হোলিতেও ডায়েট করতে চান, তাহলে বানিয়ে ফেলুন তেল ছাড়া এই স্ন্যাক্সগুলো

রাত পোহালেই দোল উৎসব। আর রঙের উৎসব মানেই একদিকে যেমন রামধনু রঙ ভূত সাজা তেমনই সঙ্গে চাই চটপটা খাবার। তবে হ্যাঁ, যারা কড়া ডায়েটে রয়েছেন তাঁরা নিশ্চই বাইরের তৈলাক্ত খাবার বা বাড়িতে বানানো তেল চুইয়ে পড়া খাবার খাবেন না। তাঁদের জন্য রয়েছে হোলি স্পেশাল নন-অয়েলি খাবারের সন্ধান। 

Kasturi Kundu | Published : Mar 17, 2022 12:19 PM IST

18
হোলিতেও ডায়েট করতে চান, তাহলে বানিয়ে ফেলুন তেল ছাড়া এই স্ন্যাক্সগুলো

রাত পোহালেই দোল উৎসব। আর রঙের উৎসব মানেই একদিকে যেমন রামধনু রঙ ভূত সাজা তেমনই সঙ্গে চাই চটপটা খাবার। তবে হ্যাঁ, যারা কড়া ডায়েটে রয়েছেন তাঁরা নিশ্চই বাইরের তৈলাক্ত খাবার বা বাড়িতে বানানো তেল চুইয়ে পড়া খাবার খাবেন না। তাঁদের জন্য রয়েছে হোলি স্পেশাল নন-অয়েলি খাবারের সন্ধান। 

28

হোলি বা দোলের দিন জমিয়ে পার্টি করুন। খাবার নিয়ে একদম টেনশন করবেন না। উৎসবের মরশুম মানেই যে ডায়েট ভুলে যেতে হবে এমনটা নয়। ডায়েট করেও কিভাবে হোলির রঙে নিজেকে রাঙানোর পাশাপাশি খাদ্যতৃপ্তিতে মনকেও রাঙিয়ে তোলা যায় সেই রকমই কয়েকটি স্পেশাল চটাপটা খাবারের আইটেম রয়েছে আপনার জন্য। 
 

38

খুব কম তেল বা তেল ছাড়া খাবারের তালিকায় প্রথমে যে নামটা আসছে সেটি হল রোস্টেট মশালা ছোলা (Roasted masala chickpeas)। প্রতিটি গৃহস্থের হেঁসেলেই ছোলা থাকে। আর সেই ছোলা দিয়ে বানিয়ে ফেলুন এই মুখোরোচক খাবারটি। এর জন্য প্রথমে লাগবে ১ কাপ সিদ্ধ ছোলা। এর মদ্যে আধ টেবিল চাম জিরে গুড়ো, চার ভাগের একভাগ হলুদ গুড়ো, ১ টেবিল চামচ আমচূড় পাউডার আর ১ টেবিল চামচ লঙ্কা গুড়ো। এগুলো ভালো করে মিশিয়ে এটাকে পার্চমেন্ট পেপারের ওপর রেখে ১০ থেকে ১৫ মিনিট বেক করতে হবে। 
 

48

 চিনেবাদাম দিয়ে তৈরি ভেলপুরিও কিন্তু হোলি স্পেশাল নন-ওয়েলি ফুডের তালিকাতেই পড়ে। এর জন্য দরকার ২ কাপ চিনেবাদাম। সেই সঙ্গে লাগবে একটা টমেটো, ১ টা পেঁয়াজ,  ৩ টি লঙ্কা, ১ টা শশা আর একটা গাজর। একটা বড় পাত্র নিয়ে তাতে চারভাগের একভাগ পাতিলেবুর রস, ১ টেবিল চামচ লঙ্কার গুড়ো, ১ টেবিল চামচ চাট মশালা, ভাজা জিরের গুড়ো দিয়ে ভালো করে মেশাতে হবে। তারপর এই পাত্রে সিদ্ধ করা বাদামটা দিয়ে দিতে হবে। ফের এরবার ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হোলি স্পেশাল স্পাইসি পি-নাট ভেলপুরী। 

58

এবার যে খাবারের নাম বলব সেটা শুনলেই জিভে জল এসে যাবে। ডেলিসিয়াস এগপ্ল্যান্ট পিৎজার সঙ্গে সেলিব্রেট করুন এবারের হোলি। রান্নাঘরে থাকা জিনিস দিয়েই বানিয়ে ফেলতে পারবেন এই স্পেশাল আইটেম। এর জন্য প্রথমে বেগুন গুলোকে একটু মোটা করে কাটতে হবে। এর ওপর টমেটো সস ছড়িয়ে দিতে হবে। এবার এর ওপর মোজারেলা চিজ দিতে হবে। আর টপিন্স হিসাবে পছন্দ মত সবজির টুকরো ছড়িয়ে দিন। সেই সঙ্গে সামান্য ওরিগ্যানো, লবন, গোলমরিচ আর চিলি ফ্লেক্সস দিয়ে বেক বা গ্রিল করতে হবে ৫ থেকে ৭ মিনিট। তারপর সেটি পরিবেশন করুন। 

68

হোলি সেলিব্রেট করুন হেলদি আলু চাটের সঙ্গে। এটা বানানো যেমন সোজা তেমন খেতেও সুন্দর। সিদ্ধ করা আলু নিয়ে সেগুলোকে একটা ট্রে-র ওপর পরপর সাজাতে হবে। তারপর এটার ওপর নুন আর গোলমরিচ ছড়িয়ে বেক করতে হবে। তারপর একটা বাটি নিয়ে তাতে দই, লাল লঙ্কার গুড়ো, গোলমরিচের গুড়ো, জিরে গুড়ো, বিট নুন, সামান্য চিনি দিয়ে ভালো মেশাতে হবে মিশ্রনটিকে। তারপর সিদ্ধ করা আলু গুলো এর মধ্যে ঢেলে দিতে হবে। শেষে ছোট ছোট করে কাটা সবজি ওপরে দিয়ে সুন্দর করে গার্নিসিং করে পরিবেশন করতে হবে। 

78

বাইরে বেড়লো আমরা অনেকেই মশালা চানা বা মশালা ছোলা খেয়ে থাকি। এবারের হোলিতেও বাড়িতে বানিয়ে ফেলুন এই তেল ছাড়া আইটেমটি। এটা বানানোর জন্য প্রথমে একটা প্রেসার কুকারে ছোলা সিদ্ধ করে নিতে হবে। তারপর একটি ফ্রাইং প্যান নিয়ে তাতে ছোলা, কেটে রাখা কিছু সবজি, লাল চাটনি, আমচূর পাউডার, গোলমরিচ ভালো করে মিশিয়ে নিতে হবে। শেষে লেববুর রস, ধনে পাতা আর লঙ্কা দিয়ে ভালো করে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

88

তাহলে এবারের দোল উৎসবের ডায়েট ফুড নিশ্চই পছন্দ হয়েছে। হোলির রঙে মেতে ওঠার সঙ্গে ডায়েটকে না ভুলে এই ধরনের স্পেশাল আইটেম বানিয়ে ফেলুন। আর আপনার বাড়ির হোলি পার্টিতে যদি আপনার মতই ডায়েট করা কোনও অতিথি আসেন তাঁকেও এই খাবার পরিবেশন করলে তিনি একেবারে খুশি হয়ে যাবেন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos