এবছর জামাই আদর হোক মজার ছলে, রইল ১০টি মজার শুভেচ্ছা বার্তার হদিশ

রাত পোহালেই জামাই ষষ্ঠী। ভাত, পাঁচ রকম ভাজা, দু থেকে তিন রকম মাছ, পাঁঠার মাংস, চাটনি, মিষ্টি, দই। এর সঙ্গে ফল তো আছেই। জামাই ষষ্ঠী মানে পেটে ভরে খাওয়া দাওয়া। এমনই রীতি প্রচলিত সর্বত্র। এই দিন সকাল সকাল পঞ্জাবি পরে মিষ্টি আর দই সঙ্গে নিয়ে শ্বশুরবাড়ি উপস্থিত হন জামাইরা। এই বছর জামাই ষষ্ঠী পড়েছে ৫ জুন, রবিবার। অর্থাৎ কাল। প্রতি বছরই এই দিনটির জন্য অপেক্ষা করেন সকল শাশুড়ি ও জামাইরা। জামাইয়ের মঙ্গলকামনায় মা ষষ্ঠীর পুজো দেন সকলেই। এবার থেকে জামাই ষষ্ঠীর প্রস্তুতি নিন আগে থেকে। সকাল সকাল শুভেচ্ছা জানান সকলকে। জেনে নিন কী লিখবেন মেসেজ। রইল ১০ রকমের শুভেচ্ছা বার্তার হদিশ। দেখে নিন এক ঝলকে।     

Sayanita Chakraborty | Published : Jun 2, 2022 11:24 AM IST / Updated: Jun 04 2022, 06:58 PM IST

110
এবছর জামাই আদর হোক মজার ছলে, রইল ১০টি মজার শুভেচ্ছা বার্তার হদিশ

‘এনেছি ইলিশ টাকটা তাজা, আসছে আমার জামাই রাজা। খুশিতে আমার মন রয় না। জামাই আমার খাঁটি সোনা। শুভ জামাই ষষ্ঠী।’ জামাই ষষ্ঠী মানে জমিয়ে খাওয়া দাওয়া। এই বিশেষ দিনে অনেকের হেঁশেলেই ইলিশ রাঁধা হয়। এই দিন জামাইয়ের পাতে পড়ে একাধিক সুস্বাদু মাছের পদ। এতে থাকতেই পারে ইলিশ। এবার ইলিশ নিয়ে তৈরি এমন মজার মেসেজ পাঠান। 

210

‘জামাই রাজা এসেছে বড়, খাতির যত্ন তাই বড়সড়। 
পদ্মা থেকে ভেটকি ইলিশ, সঙ্গে গলদা আছে পনেরো-বিশ।। 
পেট পুজো আর ভুড়ি ভোজে, শ্বশুর বাড়ি উঠল সেজে। 
 সকলকে জানাই শুভ জামাই ষষ্ঠী।’ জামাই ষষ্ঠীতে জামাইয়ের খাতির তো হবেই। আদর যত্নের কোনও রকম ত্রুটি থাকে না এই দিন। এদিন পাঠান এমন বার্তা।   
 

310

‘আসবে জামাই আজ বাড়িতে, হইচই তাই সবাই করে, করবে খাতির সবাই মিলে, আসলো জামাই বছর পরে। শুভ জামাই ষষ্ঠীর শুভেচ্ছা।’ এই দিন সকাল সকাল পাঠাতে পারেন এমন বার্তা। জামাই ষষ্ঠীর দিন শুভেচ্ছা জানাতে ভুলবেন না। এই মজার অবশ্যই মন কাড়বে সকলের।  

410

জামাই ষষ্ঠীতে মজার বার্তায় জানান শুভেচ্ছা। এদিন মেসেজে জানান শুভেচ্ছা বার্তা। সেই বার্তায় লিখতে পারেন মজার কবিতা। লিখুন- 
‘আজ ঘরে এলো জামাই। 
শ্বশুরমশাই তাই কাজে দিল কামাই। 
জামাই আদরে শাশুড়ি মা রান্না করছে রকমারি। 
ওরে আজ যে শুভ দিন আজ শুভ জামাই ষষ্ঠী।’ 
 

510

‘জ্যোষ্ঠী মাসের স্পেশ্যাল ষষ্ঠী, জমে উঠুক জামাই ষষ্ঠী। রইল জামাই ষষ্ঠীর শুভেচ্ছা।’ ছোট এই মেজে মন কাড়বে জামাইয়ের। এই দিন সকাল সকাল পঞ্জাবি পরে মিষ্টি আর দই সঙ্গে নিয়ে শ্বশুরবাড়ি উপস্থিত হন জামাইরা। এই বছর জামাই ষষ্ঠী পড়েছে ৫ জুন, রবিবার। এদিন সকালে পাঠান এমন মেসেজ। 

610

‘জামাই ষষ্ঠীর শুভক্ষণে, 
শাশুড়ি জামাইয়ের স্নেহ ভালোবাসায়
প্রতিটি সম্পর্ক হয়ে উঠুক আরও সুন্দর। 
সকলকে শুভ জামাই ষষ্ঠীর শুভেচ্ছা।’ এমন বার্তায় শুভেচ্ছা জানান জামাইদের। এই বছর জামাই ষষ্ঠী পড়েছে ৫ জুন, রবিবার। প্রতি বছরই এই দিনটির জন্য অপেক্ষা করেন সকল শাশুড়ি ও জামাইরা। এই মজার দিন শুরু হোক মজার মেসেজ দিয়ে। 
 

710

‘মা ষষ্ঠীর আশীর্বাদে, সুখে কাটুক এই দিন সবার সুবাদে। 
শুভ জামাই ষষ্ঠী। রইল আন্তরিক শুভেচ্ছা।’ জামাইয়ের মঙ্গলকামনায় মা ষষ্ঠীর পুজো দেন সকলেই। নানান নিয়ম পালন করে পুজো করেন সকল শাশুড়িরা। এই দিন শুরু হোক মজার মেসেজ দিয়ে। শুভেচ্ছা বার্তায় পাঠান এমন ছড়া। 
 

810

‘আসবে জামাই আজ বাড়িতে, 
হৈচৈ তাই সবাই করে, 
করবে খাতির সবাই মিলে,
আসলো জামাই অনেক দিন পরে। শুভ জামাই ষষ্ঠী।’ জামাই ষষ্ঠীর দিন শুরু হোক মজার ছড়া দিয়ে। এই দিন সকাল সকাল জামাইকে পাঠান এমন মজার ছড়া। এই বার্তায় মন কাড়ুন সকলের। 
 

910

‘দই, মিষ্টি আর পাঁপড় ভাজা।
আনন্দ উৎসবে হবে খুব মজা। 
শুভ জামাই ষষ্ঠী।’ জামাই ষষ্ঠী মানে ভুড়ি ভোজ। মাছ, মাংস তো আছে। সঙ্গে অবশ্যই থাকে মিষ্টি আর দই। অনেক জামাইয়ের প্রিয় এই মিষ্টি আর দই। এদিন সকাল সকাল পাঠান মজার মেসেজ। এই দই, মিষ্টি আর পাঁপড়ে মজার ছড়া পাঠান।  
 

1010

‘শঙ্খ আর উলুধ্বনি, জামাই আসবে এখনই। রইল জামাই ষষ্ঠীর শুভেচ্ছা। শুভ কাটুক এই বিশেষ দিনটি।’ জামাই ষষ্ঠীর দিন শুভেচ্ছা জানান সকাল সকাল। পাঠান এমন মজার মেসেজ। আপনার এমন মেসেজ অবশ্যই মন কাড়বে জামাইয়ের। এদিন শুরু হোজ মজার মেসেজ দিয়ে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos