চোখের এই সমস্যা এড়িয়ে যাচ্ছেন, ভয়ঙ্কর কঠিন রোগে আক্রান্ত হতে চলেছেন আপনি

ফের দেশজুড়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা।  করোনা ভাইরাস  নিয়ে ত্রস্ত হয়ে উঠেছে গোটা দেশ। করোনা রুখতে নানা ধরনের নিয়মবিধি মেনে চলার পরেও অজান্তেই শরীরের বাসা বাধছে এই মারণ ভাইরাস। যত দিন যাচ্ছে করোনার নিত্যনতুন উপসর্গ প্রকাশ্যে আসছে। যা নিয়েই সমস্যা ক্রমশ  বাড়ছে। কিন্তু এবার করোনার থেকে ভয়ঙ্কর সমস্যা নিয়ে হাজির চোখের এই রোগ। চোখের সমস্যায় এড়িয়ে যাচ্ছেন। আপনিও কি এই জটিল রোগে আক্রান্ত। জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।

Riya Das | Published : Mar 17, 2021 9:14 AM IST

17
চোখের এই সমস্যা এড়িয়ে যাচ্ছেন, ভয়ঙ্কর কঠিন রোগে আক্রান্ত হতে চলেছেন আপনি

ড্রাই আই  চোখের একটি জটিল সমস্যা। ভারতের বিশাল সংখ্যক মানুষ এই জটিল রোগে আক্রান্ত হয়েছেন। হু হু করে বাড়ছে চোখের এই রোগ। ভারতেই ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভবিষ্যতে আপনিও হয়তো শিকার হতে পারেন এই কঠিন রোগের। 

27


চক্ষু বিশেষজ্ঞরা জানিয়েছেন,  আগামী ১০ বছরের মধ্যে ভারতের মোট জনসংখ্যার চল্লিশ শতাংশ এই রোগের শিকার হতে চলেছেন।

37

মহিলাদের তুলনায় পুরুষরা এই রোগে আক্রান্ত বেশি হচ্ছেন। ঠিক সময় মতো চিকিৎসা না হলে এই রোগের ফলে অন্ধত্ব ও নেমে আসতে পারে।

47


অতিরিক্ত টেকনলজির ব্যবহারেও এই সমস্যা ক্রমশ বাড়ছে। দেখা যাচ্ছে এই রোগে আক্রান্ত অন্তত ২০ শতাংশ রোগীই চোখের জল স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম।

57

তবে চিকিৎসকরা জানিয়েছেন, দূষণই এর প্রধান কারণ। তাছাড়া চোখের গ্রন্থি থেক যে পরিমান জল নিঃসরণ হওয়ার কথা তা চ্যানেলের অসুবিধার কারণেই হয় না।

67

এই রোগ থেকে বাঁচার একটাই উপায়, সিগারেটের ধোঁয়া এড়িয়ে চলতে হবে। কান্না চেপে রাখা চলবে না। ওমেগা থ্রি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। 

77

হাত না ধুয়ে নাকে-মুখে তো নয়ই, চোখেও হাত দেওয়া যাবে না। চোখ থেকে সংক্রমণ আটকানোর আরেকটি রাস্তা হল চশমা পড়া।

Share this Photo Gallery
click me!
Recommended Photos