চুলের যত্নে মেনে চলুন এই ১০ টোটকা, বন্ধ হবে চুল পড়ার সমস্যা সঙ্গে চুল হবে নরম

এক ঢাল কালো, ঘন, নরম চুল কে না চায়। চুল সুন্দর করতে সারাক্ষণ চলে কোনও না কোনও পদ্ধতির অনুসরণ। কেউ বাজার চলতি নিত্য নতুন শ্যাম্পু ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা আবার কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। এদিকে শুধু চুল সুন্দর করলেই হল না। খুশকি, অকালপক্কতা, শুষ্কভাব, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যা লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ও চুলের যত্ন নিতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকার ওপর। আজ রইল ১০টি উপায়ের হদিশ। এই ১০টি পদ্ধতি অনুসরণ করলে একদিকে যেমন বন্ধ হবে চুল পড়া সঙ্গে চুল হবে নরম। জেনে নিন কী কী উপায় চুলের যত্ন নেবেন। 

Sayanita Chakraborty | Published : Oct 6, 2022 12:07 PM IST

110
চুলের যত্নে মেনে চলুন এই ১০ টোটকা, বন্ধ হবে চুল পড়ার সমস্যা সঙ্গে চুল হবে নরম

পেঁয়াজের রস ব্যবহার করুন। চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস সব থেকে বেশি উপকারী। পেঁয়াজ মিক্সিতে ব্লেন্ড করে তার রস আলাদা করে নিন। এবার তার তুলোর করে স্ক্যাল্পে লাগাতে পারেন। কিংবা, কার সঙ্গে মেশাতে পারেন দিই। ভালো করে মিক্স করে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। 

210

লেবুর রস ব্যবহারে চুল হবে মজবুত। সঙ্গে নরম হবে চুল। একটি বড় মাপের লেবু কেটে তার রস চিপে নিন। তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। তেমনই নারকেল জলের সঙ্গে মেশান লেবুর রস। এই প্যাক স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। 

310

জবা ফুল দিয়ে চুলের যত্ন নিতে পারেন। প্রথমে ৪ থেকে ৫টি জবা ফুল নিয়ে তার সবুজ অংশ কেটে বাদ দিন। এবার কড়াইয়ে তেল গরম করুন। তাতে দিন জবা। ফুটলে গ্যাস বন্ধ করে দিন। এবার তা ঠান্ডা করুন। ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢালুন। তৈরি জবা তেল। এই তেল ব্যবহারে চুল যেমন নরম হবে তেমনই দূর হবে চুলের যাবতীয় সমস্যা।    

410

অ্যালোভেরা দিয়ে যত্ন নিন চুলের। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। কিংবা অ্যালোভেরার সঙ্গে মেশাতে পারেন পাতিলেবর রস।  এই প্যাক স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। 

510

যাদের চুল খুবই রুক্ষ্ম হয়ে গিয়েছে তারা ব্যবহার করুন দই। এতে চুল হবে নরম সঙ্গে দূর হবে চুলের যাবতীয় সমস্যা। একটি পাত্রে নিয়ে তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহারেই চুল হবে নরম। বন্ধ হবে চুল পড়ার সমস্যা।  

610

প্রোটিন হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। ব্যবহার করুন ডিম। ডিম ও দই দিয়ে বানাতে পারেন Protein Hair Mask। চুলের যত্নে এই প্যাক বেশ উপকারী। চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন দই ও ডিম দিয়ে তৈরি Protein Hair Mask। এক্ষেত্রে একটি পাত্রে ২ টেবিল চামচ দই নিন। তাতে মেশান একটি ডিমের হলুদ অংশ। ভালো করে মিশিয়ে নিন। এবার তা চুলের স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। মিলবে উপকার।   

710

চুল পড়া বন্ধ করতে ও চুল নরম করতে কলা ও মধু দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। একটি কলা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। চুলের যত্নে বেশ উপযোগী এই প্যাক। মধু ও কলা ব্যবহার চুল হবে সিল্কি। 

810

অলিভ অয়েল, ভিটামিন ই অয়েল ও ডিম দিয়ে তৈরি প্যাকের গুণে চুল হবে নরম। বন্ধ হবে চুল পড়া। একটি পাত্রে অলিভ অয়েল নিন। তাতে মেশান ভিটামিন ই অয়েল। এবার মেশার ডিম। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। 

910

চুলের যাবতীয় সমস্যা দূর করতে ও চুলে ময়েশ্চারের জোগান ঘটাতে ব্যবহার করুন দুধ ও মধু। ঝলমলে চুল পাবেন এই প্যাকের সাহায্যে। একটি পাত্রে মধু নিয়ে তাতে মেশান পরিমাণ মতো দুধ। তুলোয় করে মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত ভালো করে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। চুল হবে ঝলমলে।

1010

একাধিক গুণ সম্পন্ন পেঁপে চুল করে নরম। দূর করে চুল পড়ার সমস্যা। পেঁপে ও মধু দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পেঁপে ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। চুলের যত্নে বেশ উপযোগী এই প্যাক। মধু ও পেঁপে ব্যবহার চুল হবে সিল্কি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos