লক্ষ্মীপুজোয় আপনার আঁকা আলপনা নজর কাড়বে সকলের, রইল ১০টি আলপনার ডিজাইনের হদিশ

চারিদিকে সাজো সাজো রব। দেবী প্রতিমা এসে গিয়েছে মন্ডপে। চলছে শেষ মুহূর্তের মন্ডপ সজ্জার কাজ। অধিকাংশ বাঙালি বাড়িতেই এই কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। তিথি অনুসারে ৯ অক্টোবর পুজিত হবেন দেবী লক্ষ্মী। কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি থাকছে ৮ অক্টোবর শনিবার রাত ৩/২৯/৪২ থেকে ৯ অক্টোবর রাত ২/২৫/৫ পর্যন্ত। আর সকাল থেকেই অনেক জায়গায় পুজিত হচ্ছেন দেবী। আবার কোথাও কোথাও সন্ধ্যার পর দেবী আরাধনা হবে। লক্ষ্মী পুজোর সঙ্গে আলপনার একটা অন্যরকম সম্পর্ক আছে। লক্ষ্মী পুজোয় আলপনা দেওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে। আজ রইল কয়টি আলপনার নকশার হদিশ। পুজোর দিন বাড়িতে আঁকতে পারেন এমন ডিজাইন। দেখে নিন কেমন ভাবে সাজিয়ে তুলবে আপনার বাড়ি। 
 

Web Desk - ANB | Published : Oct 9, 2022 4:24 AM IST

110
লক্ষ্মীপুজোয় আপনার আঁকা আলপনা নজর কাড়বে সকলের, রইল ১০টি আলপনার ডিজাইনের হদিশ

ঠাকুর ঘরের সামনে অনেকেরই স্পেশ থাকে। আপনার বাড়িতেও এমন স্থান থাকলে এই নকশ করতে পারেন। তবে, একমাত্র বড় স্থানেই এই নকশা করা উচিত। এই আলপনা আঁকতে সাদা রঙের সঙ্গে কমলা, হলুদ, গোলাপী ও নীল রং ব্যবহার করতে হবে। এক্ষেত্রে প্রথমে গোল করে নকশা কেটে নিন। তারপর এই ফুলের নকশা আঁকুন। 

210

ফুল দিয়ে এমন নকশা তৈরি করতে পারেন। একটু অন্য রকম হবে। এই নকশা করতে ফুল ওর প্রদীপ দরকার। গাঁদা ফুল ও গোলাপ ফুল দিয়ে এই নকশা করতে পারেন। প্রথমে চক দিয়ে গোল করে নিন। এবার গাঁদা ও গোলাপ দিয়ে এমন নকশা করুন। আর মাঝে রাখুন এই এমন তিনটি প্রদীপ। 

310

এবছর ফুল দিয়ে আল্পনা করতে পারেন। একেবারে অন্যরকম হবে। গাঁদা, জুঁই, গোলাপের পাপড়ি ও আরাও কয়টি ফুল কিনে আনুন। তা দিয়ে এভাবে সাজিয়ে ফেলুন ঠাকুর ঘরের প্রবেশ দ্বার। একেবারে অন্যরকম লুক আসবে। ফুল দিয়ে নকশা আঁকুন। লক্ষ্মী পুজোয় আলপনা দেওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে। এবার ঘরে আঁকুন অন্য রকম ডিজাইন। 

410

দিতে পারেন মাছের আলপনা। অনেক বাড়িতেই লক্ষ্মী পুজোয় দেবীকে মাছ নিবেদন করা হয়। সেক্ষেত্রে বাড়িতে এমন নকশা করতে পারেন। একটি মাটির থালার ওপর তুলি দিয়ে এঁকে ফেলুন এই নকশা। এমন একাধিক মাটির সড়াতে মাছের নকশা করে ঘর সাজাতে পারেন। 

510

ঘরে বেশ খানিকটা জায়গা থাকলে এঁকে ফেলুন এমন ডিজাইন। ঘরের চার কোণা ধরে এমম ফুলের নকশা করুন। মাঝে ঠাকুরের প্রতিমার বেদী যেখানে করবেন ঠিক তার সামনে এমন গোল করে আলপনা করুন। এই নকশনা সকলের নজর কাড়বে। আপনার ঠাকুর ঘর করে তুলবে আকর্ষণীয়। 

610

লক্ষ্মী পুজোয় চৌকাঠে আলপনা আঁকা আবশ্যক। পুজোর সময় অবশ্যই চৌকাঠে আলপনা আঁকুন। এমন নকশা করতে পারেন। তুলি দিয়ে খুব সহজে এই নকশা করা সম্ভব। বর্তমানে ফ্ল্যাট বাড়িতে আলাদা করো চৌকাঠ খুঁজে পাওয়া যায় না। এক্ষেত্রে ঘরের দরজার ঠিক সামনে এঁকে ফেলুন এই নকশা। 

710

দেবীর চৌকির দুই ধরে করতে পারেন এই নকশা। তুলির সাহায্যে এই নকশা করতে পারেন। দেবী প্রসন্ন হবেন আপনার হাতের কলায়। লক্ষ্মী পুজোর সঙ্গে আলপনার একটা অন্যরকম সম্পর্ক আছে। লক্ষ্মী পুজোয় আলপনা দেওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে। এবছরও আপনার ঘর সাজা একেবারে ভিন্ন ভাবে। 

810

এঁকে ফেলুন মা লক্ষ্মীর পা। বাড়ির প্রবেশ দ্বারের দু ধারে মা লক্ষ্মীর পা আঁকুন। এমন ভালে দেবীর পা আঁকুন যাতে তিনি সেই নকশা ধরে তিনি আপনার গৃহে প্রবেশ করে। সিঁড়ির ধারেও করতে করতে পারেন এমন নকশা। আজ দেরি না করে আলপনা এঁকে নিন।

910

লাল ও সাদা রঙের ছোঁয়ায় সাজিয়ে ফেলুন আপনার বাড়ি। ঘরের ঠিক মাঝেখানে আঁকুন এমন নকশা। ঠাকুরের প্রতিমা যেখানে রেখেছন তার সামনে এমন নকশা করতে পারেন। এই নকশা তৈরি করা খুবই সহজ। আর এতে লাল ও সাদা দুটো রঙের ব্যবহার করায় খুবই আকর্ষণীয় দেখাবে। 

1010

দেবী আরাধনায় সকলে আল্পনার আঁকের। লক্ষ্মী ঠাকুরের সঙ্গে পদ্ম ফুলের অন্য যোগ সুত্র। তিনি প্রসন্ন হন পদ্ম ফুলে। এবার আলপনায় আঁকুন পদ্মের নকশা। মণ্ডপের সামনে এমন পদ্মের ডিজাইনের নকশা করে আলপনা আঁকুন। তুলির টানে চমক দিন সকলকে। এই নকশা আঁকতে রঙের ব্যবহারও করতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos