গরমে শরীর ঠান্ডা রাখতেই নয়, ফ্যাট ঝরাতে প্রতিদিন পাতে রাখুন এক বাটি পান্তা ভাত

ভাত খাওয়া নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। এখনও অনেকেই মোটা হওয়ার ভয়ে ভাত খান না। কারণ ভাত খেলেই মেদ জমে শরীরে। এই ধারণা সকলেরই মনে গেঁথে গেছে।  মেদ না কমলেই ক্রাশ ডায়েটে ভরসা রাখেন বেশিরভাগই। মেদ বাড়লেই সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ যায় ভাত। ভাত খেলেই যে মোটা হবেন এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। ভাত যদি নিয়ম মেনে খাওয়া যায় তাহলে শরীরে মেদও জমে না। প্যাকেটজাত খাবারের থেকে ভাত খাওয়া শরীরের পক্ষে ভাল। ভাত খেলে ফাইবারের উপস্থিতি শরীরে যেমন ঠিক থাকে। তেমনই ওজনও নিয়ন্ত্রণে থাকবে। তবে গরম ভাত নয়, পান্তা ভাত খেলেই নাকি বাড়বে শরীরের ইমিউনিটি, পাশাপাশি রোগও কাবু করতে পারবে না আপনাকে। এখানেই শেষ নয়, ওজন কমানোর জন্য শরীরের জন্য ভীষণ উপকারি পান্তা ভাত।

Riya Das | Published : Mar 31, 2022 10:43 AM IST / Updated: Mar 31 2022, 04:14 PM IST

110
গরমে শরীর ঠান্ডা রাখতেই নয়, ফ্যাট ঝরাতে প্রতিদিন পাতে রাখুন এক বাটি পান্তা ভাত

ভাত খেলেই যে মোটা হবেন এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। ভাত যদি নিয়ম মেনে খাওয়া যায় তাহলে শরীরে মেদও জমে না। প্যাকেটজাত খাবারের থেকে ভাত খাওয়া শরীরের পক্ষে ভাল। ভাত খেলে ফাইবারের উপস্থিতি শরীরে যেমন ঠিক থাকে। তেমনই ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

210

ভাত খেলেই মোটো হয়ে যাবেন, এই ধারণা থেকেই ভাত অনেকের জীবন থেকেই অবলুপ্ত। রোগা হওয়ার জন্য ভাত খান না অনেকেই। তবে এটাও জেনে রাখুন ভাত খেলেই বাড়বে শরীরের ইমিউনিটি। যদিও গরম ভাত নয় পান্তা ভাত খেলেই বাড়বে ইমিউনিটি, পাশাপাশি রোগও কাবু করতে পারবে না আপনাকে।

310


অনেকেই ভাবতে পারেন মাছ, মাংস, ডিম, দুধ, ফলের মতো পুষ্টিকর খাবার ফেলে পান্তা ভাত খেয়ে কারোর ইমিউনিটি বাড়তে পারে, এটা ভাবাই যায় না। এবার গবেষণা বলছে যে পান্তা ভাত খেলেই নাকি বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।
 

410


পান্তা ভাতে ভিটামিন বি টুয়েলভ বেড়ে যায়, যা ক্লান্তি দূর করে। এমনকী অনিদ্রা দূর করতেও জুড়ি মেলা ভার পান্তা ভাতের। আর গরমকালে পান্তা ভাত খেলে শরীরও ঠান্ডা থাকে।

510

পান্তা ভাত খেলে শরীরের পিএইচ ব্যালেন্স ঠিক থাকে। যারা দীর্ঘদিন ধরে আলসারের সমস্যায় ভুগছেন তাদের জন্য পান্তা ভাতও ভীষণ উপকারি। ফারমেন্টেশনের ফলে শরীরে ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। যা মায়েদের দুধ তৈরিতে সাহায্য করে

610

যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের পান্তাভাত খাওয়া শরীরের জন্য খুবই ভাল। ন্যাচারাল ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে পান্তা ভাত। কোষ্ঠকাঠিন্যের জন্য অনেকেই অনেক টোটকা করে দেখেছেন, কিন্তু এবার পান্তাভাত খেয়ে দেখুন কাজে আসে কিনা।

710


রক্তচাপের রোগীদের জন্য পান্তাভাত ভীষণ কার্যকরী। কারণ সাধারণ ভাতের তুলনায় এতে সোডিয়ামের পরিমাণ কম থাকে। তবে পটাশিয়ামের পরিমাণ অনেকটাই বেশি থাকে পান্তাভাতে। গরমকালের খাবার হিসেবে পান্তা ভাতের জুড়ি মেলা ভার।

810

পান্তাভাতের মধ্যে ফারমেন্টেশনের কারণে কার্বোহাইড্রেট এবং ফ্যাটের পরিমাণ অনেকটাই কম থাকে। যার ফলে যারা ওজন কমাতে চাইছেন তার অল্প পরিমাণে পান্তা ভাত খাওয়া আজ থেকেই শুরু করুন। তবে বিশেষজ্ঞরা বলছেন অতিরিক্ত পরিমাণে নয়, বরং সামান্য পরিমাণে খেলেই ফল মিলবে হাতেনাতে।
 

910

পান্তা ভাতের এত গুণের মধ্য়ে এই গুণটি অনেকেরেই জানা নেই। এই পান্তা ভাতরে বিউটি সিক্রেট অফ এশিয়া বলা হয়। কারণ এটি কোলাজেন তৈরি করতে সাহায্য করে। এটি ত্বকের ইলাস্টিসিটি বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে ত্বক টানটান ও মসৃণ হয়।

1010

পান্তা ভাত  কোলেস্টেরল কমতে সাহায্য করে। পান্তা ভাতে রেজিস্ট্যান্স স্টার্চ তৈরি হয়। যার ফলে সিরাম কোলেস্টেরল কমতে সাহায্য করে। পান্তা ভাত হজমশক্তিতেও সাহায্য করে। সারাদিন কাজ করার এনার্জি যোগায় পান্তা ভাত। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos