মাত্র ৩০ সেকেন্ডে করোনা সংক্রমণ আটকাবে মাউথ ওয়াশ, কাজ করবে লালারসের উপর


ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা। করোনা ভাইরাস দমন করার জন্য নানা একের পর এক গবেষেণা চলেই আসছে। সম্প্রতি এক গবেষণা প্রকাশ্যে এসেছে। নতুন গবেষণায় দেখা গেছে, নিয়মিত ব্যবহারের মাউথ ওয়াশ ধ্বংস করতে পারে করোনাকে। ১০ মিলিলিটার মাউথওয়াশ দিয়ে মাত্র ৩০ সেকেন্ড কুলকুচি করলেই আটকানো যেতে পারে করোনাকে।

Riya Das | Published : Jun 10, 2020 7:28 AM IST / Updated: Jun 10 2020, 01:02 PM IST

110
মাত্র ৩০ সেকেন্ডে করোনা সংক্রমণ আটকাবে মাউথ ওয়াশ, কাজ করবে লালারসের উপর


করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। প্রতিদিন মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে করোনা সংক্রমনের ঝুঁকি অনেকটাই কমবে। মাউথ ওয়াশ দিয়ে মুখ ধুলে লালারসে করোনার জীবাণুর কর্মক্ষমতার ঝুঁকি অনেকটাই কমবে। 

210

কোরিয়ান ইউনিভার্সিটি অফ মেডিসিন জানিয়েছে, ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ দিয়ে মুখ কুলকুচি করলে করোনা সংক্রমণ আটকানো সম্ভব হয়। 

310

 গবেষণায় দেখা গেছে, যে লালারসের মাধ্যমে করোনার জীবাণুর ছড়িয়ে যাচ্ছে, তা আটকাবে মাউথওয়াশ। মাউথওয়াশ একবার ব্যবহার করলে ২ থেকে ৪ ঘন্টা নিশ্চিত থাকা যায়।

410

যদিও গবেষকরা  জানিয়েছেন যে বাজার চলতি  মাউথ ওয়াশ দিয়ে করোনা ভাইরাস ধ্বংস করা সম্ভব নয়। 

510

 সার্স কোভিড ২ জীবাণুর উপস্থিতি মারাত্মক ভাবে পাওয়া গিয়েছে লালায়। একজনের সঙ্গে অন্যজনের কথা বলার সময় এটি ছড়িয়ে পড়ছে

610

বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমণ রুখতে সকলে কিন্তু বিধিনিষেধ মেনে চলছে না। আর সেই কারণেই মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই মহামারী রোগ। 

710

 নিয়মিত ব্যবহারের মাউথ ওয়াশ ধ্বংস করতে পারে করোনাকে এটা ভেবে আর কোনও বিধিনিষেধ পালন করব না এটা সম্পূর্ণ ভুল।

810

নিজের সুরক্ষার জন্য, পরিবারের জন্য অবশ্যই বিধিনিষেধ মেনে মাস্ক পরে বেরোতে হবে, দূরত্ব বজায় রেখেই নিজেকে সুরক্ষিত রাখতে হবে। আর এর পাশাপাশি নিয়ম করে মাউথ ওয়াশ ব্যবহার করতে হবে। 

910

বিশেষ করে  কোনও চিকিৎসকের কাছে গেলে বা কোনও ক্লিনিকে গেলে সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলুন।

1010

দাঁত, ত্বক কিংবা চোখের চিকিৎসা করতে গেলে অবশ্যই সাবধানতা বজায় রাখুন। চিকিৎসকের মতে, প্রতি ২ ঘন্টা অন্তর ব্যবহার করুন মাউথওয়াশ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos