চোখের সৌন্দর্যের জন্য কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, জেনে নিন এর মারাত্মক ক্ষতিকর দিকগুলি

চোখের পেশীগুলি শরীরের অন্যান্য পেশীর তুলনায় খুব সূক্ষ্ম। একটি ছোট আঘাত চোখের জন্যও গুরুতর হতে পারে। এক্ষেত্রে কন্টাক্ট লেন্স পরা বা খোলার করার ক্ষেত্রে সামান্য অসতর্কতা  চোখের ক্ষতি করতে পারে। এছাড়া দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট লেন্স পরা  চোখের স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল নয়। অনেক সময় কন্টাক্ট লেন্সগুলি একটানা অনেকটা সময় পর্যন্ত পরতে হয় যা চোখে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই কন্টাক্ট লেন্স  ব্যবহারের আগে জেনে নিন কন্টাক্ট লেন্স পরার ৫ টি মারাত্মক ক্ষতিকর দিক।

deblina dey | Published : Feb 28, 2021 9:00 AM IST

110
চোখের সৌন্দর্যের জন্য কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, জেনে নিন এর মারাত্মক ক্ষতিকর দিকগুলি

কন্টাক্ট লেন্স ব্যবহারের ক্ষেত্রে, দৃষ্টিশক্তিও কমে যেতে পারে। তবে ব্যবহারের ক্ষেত্রে এই সমস্যাগুলির কোনও রকম প্রভাব দেখা দিলেই বা কোনও লক্ষণ অনুভব করলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

210

যদি কন্টাক্ট লেন্স পরার পরে  চোখে লালচে হয়ে যায়, তবে এটি  স্পষ্ট ইঙ্গিত যে চোখে এর ফলে সমস্যার সৃষ্টি হচ্ছে। যদি এই লালভাব কয়েক দিনের মধ্যে অদৃশ্য না হয়ে যায় তবে এটি লেন্সের অতিরিক্ত ব্যবহারের মারাত্মক ফলাফল হতে পারে।

310

 যদি  দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট লেন্স ব্যবহার করেন এবং এর ব্যবহার সম্পর্কে অবহেলা করেন, তবে তা চোখে আলসার কারণ হয়ে উঠতে পারে। 

410

একটানা লেন্স এর ব্যবহারের ফলে চোখে কর্নিয়ায় সাদা বা বাদামী বর্নের ফোস্কার মত ঘায়ের সৃষ্টি হয়। এটি অত্যন্ত বেদনাদায়কও হতে পারে। অনেক ক্ষেত্রে ঝাপসা দৃষ্টি এবং এমনকী অন্ধত্বও দেখা দিতে পারে।

510

দীর্ঘদিন ধরে কন্টাক্ট লেন্স ব্যবহারের ফলে চোখের জ্বালা থেকে শুরু করে সংক্রমণের মত বহু সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। এ ছাড়া এটি ঝাপসা দৃষ্টি এবং কর্নিয়া সম্পর্কিত সমস্যার মতো অনেক মারাত্মক রোগের কারণ হয়ে উঠতে পারে। 

610

কন্টাক্ট লেন্সগুলি নির্ধারিত সময়ের বেশি ব্যবহারের ফলে চোখের পক্ষে পর্যাপ্ত অক্সিজেন পেতে অসুবিধা তৈরি করে। এছাড়াও, কন্টাক্ট  লেন্সগুলি কর্নিয়ার চারপাশে রক্তনালী এবং রক্ত ​​সঞ্চালন দ্রুত বাড়িয়ে তোলে। যার কারণে দৃষ্টিশক্তি ক্ষীন হতে শুরু করে।

710

দীর্ঘক্ষণ কন্টাক্ট  লেন্সের ব্যবহারের ফলে, চোখে এ্যালর্জী, অস্বস্তি এবং চোখ ফুলে লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। অতএব,  দীর্ঘ সময়ের জন্য কন্টাক্ট  লেন্সের ব্যবহার এড়ানো উচিত। প্রয়োজনে লেন্সের পরিবর্তে চশমা ব্যবহার করুন।

810

এই সমস্যায় সাধারণত চোখ ফুলে লাল হয়ে ওঠে।  যদি কন্টাক্ট  লেন্সগুলি খুব বেশি সময়ের জন্য ব্যবহার করেন, তবে এটি কনজেক্টিভা প্রদাহ বা ব্যথা সৃষ্টি করতে পারে, যা কনজেক্টিভাইটিস হতে পারে। 

910

একটানা লেন্সের ব্যবহারের ফলে চোখে কনজেক্টিভাইটিসের মতই আরও একটি সমস্যা কেরাটাইটিস হতে পারে। তবে এটি  চোখের অভ্যন্তরীণ ক্ষতির সঙ্গে জড়িত। 

1010

এই সমস্যার ফলে দৃষ্টিশক্তি হ্রাসও হতে পারে। কনজেক্টিভাইটিসের মত এই রোগও অত্যন্ত ছোঁয়াচে। এই ধরণের সমস্যা দেখা দিলে বা না দিলেও সস্তা কন্টাক্ট লেন্সগুলি অবশ্যই এড়িয়ে চলুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos