলি, পেডিকিওর ছাড়াই নখ হবে মজবুত ও ঝকঝকে

নখের যত্ন নিতে ও মজবুত করতে ডায়েটে রাখুন মুরগির ডিম। ডিম হল প্রোটিনের উৎকৃষ্ট উৎস। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে ভিটামিন বি১২, বায়োটিন এবং আয়রন যা নখ শক্ত ও মসৃন রাখতে সাহায্য করে।

26

প্রতিদিনের ডায়েটে ব্রকোলি সহ রাখুন শাক পাতা যা নখ মজবুত ও সুগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সবুজ শাকে রয়েছে প্রচুর পরিমানে ক্যালশিয়াম, আয়রন ও অ্যান্টিওক্সিডেন্ট। সবুজ সবজিকে তাই বলা হয় পুষ্টির গুরুপূর্ণ উৎস।

36

সুস্থ ও মজবুত নখ পাওয়ার জন্য প্রয়োজন প্রোটিন জাতীয় খাদ্য। একইসঙ্গে ওমেগাথ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ নখের জন্য খুব উপকারী। সুস্থ, সুন্দর ও মজবুত নখ পেতে তাই সামুদ্রিক মাছ, প্রোটিন ও সালফার সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন।

46

নখের বিশেষ যত্ন নেওয়ার জন্য সব সময় নখ পরিস্কার ও শুকনো রাখা উচিত। অতিরিক্ত জল বা সাবান লাগার ফলে নখ রুক্ষ হয়ে ভঙ্গুর হয়ে যায়। তাই সব সময় হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

56

নখ মজবুত করতে খাদ্য তালিকায় রাখুন ওটস। শরীর ফিট রাখতেও ওটস খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ওটসে প্রচুর ফাইবার এবং অ্যাভিন্যানথ্রামাইড থাকে, যা স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকর। অ্যাভিন্যানথ্রামাইড ধমনীতে প্রদাহ কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

66

এর সঙ্গে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে তা এখনই পরিহার করুন। নিয়ম করে মাসে দু-এক বার নেইলকাটার দিয়ে নখ কেটে শেপ করে নিন। নেলপলিশ ব্যবহার করুন। তবে মনে রাখবেন অতিরিক্ত নেইল রিমুভারের ব্যবহারে হতে পারে নখের ক্ষতি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos