সকাল নাকি বিকেল, দিনের কোন সময় স্নান করা স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারি

স্নান করা নিয়ে নানা অভিমত রয়েছে। সকাল সকাল স্নান করে দিন শুরু করলে শরীরও যেমন ফ্রেশ থাকে তেমনই  মনও তরতাজা থাকে। তবে অনেকেই আবার সকালের পরিবর্তে রাতে স্নান করতে বেশি পছন্দ করেন। কারণ সারাদিনের পরিশ্রমের পর বাড়ি ফিরে ভাল করে স্নান করাটাই পছন্দ অনেকেরই। কিন্তু স্বাস্থ্যের উন্নতির জন্য দিনের কোন সময় স্নান করা বেশি ভাল, জেনে নিন বিশদে।

Riya Das | Published : Nov 2, 2020 9:35 AM IST / Updated: Nov 02 2020, 03:07 PM IST

110
সকাল নাকি বিকেল, দিনের কোন সময় স্নান করা স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারি

স্নান করা নিয়ে নানা মুনির নানা মত থাকলেও বিশেষজ্ঞদের মতে,  স্নান করার জন্য কোনও সময় নেই। নিজের পছন্দমতো যে কোনও সময়ই স্নান করা যেতে পারে। 

210

সকালে কিংবা রাতে স্নান করার মধ্যে তেমন কোনও পার্থক্য নেই। তবে সকালে কিংবা বিকালে স্নানেরই নিজস্ব উপকারিতা রয়েছে। কাদের কোন সময় স্নান করা উচিত, এবং তাতে শরীরের কী উপকার হয়, তা জানলে অবাক হবেন। 

310


 ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে ঘুম থেকে ওঠার পরই স্নান সেরে নেওয়াটাই ভালো। ডার্মাটোলজিস্টদের মতে রাতে ঘুমনোর সময় আমাদের ত্বকের ওপরের স্তরে অতিরিক্ত তেল জমা হয়। সকালে উঠে স্নান না করলে ত্বকে অ্যাকনে এবং ওপেন পোরসের সমস্যা দেখা দিতে পারে।

410

 সকালে ঘুম থেকে উঠলেও সহজে চোখ থেকে ঘুম  ছাড়ে না অনেকেরই। সেক্ষেত্রে স্নান করে নিলে ঘুম তাড়াতে এক কাপ কফির থেকেও উপযোগী  স্নান। সকালে স্নান করলে মেটাবলিজম রেট বাড়ে এবং নিজেকে ফ্রেশ ও তরতাজা লাগে।

510

যারা ওয়ার্ক আউট করেন সকালবেলা তারা ব্যায়াম করার পরই স্নান করে নিন।  এতে ওয়ার্ক আউটের পরে ঘাম শরীরে বসে যাবে না এবং এই ঘাম থেকে  যে ব্যাকটিরিয়ার জন্ম হয়, তাও শরীরে বাসা বাঁধবে না।

610


 ক্রিয়েটিভ কাজের সঙ্গে  যারা যুক্ত থাকেন তাহলে সকাল মনকে তরতাজা করার জন্য স্নান করে নিতে পারেন।

710

যাদের  ঘুমের সমস্যা থাকে তারা রাতে ঘুমনোর আগে স্নান করে নিন। সমীক্ষায় দেখা গিয়েছে, ভালো করে স্নান করে ঘুমোতে গেলে ঘুম ভাল হয়।

810

যাদের ত্বক শুষ্ক তারা সকালের পরিবর্তে রাতে স্নান করুন। সারাদিনের কাজের পর বাড়ি ফিরে স্নান করলে  ত্বক ভাল থাকবে। 

910

যাদের সারাদিন বাইরে ঘুরে কাজ করতে হয়, তারা অবশ্যই রাতে বাড়ি ফিরে স্নান করুন। কারণ সারাদিনে  নানা ধরনের জীবাণু আপনার শরীরে ঢুকতে পারে, তাই বাড়ি ফিরে ভাল করে স্নান করে নিলে শরীর ঝরঝরে লাগে।

1010

বিকেলে ওয়ার্ক আউট করার অভ্যেস থাকলে ব্যায়াম করাপ পর রাতে স্নান করে নিন।  ব্যায়াম করে স্নান করলে ঘুম ভাল হবে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos